প্রথম টেস্টে বাদ পূজারা! টসে জিতে ব্যাট করছে ব্রিটিশ দল

স্কোর- ৪৫/১ (অশ্বিনের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন কুক)

Updated By: Aug 1, 2018, 04:25 PM IST
প্রথম টেস্টে বাদ পূজারা! টসে জিতে ব্যাট করছে ব্রিটিশ দল
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টেই বাদ ভারতের মিস্টার ডিপেন্ডেবল।  শিখর ধাওয়ানকে দলে রেখে শেষে কিনা বাদ দেওয়া হল চেতেশ্বর পূজারাকেই! তাঁর জায়গায় সুযোগ করে দেওয়া হল লোকেশ রাহুলকে। এজবাস্টন টেস্টে দলে রাখা হল না রিস্ট স্পিনার কুলদীপ যাদবকেও। চিরাচরিত ‘প্রথা’ অক্ষত রেখেই চার পেসার আর এক অর্থডক্স স্পিনারকে নিয়েই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের শুরুয়াত করল বিরাট ভারত।

উল্লেখ্য, এদিন ভারতের বিরুদ্ধে টসে জিতে প্রথম ব্যাটের সিদ্ধান্ত নেন ব্রিটিশ অধিনায়ক জো রুট। রানির দেশের হয়ে ইনিংস শুরু করেছেন দুই বাঁ হাতি অ্যালিস্টার কুক এবং জেনিনিংস।

আরও পড়ুন- এবার সাইকেল নিয়ে স্টান্ট দেখালেন 'বাইকার' ধোনি

এখন প্রশ্ন কেন পূজারা-কে বাদ রেখেই নামার সিদ্ধান্ত নিলেন বিরাট কোহলি? ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছেন সাম্প্রতিক সময়ে চেতেশ্বর পূজারার পারফরম্যান্স আশানুরূপ না হওয়ার কারণেই তাঁকে ড্রপ করা হয়েছে। কাউন্টিতেও তেমন নজর কাড়তে পারেননি ভারতের এই ভরসাযোগ্য ব্যাটসম্যান। এই মরসুমে ব্রিটিশ পরিবেশে সব মিলিয়ে পূজারার সংগ্রহ কেবল ১৭২ রান। গড় ১৪.৩৩। এসেক্স-এর বিরুদ্ধে প্র্যাকটিস ম্যাচেও তাঁর পারফরম্যান্স একেবারেই আশানুরূপ ছিল না। চেতেশ্বর যতই বলুন, ভারতীয় দলের ৩ নম্বরে তিনি যোগ্য দাবিদার, সেকথায় আশ্বস্ত হননি বিরাট এবং ভারতীয় ম্যানেজমেন্ট।

অন্যদিকে পূজারা প্রেমীদের একাংশের দাবি, তাঁকে বাদ রেখে এজবাস্টনে নামার খেসারত না দিতে হয় ভারতীয় দলকে। কারণ, তথ্য পরিসংখ্যান বলছে পূজারাকে দলে রেখে খেলতে নামলে ভারত ৫৬.৯০ শতাংশ টেস্ট জিতেছে (৫৮ টেস্ট, ৩৩ জয়, ১২ হার, ১৩ ড্র)। আর তাঁকে ছাড়া ভারত যে ২৩টি টেস্ট খেলেছে তাতে কেবল ৬টি ম্যাচেই জিততে পেরেছে তাঁরা। হেরেছে ১০টি টেস্টে। আর ড্র হয়েছে ৭টি ম্যাচ। সব মিলিয়ে পূজারাকে ছাড়া কেবল ২৬.০৯  শতাংশ ম্যাচেই জয় পেয়েছে ভারত। 

আরও পড়ুন- বিরাট কোহলি ক্রিকেটের ডোনাল্ড ট্রাম্প!

এমনকী হর্ষ ভোগলের মতো ক্রিকেট বিশেষজ্ঞ পর্যন্ত চেতেশ্বর পূজারার দলে না থাকা নিয়ে বিস্মিত। ভারতীয় দল দেখার পর টুইটে তিনি জানিয়েছেন, “আমার মনে হয় সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডে পূজারার পারফরম্যান্সই ওর বিরুদ্ধে গেল। তবে ৫ ম্যাচের সিরিজে ওকে না খেলতে দেখলে  আমি অবাকই হব”।

স্কোর- ৪৫/১ (অশ্বিনের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন কুক)

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

.