Shane Warne Passes Away: ওয়ার্নি ছিল একজন উদার ও ভানহীন চ্যাম্পিয়ন, লিখলেন Ian Chappell

রডনি মার্শের পর শেন ওয়ার্নের চলে যাওয়া। মেনে নিতে পারছেন না 'মেন্টর' ইয়ান চ্যাপেল। 

Updated By: Mar 8, 2022, 05:36 PM IST
Shane Warne Passes Away: ওয়ার্নি ছিল একজন উদার ও ভানহীন চ্যাম্পিয়ন, লিখলেন Ian Chappell
১৯৯৯ বিশ্বকাপের সময় ওয়ার্নের সাক্ষাৎকার নিতে ব্যস্ত ইয়ান চ্যাপেল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ইয়ান চ্যাপেলের খুব ঘনিষ্ঠ ছিলেন শেন ওয়ার্ন। ওয়ার্নের আকস্মিক মৃত্যুসংবাদটা তাই তাঁর বুকে বিঁধে থাকারই কথা। তিনি আগে থেকেই কাতর হয়ে ছিলেন সতীর্থ রডনি মার্শের মৃত্যুশোকে। সেই ঘটনার মাত্র কয়েক ঘণ্টা যেতেই পেয়েছিলেন পুত্রসম ওয়ার্নির চলে যাওয়ার খবর। এরপর ক্রিকইনফোতে বিশেষ কলাম লিখেছিলেন প্রাক্তন অজি অধিনায়ক। এর অনুবাদ জি ২৪ ঘণ্টার পাঠকদের জন্য তুলে ধরা হল —

ব্যাপারটা একদম অদ্ভুত, অবিশ্বাস্য তো বটেই। শোকস্তব্ধ হওয়া দূরে থাক, রড মার্শের মৃত্যুর খবরটা ঠিকঠাক হজমই হল না, এরইমধ্যে খবর এল হার্ট অ্যাটাক করে শেন ওয়ার্ন মারা গিয়েছে! 

সিডনিতে এখন থাকি। অনেক সকালে ঘুম ভেঙে গিয়েছিল। ফোনে একের পর এক মেসেজ আসছিল। ভাবলাম, সবাই হয়তো আমার বন্ধু রড মার্শের মৃত্যুর জন্যই আমাকে সান্ত্বনা দিয়ে মেসেজ পাঠাচ্ছে। পরে ফোনটা একটু কাছে এনে দেখলাম মেসেজগুলো শেনকে নিয়ে! চমকে গিয়েছিলাম! 

এমনিতেই কষ্টে ছিলাম, ওয়ার্নের খবরটা আমাকে হতবিহ্বল করে দিল। ওয়ার্নি শুধু একজন চ্যাম্পিয়ন লেগ স্পিনারই ছিল না, একই সঙ্গে একজন অসাধারণ ও ভানহীন মানুষ ছিল।

ওয়ার্নের মধ্যে একটা বিশেষ গুণ ছিল। সে শুধু বাচ্চাদের অটোগ্রাফই দিত না, বরং তাদের অনেকের সঙ্গে সময় নিয়ে কথাও বলত। শুধু বলার জন্যও বলত না, বরং এমন সব জিনিস নিয়ে কথা বলত, যেটা নিয়ে সেই বাচ্চাটারও আগ্রহ আছে।

Shane and Ian

অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ১৯৭৩ সালে জয় পাওয়ার কৃতিত্ব আছে আমার। ১৯৯৫ সালে যে কীর্তির পুনরাবৃত্তি করেছিল মার্ক টেলরের দল। আমাকে দুই দলের মধ্যে একটা ম্যাচ আয়োজন করতে বলা হয়েছিল। যে কাজটা আমি খুব পছন্দ করেছিলাম। 

আমি তখন একটা ‘কম-টেক’ প্রতিষ্ঠানের পরিচালক ছিলাম। দুই দলকে একত্র করতে কোনও সমস্যা হয়নি। কম-টেক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ডেভিড শিনও প্রত্যেক ক্রিকেটারদের জন্য টাকা ঢালতে আগ্রহী ছিলেন। ওয়ার্নকে চেক দেওয়ার সময় সে সরাসরি ‘না’ করে দিল। বলল, ‘যে ইয়ানের বন্ধু, সে আমারও বন্ধু।’ এটা বলে ও আর টাকাই নিল না! আজকের যুগে এমন অনুরাগ, এত প্রেম ভাবাই যায় না! 

