Rishabh Pant Controversy, IPL 2022: চরম ঔদ্ধত্য দেখিয়ে 'গুরু' MS Dhoni-কে মনে করালেন 'শিষ্য' ঋষভ পন্থ!

শুক্রবার রাতে পন্থের আগ্রাসী মেজাজে দলের দুই ব্যাটারকে ডেকে নেওয়ার ভিডিও দেখতে গিয়ে, তিন বছর আগে ফিরে গেলাম। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 23, 2022, 04:15 PM IST
Rishabh Pant Controversy, IPL 2022: চরম ঔদ্ধত্য দেখিয়ে 'গুরু' MS Dhoni-কে মনে করালেন 'শিষ্য' ঋষভ পন্থ!
জেন্টলম্যানস গেম-এর তোয়াক্ক যখন করেননি 'গুরু' ও 'শিষ্য'!

সব্যসাচী বাগচী: বাংলায় একটা চালু প্রবাদ আছে। 'ইতিহাস ফিরে আসে।' এ বারও ইতিহাস ফিরে এল। সঙ্গে নিয়ে এল একরাশ কলঙ্ক ও বিতর্ক। আইপিএল (IPL) নামক রঙ্গমঞ্চে চরম ঔদ্ধত্য দেখালেন ঋষভ পন্থ (Rishabh Pant)। ঠিক যেমনটা ২০১৯ সালে দেখিয়েছিলেন চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। 'ক্যাপ্টেন কুল' দিল্লির তরুণের কাছে আদর্শ। সুযোগ পেলেই রাঁচির ফার্ম হাউসে 'গুরু'র সঙ্গে সময় কাটাতে চলে যান 'শিষ্য'। শিখে নেন ক্রিকেটের ধারাপাত। 'আনস্পোর্টিং কাণ্ড'-টাও কি ধোনির কাছ থেকেই শিখেছিলেন পন্থ? উঠছে প্রশ্ন। ভিডিও, মিম টুইটারে ছেয়ে গিয়েছে। তোলপাড় সোশ্যাল মিডিয়া।  

ম্যাচ জেতানো পারফরম্যান্স নয়, বরং সম্পূর্ণ অক্রিকেটীয় আচরণ দেখিয়ে এই মুহূর্তে 'ট্রেন্ডিং' দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) অধিনায়ক। শুক্রবার রাতে পন্থের আগ্রাসী মেজাজে দলের দুই ব্যাটারকে ডেকে নেওয়ার ভিডিও দেখতে গিয়ে, তিন বছর আগে ফিরে গেলাম। ঠিক এমনভাবেই তো ধোনি খেলা সাময়িক বন্ধ করে দিয়েছিলেন। বরফ শীতল মেজাজের লোকটাকে একেবারে অন্য রুপে দেখেছিল তামাম ক্রিকেট দুনিয়া। পন্থও চরম ঔদ্ধত্য দেখালেন কারও পরোয়া না করে। জেন্টলম্যানস গেমসকে বেশ দর্পের সঙ্গে ছুঁড়ে ফেলে দিলেন আরব সাগরে! কাকতালীয় ভাবে দু'বারই বিপক্ষ দলের নাম রাজস্থান রয়্যালস। দুটি ঘটনার মধ্যে আরও একটা মিল আছে। দুবারই আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে। কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে তাঁদের। তবুও প্রশ্ন উঠছে ক্রিকেটের নিয়মকানুনকে কি চুলোয় ফেলে দেওয়া যায়!  

শুক্রবার ওয়াংখেড়ে স্টেডিয়ামের শেষ ওভারে কী ঘটেছিল? 

