সচিনকে নিয়ে এই প্রথম কোনও পাকিস্তানি এমন কথা বললেন, জিতলেন হৃদয়

তিনি পাকিস্তানের জার্সি গায়ে উইকেটের পিছনে দাঁড়াতেন। অথচ সচিন তেন্ডুলকর ব্যাটিং করলে তিনি চাইতেন, ও যেন আউট না হয়! 

Updated By: May 13, 2020, 06:03 PM IST
সচিনকে নিয়ে এই প্রথম কোনও পাকিস্তানি এমন কথা বললেন, জিতলেন হৃদয়

নিজস্ব প্রতিনিধি— তিনি একজন পাকিস্তানি উইকেটকিপার। আর সচিন তেন্ডুলকর তো ভারতীয় ব্যাটসম্যান। তার উপর ভারত—পাকিস্তানের এমন সম্পর্কের বৈরিতা! তবুও তিনি কেন ইনজামাম উল হক, শোয়েব আখতার, শাহিদ আফ্রিদিদের মতো কথা বললেন না! কেন তিনি সচিন তেন্ডুলকরের প্রতি অগাধ শ্রদ্ধা জানালেন! কারণ জানা নেই। তবে তিনি হয়তো খেলা ছাড়লেও স্পোর্টসম্যান স্পিরিট ভোলেননি। একজন খেলোয়াড় মাঠে যেমন সত্ থাকেন, মাঠের বাইরেও তাঁর তো তেমনই হওয়া উচিত। রশিদ লতিফের উপর ভারতীয় সমর্থকদের আর হয়তো কোনও রাগ—টাগ থাকবে না। আগে তিনি দু—চারটে আলটপকা মন্তব্য করেছেন বটে। তবে এবার তিনি যেটা বললেন, তার জন্য হয়তো সাত—খুন মাফ হবে।

তিনি পাকিস্তানের জার্সি গায়ে উইকেটের পিছনে দাঁড়াতেন। অথচ সচিন তেন্ডুলকর ব্যাটিং করলে তিনি চাইতেন, ''ও যেন আউট না হয়!'' সচিনের ব্যাটিং অনেকেই মোহাচ্ছন্ন হয়ে দেখেছেন। এখনও পুরনো ক্লিপিংস চললে মোহিত হয়ে দেখেন ক্রিকেটপ্রেমীরা। সচিনের ব্যাটিং দেখে তিনিও মুগ্ধ হতেন। অকপটে এমনটাই জানিয়েছেন রশিদ লতিফ। তিনি বলেছেন, ''ব্রায়ান লারা, রিকি পন্টিং আসলে আউট হয়ে যাক চাইতাম। কিন্তু সচিন একেবারে আলাদা। ওকে উইকেটের পিছন থেকে দেখতাম। ওকে কিছু বললে জবাব দিত না। স্রেফ মুচকি হাসত। কত বড় ব্যাটসম্যানকে অল্প স্লেজ করলেও চুপ করে থাকে না। সচিন, আজহারুদ্দিন ওরকম ছিল না। আপনি দেখবেন, অনেক উইকেটকিপার সচিনের প্রশংসা করে। ও আসবে, সেঞ্চুরি করবে, চুপচাপ মাঠ ছাড়বে। সচিন এমনই ছিল। কত ক্রিকেটার আসে যায়। কত ইনিংস খেলা হয়। কিন্তু সচিনের আচরণ মনে থেকে যায়। ওকে ব্যাটিং করতে দেখতে ভাল লাগত। মাঠে ওর আচরণও ভোলা যায় না।''

আরও পড়ুন— পাকা দাড়ি, সাদা চুল- ছেলের এমন ছবি দেখে ধোনির মা বললেন, অতটা বুড়ো হয়নি ছেলে!

করোনার জেরে পাকিস্তানের জেরবার অবস্থা। তবুও দেশের অর্থনীতি বাঁচাতে প্রধানমন্ত্রী ইমরান খান লকডাউন প্রত্যাহার করতে বাধ্য হয়েছেন। এমন সময়ে রশিদ লতিফ নিজের ইউ টিউব চ্যানেলে স্মৃতিচারণ করছেন। আগেরদিন তিনি বলেছিলেন, বীরেন্দ্র শেহবাগ অন্য দলের হয়ে খেললে অনায়াসে দশ হাজার রান করতেন। এমনকী আরও বেশি প্রচার পেতেন। কারণ, তিনি ভিভিএস লক্ষ্মণ, রাহুল দ্রাবিড়দের ছায়ায় ঢেকে গিয়েছিলেন। 

.