Rashid Khan: মাত্র ২৫ বছরেই ৬০০ উইকেট! ইতিহাস আফগান নক্ষত্রের, তালিকায় কি আর কেউ আছেন?

Rashid Khan becomes fastest bowler to take 600 T20 wickets: রশিদ খান যা করলেন, তা বিশ্বের আর একজন ক্রিকেটারই করতে পেরেছেন। তবে দ্রুততম হিসেবে সেই কীর্তি এখন রশিদেরই। 

Updated By: Jul 30, 2024, 09:10 PM IST
Rashid Khan: মাত্র ২৫ বছরেই ৬০০ উইকেট! ইতিহাস আফগান নক্ষত্রের, তালিকায় কি আর কেউ আছেন?
বাইশ গজে রশিদ খানের কামাল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক যুদ্ধবিধ্বস্ত দেশ হিসেবে, ক্রিকেটে আফগানিস্তানের উত্থান রূপকথার চেয়ে কোনও অংশে কম নয়। আফগানিস্তান আর কোনও ভাবেই ক্রিকেটের 'ছোট' দেশ নয়। গোলাগুলির আওয়াজ আর ভূমিকম্পে বারবার কেঁপে ওঠা দেশটার শাসন করে তালিবানিরা। আর সেই দেশেরই ক্রিকেটার রশিদ খান (Rashid Khan)। মাত্র ২৫ বছর বয়সেই পেয়ে গিয়েছেন গগনচুম্বী সাফল্য়। তাঁর স্পিনের ঘূর্ণিতে বারবার হারিয়েছেন বিশ্বের তাবড় নক্ষত্র ক্রিকেটাররা। শুধু বোলিংই নয়, রশিদের ব্য়াটও কথা বলে। আর এই রশিদই এবার ইতিহাস লিখে ফেললেন ব্রিটেনে। রশিদের নামের পাশে লেখা হয়ে গেল ৬০০ টি-২০ উইকেট! 

আরও পড়ুন: অলিম্পিক্সে ৭ মাসের অন্তঃসত্ত্বার লড়াই! মিশরীয় চিকিৎসককে কুর্নিশ দুনিয়ার

২০১৫ সাল থেকে রশিদ সারা বিশ্ব জুড়ে ফ্র্য়াঞ্চাইজি ক্রিকেট খেলেন। দেখতে ২০টি দলে খেলা হয়ে গেল তাঁর। এই মুহূর্তে রশিদ আছেন ইংল্য়ান্ডে। এই প্রথমবার তিনি খেলছেন দ্য় হান্ড্রেড টি-২০ টুর্নামেন্ট। ট্রেন্ট রকেটসে নাম লিখিয়েছেন আফগান লেগস্পিনার। গত সোমবার ম্যাঞ্চেস্টার অরিজিনালসের বিরুদ্ধে রশিদ খেলেছেন। তিনি পল ওয়াকারকে আউট করেই আইকনিক ৬০০ উইকেটের ক্লাবে প্রবেশ করেছেন রশিদ। টি-টোয়েন্টি ইতিহাসের ডোয়েন ব্র্য়াভোর পর মাত্র দ্বিতীয় বোলার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন রশিদ। ৬০০ টি-২০ উইকেট পেতে ৪৩৮ ইনিংস লেগেছে রশিদের। ইতিহাসে দ্রুততম বোলার হিসেবে এই নজির গড়লেন তিনি।

টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট রয়েছে যাঁদের ঝুলিতে
৬৩০ উইকেট - ডোয়েন ব্র্যাভো (৫৪৩ ইনিংস)
৬০০ উইকেট - রশিদ খান (৪৩৮ ইনিংস)
৫৫৭ উইকেট - সুনীল নারিন (৫০৯ ইনিংস)
৫০২ উইকেট - ইমরান তাহির (৩৮৮ ইনিংস)
৪৯২ উইকেট - সাকিব আল হাসান (৪৩৬ ইনিংস)
৪৬২ উইকেট - আন্দ্রে রাসেল (৪৬১ ইনিংস)

আরও পড়ুন: মনু, কেয়া বাত, স্বাধীন ভারতে এই প্রথম, আসতে পারে তৃতীয় পদকও!

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.