World Cup 2023: চৌত্রিশে পেয়েছেন অধিনায়কত্ব! আক্ষেপ না অভিযোগ? রেয়াত করলেন না রোহিত

Rohit Sharma opens up on getting India captaincy at the age of 34 years: সৌরভ-ধোনি-বিরাটের পর এখন ব্য়াটন রোহিত শর্মার হাতে। ভারত অধিনায়ক কথা বললেন গুরুদায়িত্ব নিয়ে।

Updated By: Oct 4, 2023, 03:49 PM IST
World Cup 2023: চৌত্রিশে পেয়েছেন অধিনায়কত্ব! আক্ষেপ না অভিযোগ? রেয়াত করলেন না রোহিত
রেয়াত করলেন না রোহিত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) হাত ঘুরে, মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) ও বিরাট কোহলি (Virat Kohli) হয়ে এখন ভারতীয় দলের ব্য়াটন রোহিত শর্মার (Rohit Sharma) হাতে। তাঁর নেতৃত্বেই ক্রিকেটের তিন ফরম্য়াটে ভারত এখন বিশ্বের এক নম্বর দল। সৌরভ-ধোনি বা কোহলি, তাঁরা প্রত্যেকেই অধিনায়ক হয়েছেন ২৬-২৭ বছর বয়সে। তবে রোহিত যখন পাকাপাকি ভারে অল ফরম্যাট অধিনায়ক হলেন, তখন তাঁর বয়স ৩৪ বছর। আইপিএল ইতিহাসের অন্যতম সফল ক্যাপ্টেন 'হিটম্যান'। কাপযুদ্ধ শুরুর আগে এক দৈনিকে রোহিত সাক্ষাৎকার দিয়েছেন। কথা বলেছেন ক্যাপ্টেনসি নিয়ে। 

আরও পড়ুন: World Cup 2023: রীতিমতো তিতিবিরক্ত বিরুষ্কা! প্রকাশ্যেই জানালেন তাঁরা, অন্য ঝড় আছড়ে পড়ল এবার

বেশি বয়সে নেতৃত্ব পাওয়ার প্রসঙ্গে রোহিতের বক্তব্য, 'দেখুন সবাই চায় ২৬-২৭ বছর বয়সে ক্যাপ্টেন হতে। সেই সময় কোনও ক্রিকেটার তার শীর্ষে থাকে। কিন্তু সবসময় তো চাইলেই পাওয়া যায় না। ভারতীয় দলে যারা অধিনায়ক হয়েছে, তারা বড় মাপেরই সব ক্রিকেটার। তবে অনেকেই ক্যাপ্টেন হওয়ার যোগ্য ছিল, তবে হতে পারেনি। আমাকে আমার সময় আসা পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। একদম ঠিক আছে। আমার আগে বিরাট, এমএস ক্যাপ্টেনসি করেছে। একবার খেয়াল করে দেখুন গৌতম গম্ভীর, বীরেন্দ্র শেহওয়াগরা কিন্তু বিরাট নাম। যুবরাজ সিংয়ের কথা ভুললেও হবে না। ও কখনও দেশকে নেতৃত্ব দেয়নি। ওর কোনও একটা পর্যায়ে এসে দলকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল। কিন্তু ও সেই সুযোগ পায়নি। এটাই জীবন। আমি এখন সুযোগ পেয়েছি। আমি যার জন্য কৃতজ্ঞ। দেখতে গেলে, এটা একটা ভালো দিক যে, আমি যখন ক্যাপ্টেন হয়েছি, তখন আমি জেনে গিয়েছি যে, কীভাবে দলকে নেতৃত্ব দিতে হয়। একজন অধিনায়কের কী কী প্রয়োজন। তখন ক্যাপ্টেন হইনি যখন আমি ক্যাপ্টেনসির এবিসিডি জানতাম না। এভাবে দেখলে ভালোই হয়েছে।'

সাল ২০১৩। এমএস ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল টিম ইন্ডিয়া  তারপর প্রায় ১০ বছর হতে চলল। একবারও আইসিসি-র কোন ট্রফি স্পর্শ করতে পারেনি বিরাট কোহলি বা রোহিত শর্মার ভারত। এই প্রসঙ্গে রোহিত বলেন, 'আমরা জিততে পারিনি, ঠিক আছে। আমি এমন একটা মানুষ যে, এটা নিয়ে খুব বেশি ভাবতে চাই না। এত ভাবলে কোনও সিদ্ধান্ত নিতে পারব না। ইংল্যান্ড এখন জিতছে। ২০১৯ সালে ওরা বিশ্বকাপ জেতে, সেটাও বহু বছর পর। এটা হয়ে থাকে। একমাত্র অস্ট্রেলিয়াই ধারাবাহিক ভাবে বিশ্বকাপ জিতেছে। ২০০৭ সালের পর আবার ২০১৫ সালে ওরা কাপ পেয়েছে। দুবাইতে টি-২০ বিশ্বকাপ জিতেছে।' রোহিতের কাছে প্রশ্ন ছিল, ভারত কি বিশ্বকাপ জিতবে? উত্তরে রোহিত বলেন, 'আমার কাছে এই প্রশ্নের কোনও উত্তর নেই। এখন আমি কী করে বলব! আমি আশাবাদী যে, দল ভালো জায়গায় আছে। সকলেই ফিট। আমি শুধু আশাই করতে পারি। এর বাইরে কিছু বলতে পারি না। স্পেসটা খুব গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। এটাই চাবিকাঠি।' বারো বছর পর ভারতে বিশ্বকাপ হচ্ছে। ফের ভারতের কাছে সুযোগ রয়েছে ইতিহাস লেখার।

আরও পড়ুন: World Cup 2023: রোহিতদের অনুশীলনে কেরালার নায়ক! ক্রিকেটারের পোস্টেই প্রলয় নেটপাড়ায়

বিশ্বকাপে ভারতের ১৫ সদস্যের দল: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমন গিল, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ঈশান কিশান, হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, আর অশ্বিন, শার্দূল ঠাকুর, যসপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ ও কুলদীপ যাদব।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.