জীবনের 'শেষ' ভারত সফরে ক্রিকেটার আফ্রিদি করে গেলেন এক কীর্তি!

ভারতে টি২০ বিশ্বকাপটা যত তাড়াতাড়ি ভুলে যেতে চাইবেন শাহিদ আফ্রিদি। তাঁর অধিনায়কত্বে একেবারে ভরাডুবি হল পাকিস্তানের।  নেতৃত্ব থেকে সরেছেন, এবার হয়তো বাইশ গজ থেকেও পার্মানেন্ট বিদায় নিতে হবে আফ্রিদিকে। কিন্তু এত খারাপের মাঝেও দারুণ একটা রেকর্ড গড়লেন শাহিদ আফ্রিদি। ক্রিকেট রেকর্ডের খেলা। প্রতিদিন এই খেলায় নানা রেকর্ড ভাঙা-গড়ার পাঞ্জা চলে। কিন্তু কিছু রেকর্ড থাকে যার উচ্চতা-তাত্‍পর্যটা অনেক গভীর হয়। এই যেমন আফ্রিদির ক্ষেত্রে যা হল।

Updated By: Apr 6, 2016, 02:17 PM IST
জীবনের 'শেষ' ভারত সফরে ক্রিকেটার আফ্রিদি করে গেলেন এক কীর্তি!

ওয়েব ডেস্ক: ভারতে টি২০ বিশ্বকাপটা যত তাড়াতাড়ি ভুলে যেতে চাইবেন শাহিদ আফ্রিদি। তাঁর অধিনায়কত্বে একেবারে ভরাডুবি হল পাকিস্তানের।  নেতৃত্ব থেকে সরেছেন, এবার হয়তো বাইশ গজ থেকেও পার্মানেন্ট বিদায় নিতে হবে আফ্রিদিকে। কিন্তু এত খারাপের মাঝেও দারুণ একটা রেকর্ড গড়লেন শাহিদ আফ্রিদি। ক্রিকেট রেকর্ডের খেলা। প্রতিদিন এই খেলায় নানা রেকর্ড ভাঙা-গড়ার পাঞ্জা চলে। কিন্তু কিছু রেকর্ড থাকে যার উচ্চতা-তাত্‍পর্যটা অনেক গভীর হয়। এই যেমন আফ্রিদির ক্ষেত্রে যা হল।

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের মাটিতে আফ্রিদি  রেকর্ড সংখ্যাক ওভার বাউন্ডারি মেরেছেন। ভারতের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে আফ্রিদি মেরেছেন মোট ৪০টি ছক্কা। এত ওভার বাউন্ডারি ভারতের মাটিতে আর কোনও বিদেশী ক্রিকেটার আন্তর্জাতিক স্তরে হাঁকাননি। আফ্রিদির পরেই এই তালিকায় আছেন এবি ডেভিলিয়ার্স (৩৯)। 'চিরশত্রু' দেশের মাটিতে এভাবে বুমবুম কীর্তিটা গড়ে আফ্রিদি তার দেশের কাছে আলাদা একটা প্রশংসা তো পাবেই। যতই হোক দেশটার নাম যখন ভারত, আর সীমানাটা যখন মাঠের বাইরে আছড়ে পড়া। বড় কিছু নাটকীয় ঘটনা ঘটে না গেলে (দেশটার নাম পাকিস্তান বলেই লাইনটা লিখতে হচ্ছে) ক্রিকেটার হিসেবে আফ্রিদির এটাই শেষ ভারত সফর। তার আগে এই রেকর্ডটা এত মনখারাপের মাঝেও আফ্রিদির মনটা ভাল করবে।  

 

.