হেরেও অলিম্পিক জিতলেন সাহেরকানি

ওজদান আলি সাহেরকানি। শুক্রবার অলিম্পিকে এই অপরিচিত নামটিই ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। সৌদি আরব থেকে প্রথম মহিলা ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে অংশগ্রহণ করেছিলেন সাহেরকানি। মাত্র ১৭ বছরের এই জুডো খেলোয়াড় লড়াইয়ের ময়দানে নামার আগেই অনেক যুদ্ধ পেরিয়েছেন। বহু বিতর্ক হয়েছে সৌদি আরব থেকে কোনও মহিলা ক্রীড়াবিদকে ছাড়পত্র দেওয়ার ব্যাপারে।

Updated By: Aug 4, 2012, 08:51 PM IST

ওজদান আলি সাহেরকানি। শুক্রবার অলিম্পিকে এই অপরিচিত নামটিই ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। সৌদি আরব থেকে প্রথম মহিলা ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে অংশগ্রহণ করেছিলেন সাহেরকানি। মাত্র ১৭ বছরের এই জুডো খেলোয়াড় লড়াইয়ের ময়দানে নামার আগেই অনেক যুদ্ধ পেরিয়েছেন। বহু বিতর্ক হয়েছে সৌদি আরব থেকে কোনও মহিলা ক্রীড়াবিদকে ছাড়পত্র দেওয়ার ব্যাপারে।
প্রাথমিকভাবে সৌদি আরবের ফেডারেশন থেকেই ছাড়পত্র নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। কিন্ত মাত্র ১৭ বছরেই অলিম্পিকে স্বাদ পাওয়ার জন্য লড়াই চালিয়ে গেছেন সাহেরকানি। ওমান বা ব্রুনেইয়ের মত মধ্যপ্রাচ্যের দেশগুলি থেকে মহিলা প্রতিযোগীরা অংশগ্রহণ করলেও, সৌদি আরব থেকে প্রথম মহিলা অলিম্পিয়ান হিসেবে খেলতে নামলেন এই সাহেরকানিই। কিন্তু জুডোর প্রথম রাউন্ডেই সবাইকে হতাশ করে বিদায় নিলেন তিনি। মাত্র আশি সেকেন্ডের লড়াইয়ে পরাজয় স্বীকার করেন সাহেরকানি। আটাত্তর কেজি বিভাগের জুডোর লড়াই থেকে বিদায় নিলেও, সাহেরকানি যেন জিতে গিয়েছেন অন্য লড়াই। স্বপ্নপূরণের লড়াইয়ে জিতে যাওয়া সাহেরকানি অপেক্ষায় রইলেন পরের অলিম্পিকের জন্য। আর অপেক্ষায় রইলেন তাঁর বন্ধু আরেক মহিলা টিএনএজ অ্যাথলিট সারাহ আত্তারের জন্য।

.