Qatar World Cup 2022: অফিসিয়াল ম্যাচ বল Al Rihla-র পর এ বার সামনে ম্যাসকট La'eeb

গত ৩০ মার্চ প্রকাশ করা হয়েছিল বিশ্বকাপের অফিসিয়াল ম্যাচ বল। নাম 'আল রিলা' (Al Rihla)। আরবি শব্দ। বাংলায় যার অর্থ ‘সফর’। ইবন বতুতার ভ্রমণবৃত্তান্ত থেকে অনুপ্রাণিত হয়েই এই বলের নাম রাখা হয়েছে আল রিলা।   

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 2, 2022, 05:08 PM IST
Qatar World Cup 2022: অফিসিয়াল ম্যাচ বল Al Rihla-র পর এ বার সামনে ম্যাসকট La'eeb
সামনে এল ম্যাসকট ‘লা’ইব’। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: ২১ নভেম্বর থেকে শুরু হয়ে যাবে কাতার বিশ্বকাপ (Qatar World Cup 2022) শুক্রবার ফিফা বিশ্বকাপের (FIFA World Cup 2022) গ্রুপবিন্যাস হয়ে গিয়েছে। এখন থেকেই এই প্রতিযোগিতা ঘিরে সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের মধ্যে উত্তেজনা-উন্মাদনা দেখা যাচ্ছে। এরই মধ্যে কাতার ও ফিফা যৌথভাবে বিশ্বকাপের ম্যাসকট প্রকাশ্যে আনল। এর আগে গত ৩০ মার্চ ম্যাচ বল সামনে নিয়ে এসেছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। 

আসন্ন বিশ্বকাপের ম্যাসকটের নাম ‘লা’ইব’ (La'eeb)। আরবী ভাষায় ‘লা’ইব’ কথার অর্থ হল বিশেষ দক্ষতাসম্পন্ন একজন খেলোয়াড়। আরবের মানুষের মতো পোশাক পরা একজনকে বল নিয়ে দেখা যাচ্ছে। এই ম্যাসকট মানুষ না অন্য কোনও প্রাণী, সেটা অবশ্য সরকারিভাবে বলা হয়নি। ফলে এই ম্যাসকট নিয়ে বিশ্বজুড়ে শুরু হয়েছে প্রবল জল্পনা। 

                    pic.twitter.com/RrEA6iS6t4

ফিফার (Fifa) পক্ষ থেকে জানানো হয়েছে, ‘লা’ইব সবাইকে নিজের উপর ভরসা রাখার বিষয়ে উৎসাহ দিচ্ছে। সে সবাইকে ফুটবলের মাধ্যমে আনন্দ দেবে। সে অ্যাডভেঞ্চারপ্রিয়, মজাদার এবং সব বিষয়ে উৎসাহী।’

শুক্রবার কাতারের রাজধানী দোহায় বিশ্বকাপের গ্রুপবিন্যাসের সময় ম্যাসকট প্রকাশ্যে আনা হয়। এই ম্যাসকটের বিষয়ে কাতার বিশ্বকাপ আয়োজক কমিটির কর্তা খালিদ আলি আল-মৌলবী বলেছেন, "এই প্রথম পশ্চিম এশিয়া ও আরব দুনিয়ায় ফিফা বিশ্বকাপ হচ্ছে। মাঠে বল পড়ার আগে আমরা অফিসিয়াল ম্যাসকট হিসেবে লা’ইব উদ্বোধন করতে পেরে খুশি। ওকে আনা হয়েছে ম্যাসকট ভার্স থেকে। এটি এমন একটি জায়গা যা বর্ণনা করা যায় না। আমরা চাই, সবাই এই ম্যাসকটের বিষয়ে অনুমান করুন।" 

এ দিকে গত ৩০ মার্চ প্রকাশ করা হয়েছিল বিশ্বকাপের অফিসিয়াল ম্যাচ বল। নাম 'আল রিলা' (Al Rihla)। আরবি শব্দ। বাংলায় যার অর্থ ‘সফর’। ইবন বতুতার ভ্রমণবৃত্তান্ত থেকে অনুপ্রাণিত হয়েই এই বলের নাম রাখা হয়েছে আল রিলা। বলের ডিজাইন থেকে রং,সবেতেই ফুটিয়ে তোলা হয়েছে কাতারের সংস্কৃতি। পাশাপাশি বলটিকে ফুটবলারদের জন্য করা হয়েছে নিখুঁত। বলের বাউন্স থেকে সুইং কোনও কিছু নিয়েই ফুটবলারদের সমস্যা পড়তে হবে না বলে দাবি করেছে বল প্রস্তুতকারক সংস্থা। তৃণমূল স্তর থেকে ফুটবলের সর্বোচ্চ পর্যায় এবং ল্যাবরটরিতে একাধিক পরীক্ষার মধ্যে দিয়ে যাওয়ার পর বল প্রকাশ করেছিলেন আয়োজকরা।

কাতার বিশ্বকাপকে সবদিক থেকে জাঁকজমক করে তুলতে সব দিক থেকে সেরা চেষ্টার কোনও কসুর করেননি আয়োজকরা। মূল শহর দোহা থেকে ৫০ কিলোমিটারের মধ্যেই বিশ্বকাপের আটটি স্টেডিয়াম। বিশ্বকাপের মাঝে ফুটবলার বা সমর্থক, কাউকেই বিমান ধরতে হবে না। এমনকি এক স্টেডিয়ামে ম্যাচ দেখে সে দিনই আর এক স্টেডিয়ামে গিয়ে খেলা দেখতে পারবেন দর্শকরা। তাপমাত্রার কথা মাথায় রেখে সব স্টেডিয়ামে থাকছে অত্যাধুনিক এয়ার কন্ডিশনার। ২১ নভেম্বর বিশ্বকাপের প্রথম ম্যাচ। সে দিনই মাঠে নামবে আয়োজক কাতার। 

আরও পড়ুন: Qatar World Cup 2022: কোন গ্রুপ কোন দল? দেখে নিন এক নজরে

আরও পড়ুন: Qatar World Cup 2022: কেমন হল বিশ্বকাপের নতুন বল? দেখে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.