Serena Williams: জুতোয় বসেছে ৪০০ হিরে! বিদায়লগ্নে টেনিস নক্ষত্র, আবেগের সুনামি আমেরিকায়

কেরিয়ারের শেষ লগ্নে দাঁড়িয়ে মিশিগানের বছর চল্লিশের টেনিস নক্ষত্র। ঘরের মাঠে সেরেনা খেলতে নেমেছেন যুক্তরাষ্ট্র ওপেন (US Open 2022)। সেরেনাকে হয়তো এই টুর্নামেন্টের পর পেশাদার টেনিসে দেখা যাবে না। এমনটাই ইঙ্গিত দিয়েছেন ১৯৯৫ সালে টেনিসকেই ধ্যান-জ্ঞান করে নেওয়া সর্বকালের অন্যতম সেরা টেনিস নক্ষত্র।  

Updated By: Aug 31, 2022, 02:24 PM IST
Serena Williams: জুতোয় বসেছে ৪০০ হিরে! বিদায়লগ্নে টেনিস নক্ষত্র, আবেগের সুনামি আমেরিকায়
সেরেনা উইলিয়ামসের জন্য সেজেছে যুক্তরাষ্ট্র ওপেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেরেনা উইলিয়ামস (Serena Williams), 'নেম ইজ এনাফ'! অনায়াসে যে কথা বলে দেওয়া যায়। সেরেনার সঙ্গে আজ আর কোনও বিশেষণ জুড়ে দেওয়ার প্রয়োজন পড়ে না। মার্কিন মুলুকের টেনিস আইকন কোর্টের অন্যতম বর্ণময় চরিত্র। যাঁকে ছাড়া এই খেলার ইতিহাস লেখা সম্ভব নয়। ওপেন যুগে সেরেনার চেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম আর কোনও টেনিস খেলোয়াড়ের নেই। সে পুরুষ হোক বা নারী। সেরেনা ইতিমধ্যেই জানিয়েছেন যে, দ্রুতই তিনি টেনিসকে আলবিদা জানাবেন। কেরিয়ারের শেষ লগ্নে দাঁড়িয়ে মিশিগানের বছর চল্লিশের টেনিস নক্ষত্র। ঘরের মাঠে সেরেনা খেলতে নেমেছেন যুক্তরাষ্ট্র ওপেন (US Open 2022)। সেরেনাকে হয়তো এই টুর্নামেন্টের পর পেশাদার টেনিসে দেখা যাবে না। এমনটাই ইঙ্গিত দিয়েছেন ১৯৯৫ সালে টেনিসকেই ধ্যান-জ্ঞান করে নেওয়া সর্বকালের অন্যতম সেরা টেনিস নক্ষত্র। টানা ৩১৯  সপ্তাহ (১৮৬ সপ্তাহ যুগ্মভাবে) ব়্যাঙ্কিংয়ে একে ছিলেন সেরেনা। অভাবনীয় বললেও কম। 

ঘরের মেয়েকে শেষবার কোর্টে দেখার জন্য আর্থার অ্যাশ স্টেডিয়াম ভেঙে পড়েছিল। তাঁর নামে গ্যালারিতে উঠেছিল টিফো। দর্শকরা মোবাইলের ফ্লাশলাইট জ্বালিয়ে সেরেনাকে বুঝিয়ে দিয়েছিলেন যে, তিনি যুক্তরাষ্ট্র ওপেনের প্রথম রাউন্ডে ডানাকা কোভিনিকের বিরুদ্ধে খেলতেই নামেননি, সেরেনা একজন রকস্টার। তাঁর লাইভ শো-দেখতেই এই পরিমাণ ভালবাসা। ২০২২ সালে মাত্র একটি ম্যাচ জেতা সেরেনা সম্ভবত  মন্টেনিগ্রোর প্রতিপক্ষের বিরুদ্ধে হেরেই যাবেন। এরপর টেনিসকে বিদায় জানাবেন তিনি। কিংবদন্তিকে ফেয়ারওয়েল জানানোর জন্য একপ্রকার প্রস্তুতই ছিল যুক্তরাষ্ট্র ওপেন। নাহলে গ্যালারিতে বিলি জিন কিং বা ওপরা উইনফ্রেদের দেখা যেত না। কিন্তু সেরেনা যে সেরেনাই! ইতিহাসকে ভুল প্রমাণ করবেন কী করে! যুক্তরাষ্ট্র ওপেনে তিনি যে, কখনও প্রথম রাউন্ডের ম্যাচ হারেননি। এবারও তার ব্যতিক্রম হল না। ৬-৩, ৬-৩ সেটে ম্যাচ জিতে চলে গেলেন পরের রাউন্ডে। সেরেনা আগামিকাল ভোরে এস্তোনিয়ার অ্যানেট কোনটাভেটের বিরুদ্ধে নামবেন। সেরেনার ম্যাচ শুধু কোর্টেই দেখেননি তাঁর ফ্যানরা। রাস্তায় জায়ান্ট স্ক্রিনে চোখ রেখেও সেরেনার খেলা দেখেছেন বহু মানুষ। সেই ছবিও সোশ্যাল মিডিয়ায় চলে এসেছে।

সেরেনার বিদায়ী মঞ্চ যেহেতু প্রস্তুত। সেহেতু সেরেনাকে নাইক সাজিয়েই কোর্টে নামিয়েছে। ছ'বারের যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন বলেই সেরেনার পোশাক ছয় স্তরীয়। এখানেই শেষ নয়, সেরেনার কালো পোশাকের সঙ্গে মানানসই কালো কাস্টোমাইজড স্নিকারও। সেখানে হাতে করে বসানো হয়েছে ৪০০টি হিরে। সেরেনার আউটফিটও রীতিমতো চর্চায় এসেছে। এখন দেখার সেরেনা দ্বিতীয় রাউন্ডে জিতে পরের রাউন্ডে এগিয়ে যান, নাকি সেরেনাকে দ্বিতীয় রাউন্ডেই থামতে হয়। সেরেনা এমনই এক চরিত্র যিনি শুধু কোর্টে প্রতিপক্ষের সঙ্গেই লড়াই করেননি, কখনও লড়েছেন বর্ণবাদের বিরুদ্ধে, কখনও লড়েছেন সমাজের বিরুদ্ধে। এত আয়োজন সেরেনারই প্রাপ্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.