Qatar vs Senegal | FIFA World Cup 2022: আয়োজক দেশ কাতারকেই দরজা দেখিয়ে দিল সেনেগাল!

Qatar vs Senegal: মরণ-বাঁচন ম্যাচে শেষ হাসি হাসল সেনেগাল। আয়োজক দেশ কাতারকে তারা ৩-১ উড়িয়ে দিল এদিন অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচে।

Updated By: Nov 25, 2022, 08:55 PM IST
Qatar vs Senegal | FIFA World Cup 2022: আয়োজক দেশ কাতারকেই দরজা দেখিয়ে দিল সেনেগাল!
গোলের পর সেনেগালের ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি-ফিফা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দোহার আল থুমানা স্টেডিয়ামে গ্রুপ 'এ'র মরণ-বাঁচন ম্যাচে মুখোমুখি হয়েছিল আয়োজক দেশ কাতার ও সেনেগাল (Qatar vs Senegal) বিশ্বকাপের (FIFA World Cup 2022) আয়োজক দেশ কাতারকেই এবার দরজা দেখিয়ে দিল সেনেগাল! হার দিয়ে বিশ্বকাপের অভিযান শুরু করা দুই দলের কাছেই ছিল এই ম্যাচ ডু-অর-ডাই। বিশ্বযুদ্ধে টিকে থাকতে হলে শুক্রবার জিততেই হত। কাতার পারল না, সেনেগাল করে দেখাল। আফ্রিকার দেশ ৩-১ গোলে কাতারকে হারিয়ে টুর্নামেন্টে টিকে থাকল। সেনেগাল বিশ্বের ১৮ নম্বর ফুটবল দেশ। অন্যদিকে ফিফা ক্রমতালিকায় ৫০ নম্বরে কাতার। সেনেগাল এদিন ৪০ হাজার দর্শকের সামনে সেই ফারাকটাও বুঝিয়ে দিল। সেনেগাল চলতি বিশ্বকাপে প্রথম আফ্রিকান দেশ হিসাবে ম্যাচ জিতল। এর পরের ম্যাচে নেদারল্যান্ডস খেলবে ইকুয়েডরের বিরুদ্ধে। নেদারল্য়ান্ডস না হারলেই কাতার বেরিয়ে যাবে বিশ্বকাপ থেকে। দেখতে গেলে সেনেগালই কিন্তু কাতারকে বিশ্বকাপের দরজা দেখিয়ে দিল।

আরও পড়ুনWales vs Iran | FIFA World Cup 2022: যেন থ্রিলার; লাল কার্ড ওয়েলস গোলকিপারের, শেষ মুহূর্তে জোড়া গোল, চমকে দিল ইরান

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই ইকুয়েডর ২-০ গোলে হারিয়েছিল কাতারকে। অন্যদিকে সেনেগাল তাদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের সঙ্গে লড়েও শেষ পর্যন্ত ২-০ গোলে হারে। ফলে এদিন দুই দলের কাছেই ছিল ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদিন প্রথমার্ধের ৪১ মিনিটে বউলায়া দিয়ার গোলে এগিয়ে গিয়েছিল সেনেগাল। বিরতিতে ১-০ এগিয়ে মাঠ ছাড়া সেনেগাল দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান দ্বিগুণ করে তারা। ফামারা দায়েদহিউ ৪৮ মিনিটে গোল করে সেনেগালের সমর্থকদের আনন্দের জোয়ারে ভাসান। ৭৮ মিনিটে মহম্মদ মুন্তারি গোল করে কাতারের হয়ে ব্যবধান কমান ঠিকই। কিন্তু ৮৪ মিনিটে বাম্বা দিয়েং সেনেগালের হয়ে তিন নম্বর গোলটি করে কাতারের ম্যাচে ফেরার সব রাস্তাই বন্ধ করে দেন। এই মুহূর্তে ‘এ’ গ্রুপে এক ম্যাচে তিন পয়েন্ট পকেটে পুরে টেবিলের মগডালে নেদারল্যান্ডস। দুয়ে ইকুয়েডর। তিনে সেনেগাল (২ ম্যাচে ৩ পয়েন্ট)। কাতারের ভাঁড়ার শূন্য। ইকুয়েডরের কাছে অরেঞ্জ আর্মির হারার সম্ভাবনা কমই। ডাচরা জিতলেই কাতারের বিশ্বকাপ শেষ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.