সমুদ্র বাঁচানোর লড়াইয়ে নেমেছিলেন, রোহিত শর্মার জন্য এল চমত্কার উপহার

ভারতীয় দলের ওপেনার রোহিত শর্মা বহুদিন ধরে সমুদ্র বাঁচানোর লড়াইয়ে সামিল।

Edited By: সুমন মজুমদার | Updated By: Aug 9, 2020, 12:11 PM IST
সমুদ্র বাঁচানোর লড়াইয়ে নেমেছিলেন, রোহিত শর্মার জন্য এল চমত্কার উপহার

নিজস্ব প্রতিবেদন- প্লাস্টিক তো ছিলই। এখন আবার জুটেছে ব্যবহৃত মাস্ক ও পিপিই কিট। বছরের পর বছর ধরে সমুদ্রের জলে ভেসে বেড়ায় প্লাস্টিক। সহজে নষ্ট হয় না। প্লাস্টিকের জন্য সমুদ্রের জল ব্যাপক দৃষিত হয়। সামুদ্রিক প্রাণীদের ক্ষতি হয়। তবুও কি আমরা সচেতন হই! বিজ্ঞানীরা বারবার ছবি, ভিডিয়ো দেখিয়ে বোঝানোর চেষ্টা করেন, জলের নিচের পরিবেশ ও প্রাণীজগতের উপর প্লাস্টিক কতটা ক্ষতিকর প্রভাব বিস্তার করছে! তবুও মানুষ সচেতন হচ্ছে না। দিনকয়েক আগে একদল বিজ্ঞানী জানিয়েছিলেন, এখন সমুদ্রে মানুষের ব্যবহার করা মাস্ক ও পিপিই কিট এসে পড়ছে। এই সব ডিজপোজেবল মাস্ক ২০০ বছরেও নষ্ট হবে না। সমুদ্রে দূষণ ছড়াতে থাকবে। সামুদ্রিক প্রাণীদের ব্যাপক ক্ষতি করবে। পরিবেশের ভারসাম্য নষ্ট হবে।

ভারতীয় দলের ওপেনার রোহিত শর্মা বহুদিন ধরে সমুদ্র বাঁচানোর লড়াইয়ে সামিল। তিনি একটি ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারক সংস্থার সঙ্গে যুক্ত হয়ে সমুদ্রের দূষণরোধের অভিযানে সামিল হন। মানুষের মধ্যে সমুদ্র দূষণ নিয়ে সচেতনতা ছড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। যেহেতু তিনি একজন সেলেব্রিটি, তাই তাঁর কথা অনেক বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছয়। তাই সেই ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা রোহিতকে নিজেদের ক্যাম্পেইন-এ যুক্ত করে। আর রোহিতের এই অবদানের জন্য এবার সেই সংস্থা তাঁর জন্য চমত্কার উপহার পাঠিয়েছে। শুধু রোহিতই নন, তাঁর স্ত্রী ও মেয়ের জন্যও এসেছে উপহার। তিনজনের জন্য দারুণ দেখতে জুতো পাঠিয়েছে সেই সংস্থা।

সাধারণ কোনও জুতো নয়। এই জুতো বিশ্বে তিনজন ক্রীড়াবিদের জন্য বানিয়েছে ওই সংস্থা। রোহিত ছাড়া বাকি দুজন হলেন ফুটবলার পল পোগবা ও রাগবি খেলোয়াড় জোনা হিল। এই জুতোর বিশেষত্ব রয়েছে। সমুদ্রের নিচের পরিবেশ আর্টওয়ার্ক-এর মাধ্যমে তুলে ধরা হয়েছে জুতোতে। অর্থাত্, জুতোয় সমুদ্রের নিচের প্রাণীজগত ও কোরাল-এর ছবি আঁকা। প্লাস্টিকের জন্য সামুদ্রিক পরিবেশের ব্যাপক ক্ষতির কথা বারবার বহু মঞ্চ থেকে তুলে ধরেছেন রোহিত। সেই সংস্থার জুতো তৈরির ৫০ বছর পূর্ণ হয়েছে। সেই উদযাপনের অঙ্গ হিসাবে তারা তাই রোহিতকে উপহার পাঠিয়েছে। এমন একটি বিশেষ জুতো হাতে পেয়ে রোহিত দারুণ খুশি। 

.