                     pic.twitter.com/e9g9MLbldG

রাজস্থানের বিরুদ্ধে শেষ ওভারে দিল্লির জয়ের জন্য ৩৬ রান দরকার ছিল। সেই ওভারে ওবেড ম্যাকওয়ের প্রথম তিন বলে নাগাড়ে তিনটি ছক্কা হাঁকান রোভম্য়ান পাওয়েল। তৃতীয় বলটি ছিল ফুলটস। সেই ডেলিভারি কোমরের উপরের ছিল বলে দিল্লির তরফে দাবি জানানো হলেও, আম্পায়ার নো বল দেননি। তৃতীয় বল নো দেওয়ার পরেই পাওয়েল এবং কুলদীপ যাদবকে মাঠ থেকে বেরিয়ে আসার নির্দেশ দেন দিল্লি অধিনায়ক। দুই ব্যাটার মাঠের বাইরে চলে যেতে চাইলে তাঁদের আটকান মাঠের আম্পায়াররা। তাঁদের বোঝান এ ভাবে ম্যাচ ছেড়ে চলে যাওয়া যায় না। আম্পায়ারদের সিদ্ধান্তই চূড়ান্ত। পন্থ অবশ্য সমানে মাঠের বাইরে থেকে দুই ব্যাটারকে চলে আসার নির্দেশ দিতে থাকেন। এ সময় হঠাৎ করেই সবাইকে চমকে গিয়ে মাঠে ঢুকে পড়েন প্রবীণ আমরে। পন্থ তাঁর পিঠে ধাক্কা দিয়ে মাঠে যাওয়ার নির্দেশ দেন। এরপর মাঠে গিয়ে আম্পায়ারদের সঙ্গে তর্কে জড়ান ভারতের প্রাক্তন টেস্ট ক্রিকেটার। বেশ কিছুক্ষণ বন্ধ থাকে খেলা। তবে শেষমেশ লাভের লাভ কিছুই হয়নি। ১৫ রানে ম্যাচ হেরে যায় দিল্লি এবং বলটিকেও নো বল ঘোষণা করা হয়নি। 

এ বার দেখে নেওয়া যাক ২০১৯ সালের সেই ঘটনা...

১১ এপ্রিল রাজস্থানের বিরুদ্ধে শেষ ওভারে চেন্নাইয়ের জয়ের জন্য দরকার ছিল ১৮ রান। শেষ ওভারের প্রথম বলে রবীন্দ্র জাদেজার কাছে ছক্কা খেয়েছিলেন বেন স্টোকস। তবে তৃতীয় বলেই কামব্যাক করেন ইংরেজ অলরাউন্ডার। নিখুঁত ইয়র্কারে উড়িয়ে দিয়েছিলেন ধোনির স্টাম্প। ৫৮ রানে ফিরে যান সিএসকে সেনাপতি। সেই সময় চেন্নাইয়ের জেতার জন্য তিন বলে আট রান দরকার ছিল। মিচেল স্যান্টনারকে করা ওভারের চতুর্থ বল ছিল ফুলটস। আম্পায়ার উল্লাস গান্ধে নো বল দিলেও, দ্রুত তাঁর সিদ্ধান্ত বদলে ফেলেন। আর এরপরেই উত্তপ্ত হয়ে ওঠে পরিবেশ। জাদেজা প্রতিবাদ জানানোর সময় দেখা যায় ধোনি মাঠে ঢুকে এসেছেন। মেজাজ হারিয়ে একেবারে হাত-পা নেড়ে দুই আম্পায়ারের সঙ্গে জুড়ে দেন তর্ক। রাগে গজগজ করতে থাকেন 'ক্যাপ্টেন কুল'। তাঁর আচরণের জন্য বন্ধ ছিল ম্যাচ। বিশ্বকাপ জয়ী অধিনায়কের ভিন্ন রুপ দেখে চমকে উঠেছিল ক্রিকেট বিশ্ব। 

আসলে মাঠে উত্তেজনার বশে ক্রীড়াবিদরা অনেক সময় মেজাজ হারিয়ে ফেলেন। ভুলে যান তাঁরা আইকন। তাঁদের প্রতিটা পদক্ষেপ আতস কাঁচের তলায় ফেলা হয়। ধোনি সেই কাণ্ডের পর ক্ষমা চেয়ে নিয়েছিলেন। তাঁর 'শিষ্য' পন্থও ক্ষমা চেয়েছেন। তবে তফাৎ হল ধোনিকে শাস্তি দেওয়ার ক্ষমতা আইপিএল গভর্নিং কাউন্সিল দেখাতে পারেনি। পন্থের ১০০ ম্যাচ ফি-র ১০০ শতাংশ কেটে নেওয়া হল। 

আরও পড়ুন: Rishabh Pant Controversy, IPL 2022: নো-বল বিতর্কে বড় শাস্তি! Rishabh Pant-এর ১০০ শতাংশ ম্যাচ ফি জরিমানা, এক ম্যাচ নির্বাসিত Praveen Amre

আরও পড়ুন: Rishabh Pant Controversy, IPL 2022: পন্থের আচরণ ক্রিকেটীয় নয়, স্পষ্ট জানিয়ে দিলেন Shane Watson

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.