Rishabh Pant Controversy, IPL 2022: নো-বল বিতর্কে বড় শাস্তি! Rishabh Pant-এর ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা, এক ম্যাচ নির্বাসিত Praveen Amre

রাজস্থানের বিরুদ্ধে শেষ ওভারে দিল্লির জয়ের জন্য ৩৬ রান দরকার ছিল। ওভারের প্রথম তিন বলে নাগাড়ে তিনটি ছক্কা হাঁকান রোভম্য়ান পাওয়েল। তবে তৃতীয় বলটি ফুলটসে পাওয়েলে কোমরের উপরের ছিল বলে দিল্লির তরফে দাবি জানানো হলেও, আম্পায়ার নো বল দেননি।   

Updated By: Apr 23, 2022, 01:07 PM IST
Rishabh Pant Controversy, IPL 2022: নো-বল বিতর্কে বড় শাস্তি! Rishabh Pant-এর ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা, এক ম্যাচ নির্বাসিত Praveen Amre
সেই বিতর্কিত মুহূর্ত। মাঠ থেকে সতীর্থদের ডেকে নিচ্ছেন ঋষভ পন্থ। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: মাঠে আনস্পোর্টিং কাণ্ডের জন্য ঋষভ পন্থের (Rishabh Pant) ম্যাচ ফি-র ১০০ শতাংশ কেটে নিল আইপিএল গভর্নিং কাউন্সিল (IPL)। নিজের কাজের জন্য ক্ষমা চেয়ে নিয়েছেন দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) অধিনায়ক। সেই ঘটনায় জড়িত থাকার জন্য দলের জোরে বোলার শার্দূল ঠাকুরের (Shardul Thakur) ম্যাচ ফি-র ৫০ শতাংশ কেটে নেওয়া হল। তবে দলের সহকারী ব্যাটিং কোচ প্রবীণ আমরে (Praveen Amre) বড় শাস্তি পেলেন। ম্যাচ ফি-র ১০০ শতাংশ কেটে নেওয়ার পাশাপাশি ভারতের প্রাক্তন ক্রিকেটারকে এক ম্যাচের জন্য নির্বাসিত করা হয়েছে। ফলে আগামী ২৮ এপ্রিল কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) বিরুদ্ধে ডাগ আউটে বসতে পারবেন না।  

আইপিএলের গভর্নিং কাউন্সিলের তরফে জানানো হয়েছে, প্রতিযোগিতার কোড অব কন্ডাক্টের ২.৭ ধারায় লেভেল ২ অপরাধ করেছেন পন্থ। নিজের অপরাধ স্বীকার করেছেন তিনি। তাই তাঁকে জরিমানা করা হয়েছে। প্রবীণ ২.২ ধারায় লেভেল ২ অপরাধ করেছেন। তাই তাঁর ম্যাচ ফি-র ১০০ শতাংশ জরিমানা করা হয়েছে ও এক ম্যাচ নির্বাসিত করা হয়েছে। ২.৮ ধারায় লেভেল ২ অপরাধ করেছেন শার্দুলও। তাঁর ম্যাচ ফি-র ৫০ শতাংশ কেটে নেওয়া হয়েছে।

Pravin Amre

ওয়াংখেড়ে স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালস এবং রাজস্থান রয়্যালস একে একে অপরের মুখোমুখি হয়েছিল। এই হাই স্কোরিং ম্যাচের শেষ ওভারেই যত বিতর্ক। ওবেদ ম্যাককয়ের এক ফুলটস বল আম্পায়ার নো বল না দেওয়ায় একেবারে ক্ষেপে ওঠে লাল পন্থসহ গোটা দিল্লি ডাগআউট। 

রাজস্থানের বিরুদ্ধে শেষ ওভারে দিল্লির জয়ের জন্য ৩৬ রান দরকার ছিল। ওভারের প্রথম তিন বলে নাগাড়ে তিনটি ছক্কা হাঁকান রোভম্য়ান পাওয়েল। তবে তৃতীয় বলটি ফুলটসে পাওয়েলে কোমরের উপরের ছিল বলে দিল্লির তরফে দাবি জানানো হলেও, আম্পায়ার নো বল দেননি। এক সময় তো ক্ষোভে দল তুলে নিতে উদ্যত হন পন্থ। এমনকী মাঠের মধ্যেই আমরেকেও পাঠিয়েও অভিযোগ জানান পন্থ। তবে শেষমেশ লাভের লাভ কিছুই হয়নি। ১৫ রানে ম্যাচ হেরে যায় দিল্লি এবং বলটিকেও নো বল ঘোষণা করা হয়নি। 

তা দেখেই পাওয়েল এবং কুলদীপ যাদবকে মাঠ থেকে বেরিয়ে আসার নির্দেশ দেন দিল্লি অধিনায়ক। দুই ব্যাটার মাঠের বাইরে চলে যেতে চাইলে তাঁদের আটকান মাঠের আম্পায়াররা। তাঁদের বোঝান এ ভাবে ম্যাচ ছেড়ে চলে যাওয়া যায় না। আম্পায়ারদের সিদ্ধান্তই চূড়ান্ত। পন্থ অবশ্য সমানে মাঠের বাইরে থেকে দুই ব্যাটারকে চলে আসার নির্দেশ দিতে থাকেন। এ সময় হঠাৎ করেই সবাইকে চমকে গিয়ে মাঠে ঢুকে পড়েন আমরে। তিনি গিয়ে আম্পায়ারদের সঙ্গে তর্কে জড়ান। যদিও পরে পন্থ স্বীকার করে নেন, তাঁরা যা করেছেন তা ঠিক নয়। তার পরেও শাস্তির মুখে পড়তে হয়েছে পন্থদের।

আরও পড়ুন: IPL 2022, RR vs DC: ব্যাটে Jos Buttler, বলে Ashwin-Prasidh Krishna, Delhi-কে ১৫ রানে হারিয়ে ফের শীর্ষে Rajasthan Royals

আরও পড়ুন: Jos Buttler, IPL 2022: ১০৭ মিটারের লম্বা ছয় মারলেন বাহুবলি 'জস দ্য বস', ভিডিও ভাইরাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.