SAvsIND: Ajinkya Rahane-কে নিয়ে দল নির্বাচনী সভায় ঝড় উঠতে পারে!

কয়েক ঘণ্টার মধ্যেই দক্ষিণ আফ্রিকা সফরের দল নির্বাচন। 

Updated By: Dec 7, 2021, 11:01 PM IST
SAvsIND: Ajinkya Rahane-কে নিয়ে দল নির্বাচনী সভায় ঝড় উঠতে পারে!
নেটে ব্যাটিং সাধনা করলেও ম্যাচে রান পাচ্ছেন না অজিঙ্কা রাহানে। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে তিন টেস্টের দলে কি অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) জায়গা পাবেন? লাল বলের ক্রিকেটে ফর্ম হারানো বিরাট কোহলির (Virat Kohli) সহ-অধিনায়ক কি টিম ইন্ডিয়ার (Team India) সঙ্গে বিমান ধরবেন? ভারতীয় ক্রিকেটে এই মুহূর্তে এটাই সবচেয়ে বড় প্রশ্ন। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন (Omicron) ভাইরাস হানা দিলেও ইতিমধ্যেই সেই দেশের ক্রিকেট বোর্ডের তরফ থেকে টেস্ট ও একদিনের সিরিজের ক্রীড়াসূচি ঘোষণা করে দেওয়া হয়েছে। সোমবার জানিয়ে দেওয়া হয়েছে ২১ জনের দল। শোনা যাচ্ছে আগামী এক-দুই দিনের মধ্যে ভারতীয় দলের ঘোষণা করে দেওয়া হবে। সেই দলে মুম্বইয়ের এই অভিজ্ঞ ব্যাটার জায়গা করে নিতে পারেন কিনা সেটাই দেখার। সুত্রের দাবি, ইশান্ত শর্মাকেও (Ishant Sharma) বিশ্রাম দিতে পারে চেতন শর্মার জাতীয় নির্বাচক মন্ডলী। তাঁর জায়গায় সুযোগ পেতে পারেন তরুণ পেসার শার্দূল ঠাকুর (Shardul Thakur) ও প্রসিদ্ধ কৃষ্ণার (Prasidh Krishna) মধ্যে যে কোনও একজন। 

কোহলির অবর্তমানে কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু সেই টেস্টে অভিষেক ঘটিয়ে প্রথম ইনিংসে ১০৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৬৫ রান করেছিলেন শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। ফলে ওয়াংখেড়ে টেস্টে রাহানের খেলা নিয়ে উঠতে শুরু করেছিল প্রশ্ন। এরমধ্যে দ্বিতীয় টেস্টের সকালে বিসিসিআই-র তরফ থেকে রাহানের চোট নিয়ে বড় আপডেট দেওয়া হয়েছিল। সেখানে লেখা হয়েছিল, 'কানপুর টেস্টের শেষ দিন ফিল্ডিং করার সময় তাঁর বাঁহাতের হ্যামস্ট্রিংয়ে চোট লেগেছে। তাই অজিঙ্কা রাহানেকে বিশ্রাম দেওয়া হল।' 

আরও পড়ুন: Exclusive: কোচ Rahul Dravid কোথায় আলাদা? জানিয়ে দিলেন টেস্টে 'পুনর্জন্ম' নেওয়া Wriddhiman Saha

Wriddhiman Saha

এখন প্রশ্ন হল সত্যি যদি রাহানে চোট পেয়ে থাকলে তিনি কি সেরে উঠেছেন? নাকি তাঁকে ছেঁটে ফেলার জন্য দলের তরফ থেকে এই বিবৃতি দেওয়া হয়েছে। যদিও বোর্ডের সঙ্গে যুক্ত একাংশের মতে রাহুল দ্রাবিড় যেহেতু হেড কোচের দায়িত্ব পালন করছেন, তাই দক্ষিণ আফ্রিকার মতো কঠিন সফরের কথা মাথায় রেখে রাহানে ও চেতেশ্বর পূজারাকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হবে। 

আরও পড়ুন: SAvsIND, Exclusive: Omicron আতঙ্ক, সফর হবে তো? কী ভাবছে Team India? জানিয়ে দিলেন Wriddhiman Saha

দ্রাবিড় এই ব্যাটারের হয়ে সওয়াল করলেও রাহানের সাম্প্রতিক ফর্ম কিন্তু মোটেও ভাল নয়। গত অস্ট্রেলিয়া সফরের মেলবোর্ন টেস্টে শতরানের পর রাহানের ব্যাট থেকে মাত্র গত ২৯ ইনিংসে দুটি অর্ধ শতরান এসেছে। ২০২১ সালে ১২টি টেস্ট খেলে রাহানের রান মাত্র ৪১১। গড় ১৯.৫৭। এর আগে ২০১৭ ও ২০১৮ সালেও খারাপ সময় কাটিয়েছেন রাহানে। তবে এ বার যেন সবকিছুকে ছাড়িয়ে গিয়েছেন। 

এ দিকে বিশ্রাম নিয়ে দক্ষিণ আফিকা সফরে যাচ্ছেন ঋষভ পন্থ ও জসপ্রীত বুমরা। তবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে গত দুই টেস্টে ভাল পারফরম্যান্স করার ঋদ্ধিমান সাহার দিকেও নজর থাকবে। ইংল্যান্ড সফরে ওপেনার হিসেবে ভাল পারফরম্যান্স করেছিলেন রোহিত শর্মা ও কে এল রাহুল। তাঁরাও কামব্যাক করবেন। 

তবে ১০৫টি টেস্টে ৩১১ উইকেট নেওয়া দলের সবচেয়ে অভিজ্ঞ জোরে বোলার ইশান্তের দক্ষিণ আফ্রিকা যাওয়ার সম্ভাবনা কম। মহম্মদ শামি, উমেশ যাদব, মহম্মদ সিরাজ ও বুমরা ছাড়াও সুযোগ পেতে পারেন শার্দূল ঠাকুর ও প্রসিদ্ধ কৃষ্ণার মধ্যে যে কোনও একজন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)