একবার ওকে ব্যবসায়ীদের এক অনুষ্ঠানে দেখলাম, স্বাভাবিকভাবেই সবাই ওকে চিনত। অথচ অনুষ্ঠানস্থলে ঢুকে প্রথম যার সঙ্গে ওর দেখা হলো, তাঁর সঙ্গে হাত মিলিয়ে ও বলল, ‘হাই, আমি শেন।’ সেটা দেখে আমি হাসতে হাসতে ওকে বললাম, ‘বন্ধু, তোমাকে এখানে সবাই চেনে, নিজের পরিচয় দিতে হবে না।’

শেন এমনই ছিল। সে নিজে কখনও নিজেকে তারকা ভাবত না। আমার হাসি দেখে সে বলল, ‘বন্ধু! আমি সাধারণ একজন ছেলে যে সিগারেট, পাই আর বিয়ার পছন্দ করে।’

আর এইজন্য ওয়ার্ন কোনও কাজ করার আগে ভাবনাচিন্তা করত না। এই স্বভাব ওকে অনেকবার সমস্যাতেও ফেলেছে। রাতে শহরে বেরোনোর সময় ওর ছবি যখন তুলে ছাপানো হতো, সেটা দেখে সে খুব অবাক হতো। ওর কাছে মনে হতো, আর বাকি দশজন সাধারণ ছেলের মতো সেও রাতের রাস্তায় মজা করতে পারবে।

Warne

চ্যানেল নাইনের সঙ্গে চুক্তির জন্য ১৯৯৬ মাস্টার্স গলফ টুর্নামেন্টের সময় আমরা একই বাড়িতে থাকতাম। একদিন আমাদের সঙ্গে ও একটা ভারতীয় রেস্তোরাঁয় গেল। কিছু খাওয়ার ইচ্ছে ছিল না ওর, অনেক না না করছিল। তাও আমি ওর জন্য খাবার অর্ডার করলাম। শুধু চিপস ছাড়া আর কিছুই অর্ডার করল না ও। 

খাবার যখন এল, একটা খেয়ে চিপসের ওপর মরিচের গুঁড়া দেওয়ার জন্য আমাকে দুষতে থাকল, আর বলল, ও পিৎজা খেতে যাচ্ছে। ২০ মিনিট পর যখন ও ফিরল, আমি বললাম, ‘তুমি সিগারেট খেতে গিয়েছিলে।’ পরে ও স্বীকার করল, ও আসলে একটা সিগারেট খেতেই গিয়েছিল।

আমার স্ত্রী বারবারা-অ্যান, যে পুষ্টিবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছে, একবার বলল, ওয়ার্নের উচিত ওর জঘন্য খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা। ওয়ার্ন পাত্তাও দেয়নি। পরে দেখা গেল, বারবারা-অ্যান ঠিকই ছিল। 

ওয়ার্ন আক্রমণাত্মক একজন ক্রিকেটার ছিল, খেলা নিয়ে যার চিন্তা মুগ্ধ করত। বিংশ শতাব্দীর সেরা ডেলিভারিটা দিয়ে মাইক গ্যাটিংকে আউট করেছিল, এমন আরও অসাধারণ ডেলিভারি করেছে। সেইজন্য ও টেস্টে ৭০৮ উইকেটের মালিক। 

Warne and Marsh

ওয়ার্ন যখন অভিষেকে অনেক রানের বিনিময়ে একটিমাত্র উইকেট পেল, জেনার আমাকে ওর বোলিং সম্পর্কে জিজ্ঞেস করল। জানতে চাইল, আমি কী ভাবছি। আমি বললাম, ‘এই পরিসংখ্যান নিয়ে চিন্তা করতে হবে না। ও অনেক ভাল বলও করেছে। তাই আগামিদিনেও ভাল ফল করবে।’

তবে এতটা ভাল করবে, সেটা বুঝিনি। ঠিক যেন ডেনিস লিলির মতো, ওয়ার্নের বোলিংয়ের সময় দর্শকেরা রুদ্ধশ্বাসে অপেক্ষা করত। ভাবত, কিছু একটা হবে এ বার। 

রড মার্শ আমার আর এক সতীর্থ ডেনিস লিলিকে অনেক পছন্দ করত। আসলে যারা আক্রমণাত্মক ক্রিকেট খেলে তাদের আমরা সবাই পছন্দ করি। সেইজন্য এই সপ্তাহটা আরও বেশি কষ্ট দিচ্ছে। রড মার্শকে হারানো কষ্টের তো বটেই, কিন্তু একই সঙ্গে শেন ওয়ার্নকে হারানোর ব্যাপারটা বেশি বেশিই।

অনুগ্রহ করে আমাকে একটু শান্তিতে শোক পালন করতে দিন। 

আরও পড়ুন: Shane Warne Passes Away: ওয়ার্নি প্রথমে জাদুকর, পরে লেগ স্পিনার, জানালেন Greg Chappell

আরও পড়ুন: Shane Warne Passes Away: প্রকাশ্যে এল স্পিন লেজেন্ড ওয়ার্নির শেষ ছবি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.