ICC Men's ODI Team 2023: আইসিসি বাছল বর্ষসেরা দল, রোহিতই অধিনায়ক, একাদশে ডজন ভারতীয়!

Rohit Sharma appointed captain in ICC Men's ODI Team of the Year 2023: তেইশের বর্ষসেরা ওডিআই টিমের অধিনায়ক হলেন রোহিত শর্মা। দলে আরও পাঁচ ভারতীয়।  

Updated By: Jan 23, 2024, 02:41 PM IST
 ICC Men's ODI Team 2023: আইসিসি বাছল বর্ষসেরা দল, রোহিতই অধিনায়ক, একাদশে ডজন ভারতীয়!
রোহিত হলেন অধিনায়ক আইসিসি বর্ষসেরা দলের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতীক্ষার অবসান। চলে এই সেই মাহেন্দ্রক্ষণ। আইসিসি বেছে ২০২৩-এর বর্ষসেরা ওডিআই টিম। এই দলের নেতৃত্বে ভারতের তিন ফরম্য়াটের ফুলটাইম ক্য়াপ্টেন রোহিত শর্মাই (Rohit Sharma)। আর এই দলে এক বা দু'জন নন ভারতীয় নেই। রয়েছে হাফ ডজন ভারতীয়। বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেই ভারতের স্বপ্নভঙ্গ হয়েছে। পরিসংখ্য়ানে লেখা থাকবে যে, প্য়াট কামিন্স জিতেছেন বিশ্বকাপ আর রোহিত হয়েছেন রানার্স। কিন্তু ক্রিকেট দুনিয়া যানে যে টানা ১০ ম্য়াচ জেতা ইন্ডিয়া টিমই ছিল টুর্নামেন্টের সেরা দল। রোহিতের অসাধারণ অধিনায়কত্ব ও নিঃস্বার্থ ব্য়াটিংয়ে বুঁদ হয়েছিল বাইশ গজ। এই নিয়ে কোনও সন্দেহ নেই যে রোহিতকেই আইসিসি বর্ষসেরা দলের অধিনায়ক হিসেবে বেছে নিত। 

আরও পড়ুন: Calcutta Sports Journalist Club Awards: জীবনকৃতি সম্মান পাচ্ছেন দীপা মালিক, বর্ষসেরা ক্রিকেটার মুকেশ কুমার

১) রোহিত শর্মা (অধিনায়ক): গতবছর রোহিত দুরন্ত ব্য়াট করেছেন। ৫২-র গড়ে ১২৫৫ রান করেছেন একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। তার মধ্য়ে বিশ্বকাপেই রয়েছে ১১ ম্য়াচে ৫৯৭ রান। আফগানিস্তের বিরুদ্ধে দিল্লিতে ১৩১ রানের ইনিংসই ছিল সর্বাধিক। বিশ্বকাপে রোহিতই ছিলেন দ্বিতীয় সর্বাধিক রানশিকারি। 

২) শুভমন গিল: গতবছর শুভমন রাজ করেছেন বাইশ গজে। এক ক্য়ালেন্ডার বর্ষে করেছেন ১৫৮৪ রান। তাঁর চেয়ে বেশি রান আর কোনও দেশের ব্য়াটারই দেশের জার্সিতে পঞ্চাশ ওভারে ক্রিকেটে করেননি। শুভমন হায়দরাবাদে নিউ জিল্য়ান্ডের বিরুদ্ধে ১৪৯ বলে ২০৮ রানের অসাধারণ ইনিংসও খেলেছিলেন।

৩) ট্র্য়াভিস হেড: অস্ট্রেলিয়াকে ষষ্ঠবার বিশ্বকাপ জেতানোর কারিগর ছিলেন ট্র্য়াভিস হেড। ফাইনালে, ভারতের বিরুদ্ধে তাঁর চওড়া ব্য়াটে (১২০ বলে ১৩৭) ভর করেই অস্ট্রেলিয়া জেতে। ২০২৩ সালটা যেন ছিল তাঁরই দেশকে জোড়া আইসিসি ট্রফি জেতান তিনি। দু'বার ভেঙেছেন ভারতের বিশ্বজয়ের স্বপ্ন। চলতি বছর বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপেও ট্র্যাভিসের ব্য়াট জ্বলে উঠেছিল। ১৭৪ বলে ১৬৩ রান করেছিলেন তিনি। 

৪) বিরাট কোহলি: বিরাট কোহলি তেইশে ব্য়াট হাতে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শাসন করেছেন। ১৩৭৭ রান করেছেন। পাঁচটি সেঞ্চুরির স্বাদও পেয়েছেন তিনি। শুভমনের পরেই রয়েছেন বিরাট। আর বিশ্বকাপেও বিরাট আগুন জ্বেলেছেন। ১১ ম্য়াচে করেছেন ৭৬৫ রান। 

৫) ড্য়ারেল মিচেল: নিউ জিল্য়ান্ডের ক্রিকেটার তেইশ সালে পঞ্চাশের ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন ১২০৪ রান। দারুণ খেলেছেন বিশ্বকাপেও। 

৬) হেনরিক ক্লাসেন: দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার-ব্যাটার, ব্য়াট হাতে মাতিয়ে ছিলেন। বদলে দিয়েছেন বহু ম্য়াচের রং।

৭) মার্কো জানসেন: দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ব্য়াটে-বলে ছাপ রেখেছেন সারা বছরই।

৮) অ্য়াডাম জাম্পা: অজি স্পিনার ৩৮ উইকেট নিয়েছেন ২০২৩ সালে। বল হাতে ছাপ রেখেছেন প্রতি ম্য়াচেই।

৯) মহম্মদ সিরাজ: জাতীয় দলের তারকা পেসার ৪৪ উইকেট নিয়েছেন তেইশে। এশিয়া কাপ ফাইনালে ২১ রানে ছয় উইকেট নিয়ে শ্রীলঙ্কা জ্বালিয়ে ছিলেন।

১০) কুলদীপ যাদব: ৪৯ ওডিআই উইকেট নিয়েছেন কুলদীপ। যুজবেন্দ্র চাহালের নাম মুছে তিনিই হয়ে গিয়েছেন দেশের এক নম্বর স্পিনার।

১১) মহম্মদ শামি: বিশ্বকাপে বারবার শিরোনামে উঠে এসেছেন শামি। প্রথম চার ম্যাচ তাঁকে খেলায়নি টিম ম্যানেজমেন্ট। কিন্তু ৭ ম্যাচে তিনি একাই ২৪ উইকেট তুলে নেন আগুনে পারফরম্যান্সে। হয়েছেন বিশ্বকাপের সর্বাধিক উইকেট শিকারিও। শামি মারাত্মক লাইন-লেন্থ-সুইং বিপক্ষের কাছে ছিল ত্রাসের বিজ্ঞাপন। 

বর্ষসেরা দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, ট্র্যাভিস হেড, বিরাট কোহলি, ড্যারিল মিচেল, হেনরিক ক্লাসেন (উইকেটকিপার), মার্কো জানসেন, অ্যাডাম জাম্পা, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও মহম্মদ শামি।

আরও পড়ুন: IPL 2024 Dates: চলে এল আইপিএলের দিনক্ষণ, এবার লিগ দেশে না বিদেশে? রইল বিরাট আপডেট

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.