South Africa vs Sri Lanka: হাঁটু মুড়ে বসেই প্রতিবাদ করলেন Quinton de Kock

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচের আগে হাঁটু মুড়ে প্রতিবাদ করতে অনীহা প্রকাশ করেছিলেন ডি কক। 

Updated By: Oct 30, 2021, 08:13 PM IST
South Africa vs Sri Lanka: হাঁটু মুড়ে বসেই প্রতিবাদ করলেন Quinton de Kock
কুইন্টন ডি কক

নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার (South Africa vs Sri Lanka) হয়ে প্রত্যাবর্তন করলেন কুইন্টন ডি কক (Quinton de Kock)। আর শনিবার শারজায় ম্যাচ শুরুর আগে হাঁটু মুড়ে বসেই বর্ণবিদ্বেষের প্রতিবাদে শামিল হলেন তারকা ব্যাটার-উইকেটকিপার। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচের আগে হাঁটু মুড়ে প্রতিবাদ করতে অনীহা প্রকাশ করেছিলেন ডি কক। যার জন্য নিজেকে দল থেকে সরিয়ে নেন তিনি। তাঁর পরিবর্তে হেনরিক ক্লাসেন (Heinrich Klaasen) খেলেছিলেন। এদিন হেনরিকের বদলে খেলেন ডি কক।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড স্পষ্ট জানিয়ে দিয়েছিল যে, বর্ণ বিদ্বেষের বিরোধিতায় ভারতের মতোই তারাও 'ব্ল্যাক লাইভস ম্যাটার্স' #BlackLivesMatters আন্দোলনের সমর্থন করছে। ক্রিকেট সাউথ আফ্রিকা (Cricket South Africa) গত মঙ্গলবার বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছিল যে, টি-২০ বিশ্বকাপে মাঠে হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানাবে তাঁদের সকল খেলোয়াড় ও সাপোর্ট স্টাফরা। এই প্রস্তাবে রাজি ছিলেন না ডি কক। ব্যক্তিগত কারণ দেখিয়েই ম্যাচ থেকে নাম প্রত্যাহার করে নেন।

আরও পড়ুন: South Africa vs Sri Lanka: শারজায় 'কিলার মিলার' শো! জিতল দক্ষিণ আফ্রিকা

ডি কক বুধবার রাতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের কর্তাদের সঙ্গে আলোচনা করেন সিদ্ধান্ত পরিবর্তন করেন। তিনি প্রকাশ্যে ক্ষমা চেয়ে নেন। ডি'কক এই প্রসঙ্গে বলেন, "সবার আগে সতীর্থ ও দেশের সাধারণ মানুষদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি যা করেছি তার জন্য ক্ষমা চাইছি। যদি আমি হাঁটু মুড়ে প্রতিবাদ জানালে তার মাধ্যমে অন্যদের সামান্য শিক্ষাও দেওয়া যায় তা হলে আমি সেটাই করব।"

তিনি আরও জানিয়ে ছিলেন, "অনেকে আমাকে গোঁয়ার, বোকা, স্বার্থপর, অবুঝ বলেছেন। তবে এমন কথায় আমার কিছু যায় আসে না। কিন্তু অনেকে আবার আমাকে বর্ণবিদ্বেষী বলেছেন। এটা মানতে পারলাম না। কারণ যারা আমাকে ছোটবেলা থেকে চেনেন, তারা জানেন আমি কেমন মানসিকতার ছেলে। যদিও আমার এমন ব্যবহারে পরিবারের সকল সদস্য ও গর্ভবতী স্ত্রী কষ্ট পেয়েছেন। তাই সবার কাছে ক্ষমা চেয়েছি। তবে আমার বলছি আমি কিন্তু বর্ণবিদ্বেষী মনোভাব নিয়ে জীবনযাপন করি না।" 

২০২০ সালে মার্কিন পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ মিশেল জিমারম্যানের মৃত্যু ঘটেছিল। এরপরেই উত্তাল হয়ে উঠেছিল আমেরিকা। বর্ণ বিদ্বেষী মনোভাবের বিরুদ্ধে শুরু হয় #BlackLivesMatters আন্দোলন। সেটা ক্রমশ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। তারপর থেকেই বর্ণবিদ্বেষী মনোভাবের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই হাঁটু মুড়ে বসে মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে ধরা হয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.