R Ashwin | Kapil Dev: কপিলের নাম মুছে অনন্য ইতিহাসে বিশ্বের এক নম্বর বোলার!

R Ashwin breaks Kapil Dev's record to become India's 3rd leading wicket taker in international cricket: আরও একটি দিন, আরও একটি রেকর্ড, রবি অশ্বিনের জন্য এই কথাটাই প্রযোজ্য়। অশ্বিন ফের এক অনন্য রেকর্ড করে ফেললেন।  

Updated By: Mar 2, 2023, 04:12 PM IST
R Ashwin | Kapil Dev: কপিলের নাম মুছে অনন্য ইতিহাসে বিশ্বের এক নম্বর বোলার!
অশ্বিন মানেই রেকর্ড!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের এক নম্বর টেস্ট বোলার (The world’s No. 1 Test bowler) রবিচন্দ্রন অশ্বিনের ( Ravichandran Ashwin) মুকুটে যুক্ত হল আরও একটি পালক। কিংবদন্তি কপিল দেবকে (Kapil Dev) টপকে ভারতের তৃতীয় সর্বাধিক আন্তর্জাতিক উইকেট শিকারি হয়ে গেলেন অশ্বিন। ৩৫৬ ম্যাচে ৬৮৭ উইকেট ছিল ৮৩-র বিশ্বকাপ জয়ী অধিনায়কের। অশ্বিনের দেশের হয়ে ২৬৯ তম ম্যাচে ৬৮৯টি উইকেট চলে আসল। ইন্দোরের হোলকার স্টেডিয়ামে (Holkar Stadium) চলতি ভারত-অস্ট্রেলিয়া চার ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ চলছে। শুক্রবার অর্থাৎ আজ দ্বিতীয় দিনের সকালেই অশ্বিন পিটার হ্যান্ডসকম্ব ও অ্যালেক্স ক্যারেকে ফিরিয়ে ইতিহাসে নিজের নাম লিখে নিলেন অশ্বিন। ২০১৫ সালের পর ফের অশ্বিন বিশ্বের এক নম্বর টেস্ট বোলার হয়েছেন। ব্রিটিশ কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসনকে সিংহাসনচ্যুত করে মগডালে বসেছেন চেন্নাইয়ের বোলার। অ্যান্ডারসন নেমে এলেন দুয়ে। দিনসাতেক আগে তিনি অজি অধিনায়ক ও আরেক তারকা পেসার প্যাট কামিন্সকে সরিয়ে একে এসেছিলেন। দীর্ঘ চার বছর সিংহাসনে ছিলেন কামিন্স। অশ্বিনের সামনে সুযোগ থাকছে শীর্ষস্থান ধরে রাখার, চলতি বর্ডার-গাভাসকর ট্রফিতে এভাবেই খেলে যেতে হবে অশ্বিনকে।

আরও পড়ুনBGT 2023: উমেশ-অশ্বিনের দাপটে ১৯৭ রান গুটিয়ে গেল অস্ট্রেলিয়া, দারুণ কামব্যাক করল ভারত

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের সর্বোচ্চ উইকেট শিকারি যাঁরা
অনিল কুম্বলে  (৪০১ ম্যাচে ৯৫৩ উইকেট)
হরভজন সিং  (৩৬৫ ম্যাচে ৭০৭ উইকেট)
আর অশ্বিন    (২৬৯ ম্যাচে ৬৮৯ উইকেট)
কপিল দেব     (৩৫৬ ম্যাচে ৬৮৭ উইকেট)
জাহির খান     (৩০৩ ম্যাচে  ৫৯৭ উইকেট)

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের চলতি বর্ডার-গাভাসকর ট্রফিতে রোহিত শর্মার  ভারত ২-০ এগিয়ে ট্রফি ধরে রেখেছে। নাগপুরে প্রথম ম্যাচে ভারত ইনিংস ও ১৩২ রানে জিতেছিল। দ্বিতীয় টেস্টে দেশের রাজধানীতেও জয়ধ্বজা উড়িয়েছে টিম ইন্ডিয়া। রোহিত শর্মা অ্যান্ড কোং দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে প্যাট কামিন্সদের হারিয়েছে ৬ উইকেটে। ইন্দোরের হোলকার স্টেডিয়ামে শুরু ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট। এদিন হোলকারে টস জিতে প্রথম ব্যাট করেন রোহিতরা। এই ঘূর্ণি পিচে কুনেম্যান (৫) ও লিয়ঁদের (৩) দাপটে ভারতের প্রথম ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১০৯ রানে। পরে বল করতে নেমে বিপক্ষের চার উইকেট ফেলে দিলেও, টিম ইন্ডিয়া খুব একটা ভালো জায়গায় নেই ইন্দোরে। প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়া ৪ উইকেটে ১৫৬ রান তুলে ফেলেছে। তবে দ্বিতীয় দিনে বোলারদের সৌজন্যে ভারত দারুণ ভাবে ম্যাচে ফিরল। গত দুই টেস্টের মতোই জাদেজা ফের জ্বলে ওঠেন। তুলে নেন চার উইকেট। তিনটি করে উইকেট আসে অশ্বিন ও উমেশ যাদবের ঝুলিতে। ১৯৭ রানে শেষ হয় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.