SAvsIND: ফের ব্যাটিং ভরাডুবি, টেস্টের পর একদিনের ম্যাচেও হারল Team India

ফের হারল টিম ইন্ডিয়া। 

Updated By: Jan 19, 2022, 10:46 PM IST
SAvsIND: ফের ব্যাটিং ভরাডুবি, টেস্টের পর একদিনের ম্যাচেও হারল Team India
কাজে এল না কোহলি ও গব্বরের লড়াই। ছবি: টুইটার

দক্ষিণ আফ্রিকা: ২৯৬/৪ (বাভুমা-১১০ ডুসেন-১২৯*, বুমরাহ-৪৮/২)
ভারত: ২৬৫/৮ (ধাওয়ান-৭৯, কোহলি-৫১, শার্দূল-৫০*)
৩১ রানে জয়ী দক্ষিণ আফ্রিকা

নিজস্ব প্রতিবেদন:  ২০১২ সালের পর বুধবার অধিনায়কের বোঝা নামিয়ে স্রেফ ব্যাটার হিসেবে মাঠে নেমেছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। অর্ধ শতরান করে পিছিয়ে দিলেন সচিন তেন্ডুলকরকে। কিন্তু শেষ রক্ষা হল কোথায়! প্রথমে দুই প্রোটিয়াস ব্যাটার ও পরে বোলিং আক্রমণের জেরে প্রথম একদিনের ম্যাচে ৩১ রানে হেরে গেল টিম ইন্ডিয়া (Team India)।  

টেস্ট সিরিজ জিতে এমনিতেই আত্মবিশ্বাস তুঙ্গে। টেস্ট দলের অধিনায়ক ডিন এলগারের মতোই একদিনের ফরম্যাটে তেম্বা বাভুমা (Temba Bavuma) দুরন্ত ব্যাটিং করলেন। চাপের মুখে ১২৯ বলে ১১০ রান করে একেবারে সামনে থেকে নেতৃত্ব দিলেন তিনি।  ৯৬ বলে ১২৯ রানের অপরাজিত ছিলেন রাসি ভ্যান ডার ডুসেন (Rassie van der Dussen)। এই দুই ব্যাটার চতুর্থ উইকেটে বোর্ডে ২০৪ রান যোগ করেন। দক্ষিণ আফ্রিকার (South Africa) একদিনের  ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বাধিক রানের পার্টনারশিপ এটি। ফলে শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৯৬ তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

Team South Africa

আরও পড়ুন: Exclusive: INDvsWI: লড়াই করে Rohit-এর Team India-র তিনটি ম্যাচ ছিনিয়ে নিল Eden Gardens

আরও পড়ুন: Glenn Maxwell: BBL-এ ব্যাটিং বিস্ফোরণ, ঝড় তুলে নজির গড়লেন ‘ম্যাড ম্যাক্স’

এ দিকে রানা তাড়া করতে নেমে শুরুতেই অধিনায়ক রাহুলকে (১২) ফিরিয়ে ভারতীয় ব্যাটিং অর্ডারে ধাক্কা দেন মারক্রাম। তবে এরপরই জুটি বেঁধে দুরন্ত ছন্দে এগিয়ে যান ধাওয়ান (Shikhar Dhawan) ও কোহলি। দীর্ঘদিন পর প্রত্যাবর্তন করেই চেনা ফর্মে ধরা দেন গব্বর। ৮৪ বলে ৭৯ রান করে আউট হন। তবে ধাওয়ান ও কোহলি ফিরতেই এনগিডি, সামসিদের দৌরাত্ম্যে তাসের ঘরের মতো ভেঙে পড়ে দলের মিডল অর্ডার। শার্দূল ঠাকুর শেষে দাঁতে দাঁত চাপা লড়াই করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন ঠিকই, কিন্তু ততক্ষণে যেন ম্যাচ হাত থেকে বেরিয়েই গিয়েছে।

একদিনের ক্রিকেটে ৬৩ তম অর্ধ শতরান করে ফেললেন কোহলি। তবে ৫০ পেরনোর আগেই গড়ে ফেলেন নয়া রেকর্ড। ভারতীয় ব্যাটার হিসেবে বিদেশের মাটিতে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হয়ে গেলেন তিনি। দেশের বাইরে ১০৮টি ম্যাচে তাঁর সংগ্রহ ৫০৭০*। এই তালিকাতেই ১৪৭ ম্যাচে ৫০৬৫ রান নিয়ে শীর্ষে ছিলেন মাস্টার ব্লাস্টার। নেতৃত্বের দায়িত্ব ঝেড়ে ফেলে পার্লে শচীনকে টপকে গেলেন কোহলি। কিন্তু ম্যাচের ফল আশানুরূপ হল না।

আর এই হারের সঙ্গে কেএল রাহুলও নেতা হিসেবে নতুন নজির গড়লেন। জোহানেসবার্গ টেস্টে তাঁর অধিনায়ক হিসেবে অভিষেক ঘটেছিল। সেই ম্যাচে হেরেছিল ভারত। আর এ বার একদিনের দলের নেতা হিসেবেও হার দিয়ে শুরু করলেন কেএল রাহুল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.