Rohit Sharma: পয়মন্ত ইডেনে অধিনায়কত্বের ইতিহাস রোহিতের! ভারতকে করলেন বিশ্বের এক নম্বর

রোহিত অধিনায়ক হিসাবে লিখলেন অনন্য ইতিহাস।

Updated By: Feb 21, 2022, 01:27 PM IST
Rohit Sharma: পয়মন্ত ইডেনে অধিনায়কত্বের ইতিহাস রোহিতের! ভারতকে করলেন বিশ্বের এক নম্বর
রোহিতের অনন্য অধিনায়কত্ব ইতিহাস

নিজস্ব প্রতিবেদন: তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করার পর, সমসংখ্যক ম্যাচের টি-২০ সিরিজেও কায়রন পোলার্ডদের (Kieron Pollard) প্রত্যাশিত ভাবে চুনকাম করল রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া। গত রবিবার কলকাতার ইডেন গার্ডেন্সে কুড়ি ওভারের ফরম্যাটে তৃতীয় তথা শেষ ম্যাচে ভারত ১৭ রানে জিতে মধুরেণ সমাপয়েৎ করে সিরিজের।

এই জয়ের সুবাদেই আইসিসি আন্তর্জাতিক টি-২০ দলীয় ব়্যাঙ্কিংয়ে এক নম্বর আসনটা নিশ্চিত করল টিম ইন্ডিয়া। ভারত সিংহাসন থেকে সরিয়ে দিল ইংল্যান্ডকে। আইসিসি-র ওয়েবসাইট বলছে এই মুহূর্তে ভারত-ইংল্যান্ডের রেটিং পয়েন্ট ২৬৯। কিন্তু ৩৯ ম্যাচের শেষে মোট পয়েন্টে এগিয়ে রোহিত অ্যান্ড কোং। ভারতের পয়েন্ট ১০,৪৮৪। ১০ পয়েন্টে পিছিয়ে ইংল্যান্ড দাঁড়িয়ে ১০, ৪৭৪। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসের পর এই প্রথম ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে ভারত ফের  ব়্যাঙ্কিংয়ের মগডালে বসল। অর্থাৎ দীর্ঘ ৬ বছর পরে একে টিম ইন্ডিয়া।

আরও পড়ুন: Wriddhiman Saha: ঋদ্ধিকে সাংবাদিকের 'হুমকি'! সৌরভের হস্তক্ষেপ দাবি শাস্ত্রীর

অন্যদিকে রোহিত অধিনায়ক হিসাবে করলেন অনন্য রেকর্ড। তাও পয়মন্ত ইডেন গার্ডেন্সে। রোহিত প্রথম ভারতীয় অধিনায়ক হিসাবে অনন্য আন্তর্জাতিক টি-২০ রেকর্ড করলেন। দলকে নেতৃত্ব দিয়ে তিন বা তার বেশিবার বিপক্ষকে টি-২০ ক্রিকেটে হোয়াইটওয়াশ করলেন তিনি। এর আগে রোহিতের নেতৃত্বে টিম ইন্ডিয়া ২০১৭ সালে শ্রীলঙ্কা, ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ ও চলতি বছর নিউজিল্যান্ডকে কুড়ি ওভারের ফরম্যাটে হোয়াইটওয়াশ করে। এই রেকর্ডে রোহিতের আগে রয়েছেন বিশ্বের আর দুই ক্রিকেটার।পাকিস্তানের সরফরাজ আহমেদ (৫) ও আফগানিস্তানের আসগর আফগান (৪)। তবে ওয়েস্ট ইন্ডিজ আপাতত অতীত। রোহিতের ভারত এবার ঘরের মাঠে আমন্ত্রণ জানাচ্ছে শ্রীলঙ্কাকে। খেলা হবে লাল বলে ও সাদা বলে। 

ভারত-শ্রীলঙ্কা (India vs Sri Lanka) তিনটি টি-২০ ও জোড়া টেস্ট খেলবে। আগে জানা গিয়েছিল যে, লাল বলের ক্রিকেটে জোড়া ম্যাচের পরেই হবে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের তিনটি ম্যাচ। কিন্তু বিষয়টি পরে উল্টে যায়। ভারত-শ্রীলঙ্কার বাইশ গজের লড়াই শুরু হবে টি-২০ ম্যাচ দিয়েই। টেস্ট হবে পরে।

ভারত বনাম শ্রীলঙ্কা সম্পূর্ণ সূচি

প্রথম টি-২০ ম্যাচ- ২৪ ফেব্রুয়ারি, লখনউ
দ্বিতীয় টি-২০ ম্যাচ- ২৬ ফেব্রুয়ারি, ধরমশালা
তৃতীয় টি-২০ ম্যাচ-২৭ ফেব্রুয়ারি, ধরমশালা

প্রথম টেস্ট- ৪ থেকে ৮ মার্চ, মোহালি
দ্বিতীয় টেস্ট- ১২ থেকে ১৬ মার্চ, বেঙ্গালুরু

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)