Watch | Ruturaj Gaikwad: ৬ বলে ৭ ছক্কা! বিশ্বে প্রথম, ইতিহাসে রুতুরাজ, কোন বোলারের বিপর্যয়?

Ruturaj Gaikwad: ৬ বলে ৭টি ছয় মেরে ক্রিকেট ইতিহাস লিখলেন রুতুরাজ গায়কোয়াড়। এর আগে এই নজির গড়েননি বিশ্বের কোনও ব্যাটারই।  

Updated By: Nov 28, 2022, 02:02 PM IST
Watch | Ruturaj Gaikwad: ৬ বলে ৭ ছক্কা! বিশ্বে প্রথম, ইতিহাসে রুতুরাজ, কোন বোলারের বিপর্যয়?
বিধ্বংসী রুতুরাজ

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়ামে (Sardar Patel Stadium B Ground, Motera, Ahmedabad) চলছে বিজয় হাজারে ট্রফির দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল ম্যাচ (Vijay Hazare Trophy, 1st quarter final)। সোমের সকালে মুখোমুখি হয়েছে মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশ (Maharashtra vs Uttar Pradesh)। মোতেরায় এদিন টস হেরে মহারাষ্ট্র প্রথমে ব্যাট করে, নির্ধারিত ওভারে ৫ উইকেট হারিয়ে তুলেছে ৩৩০ রান।

আর মহারাষ্ট্রের হয়ে বিশ্বরেকর্ড করে ফেললেন ওপেনার রুতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)। 'মনডে ব্ল্যুজ' শব্দবন্ধকে একেবারে বদলে দিলেন। ১৫৯ বলে অপরাজিত ২২০ রানের ইনিংস খেললেন চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) ব্যাটার। মোতেরায় এদিন রুতুরাজ যে, মারকাটারি মেজাজে ব্যাট করলেন, তা বলারই অপেক্ষা রাখে না। কথা বলছে তাঁর রান। তবে রুতুরাজ এদিন যা করলেন তা এর আগে লিস্ট এ ক্রিকেটে বিশ্বের কোনও ব্যাটার করতে পারেননি।

কী করলেন  রুতুরাজ গায়কোয়াড়?
রুতুরাজ তাঁর লিস্ট-এ কেরিয়ারের প্রথম দ্বি-শতরানের ইনিংস স্মরণীয় করে রাখলেন ১০টি চার ও ১৬টি ছক্কায়। এই ১৬টি ছয়ের মধ্যে রুতুরাজ শেষ ওভারেই মেরেছেন ৭টি ছয়। ইনিংসের ৪৯ নম্বর ওভারে রুতুরাজ ব্যাট করলেন বিধ্বংসী মেজাজে। উত্তরপ্রদেশের বাঁ-হাতি স্পিনার শিবা সিংকে টার্গেট করেছিলেন রুতুরাজ। শিবা তাঁর ওভারে একটি নো বল করায় মোট সাতটি ডেলিভারি করেছিলেন। আর এই সাতটি ডেলিভারিই রুতুরাজ পাঠিয়েছেন ওভার বাউন্ডারিতে। এর আগে কোনও ব্যাটার এক ওভারে সাত ছয় মারতে পারেননি। ক্রিকেট ইতিহাস বলছে, স্যার গারফিল্ড সোবার্স, রবি শাস্ত্রী, হার্শেল গিবস, যুবরাজ সিং, রোজ হুইটলে, হজরাতুল্লাহ জাজাই, লিও কার্টার, কাইরন পোলার্ড ও থিসারা পেরারা, সকলেই ৬ বলে ৬ ছক্কা হাকিয়েছেন। তাবলে ৭ ছয় আসেনি কারোর ব্যাটেই। শেষ ওভারে মহারাষ্ট্রের স্কোরবোর্ডে যুক্ত হল ৪৩ রান!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)