R Ashwin: নিঃশ্বাসের সমস্যা, শরীরে অসহ্য ব্যথা, অবসরের ভাবনা জানালেন অশ্বিন!

২০২১ সালে অশ্বিন একের পর এক রেকর্ড ভেঙে ফের একবার নিজের জাত চিনিয়েছেন। তাও তিনি শোনালেন অবসরেরে কথা।  

Updated By: Dec 21, 2021, 11:44 AM IST
R Ashwin: নিঃশ্বাসের সমস্যা, শরীরে অসহ্য ব্যথা, অবসরের ভাবনা জানালেন অশ্বিন!
আর অশ্বিন

নিজস্ব প্রতিবেদন: রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। আধুনিক ক্রিকেটের অন্যতম সেরাদের একজন তিনি। টেস্ট ক্রিকেটে অশ্বিনের যোগ্যতা নিয়ে কারোর কখনই কোনও সন্দেহ ছিল না। কিন্তু চলতি বছর সাদা বলের ক্রিকেটেও নিজেকে পুণরায় প্রতিষ্ঠিত করেছেন। তবে একটা সময় ছিল যখন অশ্বিন ভেবেছিলেন যে, আর তিনি ক্রিকেট খেলবেন না। ক্রিকেট মান্থলিকে দেওয়া এক সাক্ষাৎকারে অশ্বিন তাঁর জীবনের কঠিন পরিস্থিতি নিয়ে কথা বললেন।

অশ্বিন বলছেন, "২০১৮ থেকে ২০২০। এই সময়ে বারবার খেলা ছাড়ার কথা ভেবেছি। প্রচুর পরিশ্রম করেও কোনও ফল পাচ্ছিলাম। যত কঠোর চেষ্টা করেছি তত সাফল্য দূরে চলে যাচ্ছিল। অ্যাথলেটিক পুবালগিয়া (স্পোর্টস হারনিয়া) ও প্যাটেলার টেনডনিটিসে ভুগেছি। এক ওভার বল করার পর নিঃশ্বাসের সমস্যা হতো। এছাড়াও ছিল সারা শরীরে যন্ত্রণা। অ্যাডজাস্টমেন্ট করেছি শুধু। হাঁটুর যন্ত্রণায় কম লাফাতাম। পিঠ এবং কাঁধের ব্যাপারটা মাথায় রাখতে হতো। এসব করতে করতেই একটা ওভার হয়ে যেত। অনেক কারণেই অবসরের কথা ভাবতাম। মনে হতো মানুষ আমার চোট নিয়ে সংবেদনশীল নয়। আমার মনে হতো অনেককে সমর্থন করা হয়েছে। আমাকে কেন করা হচ্ছে না। আমিও তো দেশকে অনেক ম্যাচ জিতিয়েছি। আমি সাধারণত সাহায্য কখনও চাই না। কিন্তু তখন একটা কাঁধ চেয়েছিলাম। যদিও পাইনি। মনে হয়েছিল ক্রিকেট ছেড়ে অন্য কিছু করে সেখানে এগিয়ে যাই।" 

আরও পড়ুন: Virat Kohli: কোহলির ক্যাপ্টেনসি নিয়ে এবার বড় মন্তব্য করলেন টিম সাউদি

অশ্বিন জানিয়েছেন ২০১৮ সালে ইংল্যান্ড সিরিজে সাউদাম্পটন টেস্টের পর ও তারপরের বছর অস্ট্রেলিয়াতে অ্যাডিলেট টেস্টের পরে ও সিডনি টেস্টের আগে চোট পান। তখনও ভেবেছিলেন তিনি যে, খেলা ছেড়ে দেবেন। অশ্বিন বলছেন যে, কঠিন সময়ে শুধু স্ত্রীর সঙ্গে কথা বলেছেন। আর তাঁর বাবা বলতেন যে, অশ্বিন সাদা বলের ক্রিকেটে ফিরবেনই। সেই বিশ্বাসেই চেন্নাই স্পিনার হাল না ছেড়ে এগিয়ে গিয়েছেন। আর ২০২১ সালে অশ্বিন একের পর এক রেকর্ড ভেঙে ফের একবার নিজের জাত চিনিয়েছেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.