Quinton de Kock | SA vs BAN: প্রাক অবসরে জ্বলছে ডি কক আগুন! আরবসাগরের তীরে বিশ্বরেকর্ড প্রোটিয়া নক্ষত্রের

Quinton de Kock becomes 1st South African batter to hit 3 hundreds in single World Cup edition: কুইন্টন ডি কক করে ফেললেন বিরল রেকর্ড। তাঁর নাম লেখা হয়ে গেল ইতিহাসে।  

Updated By: Oct 24, 2023, 06:29 PM IST
Quinton de Kock | SA vs BAN: প্রাক অবসরে জ্বলছে ডি কক আগুন! আরবসাগরের তীরে বিশ্বরেকর্ড প্রোটিয়া নক্ষত্রের
সেঞ্চুরি করে মাঠ ছাড়ছেন ডি কক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে (Wankhede Stadium, Mumbai) চলছে বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা ( SA vs BAN, World Cup 2023) ম্য়াচ। আইদেন মারক্রমের টিম মঙ্গলবার প্রথমে ব্য়াট করে পাঁচ উইকেট হারিয়ে তুলেছে ৩৮২ রান। সৌজন্যে প্রোটিয়া নক্ষত্র কুইন্টন ডি ককের (Quinton de Kock) ঝকঝকে শতরান। ডি কক এদিন ১৪০ বলে ১৭৪ রান করেন। এদিন তিন ঘণ্টা ১২ মিনিট ক্রিজে থেকে দক্ষিণ আফ্রিকার মারকুটে ওপেনার ১৫টি চার, ৭টি ছয় হাঁকান। ব্য়াট করেছেন ১২৪.২৮ এর স্ট্রাইক রেটে। এই নিয়ে দেখতে দেখতে, চলতি বিশ্বকাপে সেঞ্চুরির হ্য়াটট্রিক হয়ে গেল ডি ককের। আর তার সঙ্গেই বিশ্বরেকর্ডে নিজের নাম লেখালেন ডি কক। যিনি বিশ্বকাপের পরই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বলবেন আলবিদা।

আরও পড়ুন: Pakistan | World Cup 2023: 'ওরা প্রতিদিন ৮ কেজি করে পাঁঠা খায়!' হতশ্রী বাবরদের দেখে ফুঁসছেন আক্রম

এক বিশ্বকাপে তিন বা তার বেশি সেঞ্চুরিকারী ব্য়াটার হিসেব ডি ককের নাম নথিভুক্ত করা হল সাতে। এলিট ক্লাবে রয়েছেন রোহিত শর্মা, কুমার সঙ্গাকারা ও সৌরভ গঙ্গোপাধ্য়ায়। ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপে ডি কক কিন্তু সেঞ্চুরির মুখ দেখেননি। তবে এবার ক্রিকেট বিধাতা তাঁর ঝুলি ভরে দিলেন শতরানের বন্য়ায়। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৮৪ বলে করেছিলেন ১০০। এরপর লখনউয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেছিলেন ম্য়াচ জেতানো ১১০। ডি কক এদিন ছাপিয়ে গেলেন প্রোটিয়া মহারত্ন এবি ডি ভিলায়ার্সকে। ২০১৫ বিশ্বকাপে এবিডি-র ব্য়াট থেকে এসেছিল জোড়া সেঞ্চুরি।

দক্ষিণ আফ্রিকার স্টার উইকেটকিপার-ব্যাটার ডি কক, গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন। রামধনু দেশের মহাতারকা জানিয়ে ছিলেন যে, কাপযুদ্ধ শেষ হওয়ার পর তিনি আর দেশের জার্সিতে একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলবেন না। এই ডি কক বছর দুয়েক আগে টেস্ট ক্রিকেটকে বলেছিলেন আলবিদা। এবার পঞ্চাশ ওভারের ফরম্যাট থেকেও নিজেকে গুটিয়ে নিচ্ছেন কুইনি। মাত্র ৩০ বছর বয়সে ডি ককের এই সিদ্ধান্তে চমকে গিয়েছে বাইশ গজ। বিশ্বকাপের আগে ডি ককের দেশের জার্সিত পঞ্চাশ ওভারের ফরম্যাটে ৫৯৬৬ রান ছিল। এবার ছয় হাজারের বেশি রান করেই ওয়ানডে ছাড়ছেন তিনি।

আরও পড়ুন: Mohammed Shami | World Cup 2023: সাইডলাইন থেকে ফাইফারে ফেরা! সেরা যোদ্ধা বলে দিলেন বড় কথা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.