SAvsIND: 'কোয়ালিটি প্র্যাকটিস, গুড ইন্টেনসিটি', Rahul Dravid-এর গুরুকুলে বাধ্য ছাত্র Virat Kohli

প্রথমবার টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়ার অপেক্ষায় ভারতীয় দল। 

Updated By: Dec 20, 2021, 07:01 PM IST
SAvsIND: 'কোয়ালিটি প্র্যাকটিস, গুড ইন্টেনসিটি', Rahul Dravid-এর গুরুকুলে বাধ্য ছাত্র Virat Kohli
রানের খরা মেটাতে রাহুল দ্রাবিড়ের শরণাপন্ন চাপে থাকা বিরাট কোহলি। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় দলের (Team India) দ্বিতীয় দিনের পর তৃতীয় দিনের অনুশীলনেও সেই একই ছবি। হেড কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) গুরুকুলে বাধ্য ছাত্রের মতো ব্যাটিং পাঠ নিচ্ছেন বিরাট কোহলি (Virat Kohli)। তবে দ্রাবিড় শুধু কোহলিকে নিয়েই সময় ব্যয় করছেন না। সেটা অনুশীলনের আগেই বুঝিয়ে দিয়েছেন। তাই সুপার স্পোর্টস পার্ক সেঞ্চুরিয়ানের মাঠে নেট শুরু হওয়ার আগে দ্রাবিড় দলের উদ্দেশে বলে উঠলেন, 'কোয়ালিটি প্র্যাকটিস, গুড ইন্টেনসিটি'। 

সেই ২০১৯ সাল থেকে কোহলির ব্যাটে রানের খরা চলছে। এর সঙ্গে যোগ হয়েছে বিসিসিআই-এর (BCCI) বিরুদ্ধে ঠাণ্ডা যুদ্ধ। তিনি জানেন দক্ষিণ আফ্রিকার ( South Africa) বিরুদ্ধে টেস্ট সিরিজ হারের পাশাপাশি নিজে রান না পেলে লাল বলের ক্রিকেট থেকেও তাঁর অধিনায়কত্ব চলে যেতে পারে। আর তাই বক্সিং ডে টেস্টের আগে প্রতি অনুশীলনে দ্রাবিড়ের পরামর্শ নিচ্ছেন তিনি। বিসিসিআই-এর টুইট করা ছবিতে সেটা ফের ফুটে উঠল। 

ছবিতে দেখা যাচ্ছে দ্রাবিড় রীতিমতো শ্যাডো করে কোহলিকে ব্যাটিং পাঠ দিচ্ছেন। অধিনায়ক কোচের কথা শুনছেন বাধ্য ছাত্রের মতো। এ বার কোহলি তাঁর হেড কোচের কথা শুনে বাইশ গজের যুদ্ধে কতটা মেলে ধরতে পারেন সেটাই দেখার। এর আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়াংখেড়ে টেস্টের আগে দ্রাবিড়ের কাছ থেকে থ্রো ডাউন প্র্যাকটিস নিয়েছিলেন কোহলি। নেটে তাঁকে দ্রাবিড়ের কাছ থেকে ব্যাটিং পাঠ নিতে দেখা গেল। 

২০১৯ সালের পর থেকে টেস্টে কোনও শতরান করেননি কোহলি। ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন তিনি। একদিনের ক্রিকেটেও শেষ বার শতরান করেছিলেন ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। ক্যারবিয়ানদের বিরুদ্ধে পোর্ট অফ স্পেনের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে ১২০ ও ১১৪ রানে অপরাজিত ছিলেন 'কিং কোহলি। এরপর গত দুই বছর তাঁর ব্যাটে তিন অঙ্কের রান নেই। সেটা টেস্ট দলের অধিনায়ক বেশ জানেন। কিন্তু তিনি ব্যাট হাতে সবাইকে চুপ করাতে পারবেন কিনা সেটাই দেখার। আসন্ন টেস্ট সিরিজে তিনি পুরনো মেজাজে ফিরলে ভাল, কিন্তু সেটা না হলে বোর্ডের শীর্ষ কর্তারা বাকি হিসেবটা বুঝে নিতে পারেন। 

আরও পড়ুন: SAvsIND: ওমিক্রন আতঙ্কের জন্য দর্শকশূন্য স্টেডিয়ামে বক্সিং ডে টেস্ট

আরও পড়ুন: SAvsIND: রানে ফিরতে কার পরামর্শ নিলেন Virat Kohli? ভিডিও দেখুন

Jasprit Bumrah

২০০৬-০৭ মরসুমে দ্রাবিড়ের নেতৃত্বে প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল ভারত। এ বার তিনি কোচ। তাই প্রথম বিদেশ সফরে ইতিহাস গড়তে মরিয়া হয়ে আছেন 'দ্যা ওয়াল'। বিসিসিআই-এর তরফ থেকে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। সেখানে দ্রাবিড় বলছেন, 'প্রথম টেস্ট ম্যাচের জন্য নিজেদের সঠিক ভাবে প্রস্তুত করতে এবং সঠিক লক্ষ্যে পৌঁছতে হলে পরের তিনটি দিন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। তাই কোয়ালিটি প্র্যাকটিস এবং গুড ইন্টেনসিটি চাই।' নতুন কোচের সেই বার্তা যে কাজে লেগেছে সেটা চেতেশ্বর পূজারা-অজিঙ্কা রাহানেদের বডি ল্যাঙ্গোয়েজেই পরিষ্কার। সেন্টার উইকেটে প্র্যাকটিস সেশনে দলের জোরে বোলারদের বেশ ভালভাবেই মোকাবিলা করলেন টিম ইন্ডিয়ার ব্যাটাররা। 

গত কয়েক বছরে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এমনকি নিউজিল্যান্ডেও টেস্ট সিরিজ জিতেছে কোহলিবাহিনী। তবে এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয় অধরা। গত ২৯ বছরে নেলসন ম্যান্ডেলার দেশে মাত্র তিনটি টেস্ট জিতেছে টিম ইন্ডিয়া। এ বার চাপে থাকা কোহলির নেতৃত্বে দল ইতিহাস তৈরি করতে পারে কিনা সেটাই দেখার। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.