Qatar World Cup, Russia vs Ukraine War: ফুটবলের মঞ্চে ফের বড় ধাক্কা খেল রাশিয়া, কিন্তু কীভাবে?

বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে চেয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের (ক্যাস) কাছে আবেদন করেছিল রাশিয়া। কিন্তু ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জেরে রাশিয়ার আবেদন নাকচ করেছে ক্যাস। 

Updated By: Mar 18, 2022, 10:05 PM IST
Qatar World Cup, Russia vs Ukraine War: ফুটবলের মঞ্চে ফের বড় ধাক্কা খেল রাশিয়া, কিন্তু কীভাবে?
তখন সুদিন। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে একফ্রেমে রশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের (Ukraine) বিরুদ্ধে যুদ্ধের জেরে ফের একবার বিশ্ব ফুটবলের মঞ্চে একঘরে হয়ে গেল রাশিয়া (Russia)। ভ্লাদিমির পুতিনের দেশ থেকে ইতিমধ্যেই মুখ ফিরিয়ে নিয়েছে ফিফা (Fifa)। এ বার পুতিনের দেশের আবেদন নাকচ করে দিল আন্তর্জাতিক ক্রীড়া আদালত। ফলে আসন্ন কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) যোগ্যতা অর্জন পর্ব খেলার সুযোগ হারাল রাশিয়া। 

বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে চেয়ে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের (ক্যাস) কাছে আবেদন করেছিল রাশিয়া। কিন্তু ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জেরে রাশিয়ার আবেদন নাকচ করেছে ক্যাস। অর্থাৎ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে পারবে না রাশিয়া। শুক্রবার বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফ থেকে এই ঘোষণা করা হয়েছে।

ইউক্রেন আক্রমণের পর রাশিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে চায়নি পোল্যান্ড-সহ একাধিক দেশ। ফিফাও রাশিয়াকে নির্বাসিত করে। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করেছিল রাশিয়া। তাদের আবেদন ছিল, এই সিদ্ধান্ত বদল করা হোক। কিন্তু ক্যাস সেই আবেদন গ্রাহ্য করেনি। আগামী বৃহস্পতিবার পোল্যান্ডের বিরুদ্ধে যোগ্যতা অর্জনের ম্যাচ রয়েছে রাশিয়ার। এই সিদ্ধান্তের ফলে পুতিনের দেশ সেই ম্যাচ ম্যাচ খেলতে পারবে না।

তবে রাশিয়ার পক্ষে আশার কথা হল, আগামিদিনে ক্যাস তাদের সিদ্ধান্ত বদল করতেও পারে। আগামী জুনে ফের যোগ্যতা অর্জনের ম্যাচ রয়েছে। এর আগে রাশিয়া যুদ্ধবিরতি ঘোষণা করলে সব ম্যাচ খেলতে পারবে রাশিয়া। 

আরও পড়ুন: IPL 2022: চার-ছক্কার খেলায় মেডেন দেওয়া ১০ বোলার! ছবিতে চিনে নিন

আরও পড়ুন: ICC Women's World Cup, WIWvsBANGW: রুদ্ধশ্বাস ম্যাচ জিতলেও Shamilia Connell-কে নিয়ে চিন্তায় ক্যারিবিয়ানরা! কিন্তু কেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.