বিসিসিআইয়ের বিরুদ্ধে বিস্ফোরক রোহিত

শারীরিক বিশ্রামের থেকেও মানসিক প্রস্তুতি নিয়েই বেশি সরব রোহিত শর্মা। মানসিক প্রস্তুতির কথা বলতে গিয়ে তিনি বলেন, "টেস্ট ক্রিকেটে যে ধরনের শট দেখা যায় একদিনের ক্রিকেটে তার পরিবর্তন করতে হয়।" 

Updated By: Jan 31, 2018, 08:56 PM IST
বিসিসিআইয়ের বিরুদ্ধে বিস্ফোরক রোহিত
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: অধিনায়কের পথেই হাঁটলেন সহ-অধিনায়ক। বিগত বছরে শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ চলাকালীন ক্রীড়াসূচি নিয়ে সরব হয়েছিলেন কোহলি। এবার সেই একই জুতোয় পা গলালেন রোহিত শর্মাও। বিয়ের আগে বিসিসিআইয়ের কাছে ছুটির আবেদন করে বিস্ফোরক কোহলি একঘর সাংবাদিকদের সামনে বলেছিলেন, "আমি রোবট নই। শরীর কেটে দেখুন রক্তই বেরোবে।" আফ্রিকা সফরে এসে ওয়ানডে সিরিজ শুরুর ২৪ ঘণ্টা আগে 'বিশ্রাম' নিয়ে মুখ খুললেন হিটম্যান। রোহিতের সাফ বক্তব্য, "টেস্ট এবং ওয়ানডে সিরিজের মধ্যে ব্যবধান রাখাই আদর্শ। প্রথম পর্যায়ের ক্রিকেটের পর দ্বিতীয় লেগে ফিরে আসার আগে ঘরে ফেরা দরকার।" 

আরও পড়ুন- ৬০ টাকার ছুতোর মিস্ত্রি থেকে লাখপতি ক্রিকেটার, এটাই আইপিএল

প্রয়োজনীয় প্র্যাকটিস এবং ক্রিকেটে মনোনিবেশ করার কথা বলে ভারতীয় দলের সহ-অধিনায়ক জানান, "একটা ফরম্যাটে খেলার পর বাড়ি ফেরার রীতি অনেক জায়গাতেই আছে। তবে ভারতে এটা অসম্ভব। বিদেশে যেখানেই আমরা যাই, গোটা সিরিজ খেলেই দেশে ফিরতে হয় আমাদের। অনেক সময়ই শরীর এই ধকল নিতে পারে না। আদর্শগতভাবে খেলোয়াড়দের সময় দেওয়া উচিত। ভিন্ন ফরম্যাটে খেলার আগে রিফ্রেশ হওয়া প্রয়োজন।"  

আরও পড়ুন- 'ভারত বিদ্বেষী' বিদেশিকে দলে নিল রাজস্থান, তোলপাড় সোশ্যাল মিডিয়া

শারীরিক বিশ্রামের থেকেও মানসিক প্রস্তুতি নিয়েই বেশি সরব রোহিত শর্মা। মানসিক প্রস্তুতির কথা বলতে গিয়ে তিনি বলেন, "টেস্ট ক্রিকেটে যে ধরনের শট দেখা যায় একদিনের ক্রিকেটে তার পরিবর্তন করতে হয়।" দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়ের আশা নিয়েই প্রত্যয়ী রোহিত বলেন, "আমাদের ক্রিকেটাররা এর আগেও এমন অভিজ্ঞতার মধ্যে দিয়ে গিয়েছেন, যেখানে একই সফরে পরপর টেস্ট এবং ওয়ানডে খেলা হয়েছে। আমার মনে হয় না আমাদের ছেলেদের এখন এই বিষয়ে আলাদা করে কিছু ভাবতে হবে। আমরা এমন পরিস্থিতে অভ্যস্ত।" 

আরও পড়ুন- বাঙালি হিসাবে দ্বিতীয় দ্রুততম টেস্ট সেঞ্চুরি মমিনুলের

উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে এখনও কোনও একদিনের সিরিজে হারেনি ভারত। বিরাট ছাড়াই শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজ জিতেছে রোহিত ব্রিগেড। এবারও সেই জয়ের দৌড় অব্যাহত থাকবে বলেই মনে করছেন রোহিত শর্মা। তবে ম্যান্ডেলার দেশে সিরিজ জয় যে কঠিন সে কথা ভাল করেই জানা হিটম্যানের। তাই শেষে রোহিত বলে রাখলেন, "বিদেশের মাটিতে আমরা কেমন পারফর্ম করছি সেটাই সর্বাধিক গুরুত্বের।" 

খেলার আরও খবর জানতে দেখুন স্পোর্টস ২৪, রাত ১১টায়