পিচ কিউরেটর থেকে শততম টেস্টের দোড়গোড়ায় Nathan Lyon

সাত মাসের মধ্য়েই অস্ট্রেলিয়ার জাতীয় দলে সুযোগ। ২০১১ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে গল টেস্ট অভিষেক হয় তাঁর। সেই শুরু শেন ওয়ার্ন পরবর্তী অস্ট্রেলিয়া ক্রিকেটে অন্যতম স্পিন অস্ত্রের নাম লিওঁ।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jan 14, 2021, 02:08 PM IST
পিচ কিউরেটর থেকে শততম টেস্টের দোড়গোড়ায় Nathan Lyon
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়া দলের স্পিন ভরসার নাম নাথান লিওঁ। অস্ট্রেলিয়ার জাতীয় দলে অভিষেক হওয়ার আগে তিনি পিচ কিউরেটর হিসাবে কাজ করতেন। অস্ট্রেলিয়ার জাতীয় দলের হয়ে ৯৯টি টেস্ট খেলে ফেলেছেন লিওঁ। ব্রিসবেনে ভারতের বিরুদ্ধে কেরিয়ারের শততম টেস্ট খেলতে নামবেন লিওঁ। আর শততম টেস্টেই কি ৪০০ উইকেটের এলিট ক্লাবে প্রবেশ করবেন তিনি?  

শুক্রবার থেকে ব্রিসবেনে শুরু ভারত-অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট। আর এই টেস্টে খেলতে নামলেই রিকি পন্টিং, স্টিভ ওয়া, শেন ওয়ার্নদের দলে যোগ দেবেন নাথান লিওঁ। অস্ট্রেলিয়ার ১৩তম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি টেস্টের দোড়গোড়ায় অজি স্পিনার।

অ্যাডিলেডের পিচ কিউরেটর নাথান লিওঁকে স্পিনার হিসাবে আবিষ্কার করেন Australia Redbacks-এর কোচ  ড্যারেন বেরি। সাত মাসের মধ্য়েই অস্ট্রেলিয়ার জাতীয় দলে সুযোগ। ২০১১ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে গল টেস্ট অভিষেক হয় তাঁর। সেই শুরু শেন ওয়ার্ন পরবর্তী অস্ট্রেলিয়া ক্রিকেটে অন্যতম স্পিন অস্ত্রের নাম লিওঁ। ৩৩ বছর বয়সী লিওঁ অস্ট্রেলিয়ার হয়ে ৯৯টি টেস্টে নিয়েছেন ৩৯৬টি উইকেট। বোলিং গড় ৩১.৯৮।

আরও পড়ুন- ক্যাপ্টেন Kohli-কে হারালেন অধিনায়ক Imran,পাকিস্তান জুড়ে উৎসব

ব্রিসবেনে আর চারটি উইকেট তুলতে পারলেই ৪০০ উইকেটের এলিট ক্লাবে নাম লেখাবেন নাথান লিঁও। তৃতীয় অজি বোলার হিসেবে এই নজির গড়বেন তিনি। শেন ওয়ার্ন, গ্লেন ম্য়াকগ্রার পর এই কীর্তির দোড়গোড়ায় দাঁড়িয়ে নাথান লিওঁ। অস্ট্রেলিয়ার হয়ে শততম টেস্ট খেলতে নামার আগে উচ্ছ্বসিত তিনি।   

আরও পড়ুন- মহৎ উদ্যোগ Matti'র, ভারতে জলপ্রকল্প নিয়ে তহবিল গড়ছেন লাল-হলুদের জার্মান ফুটবলার

.