Shikhar Dhawan: সৌরভ-ধোনি-বিরাটদের ক্লাবে নাম লেখালেন ধাওয়ান

২০০২ সালে ভারত ওয়েস্ট ইন্ডিজে প্রথম ওয়ানডে সিরিজ জেতে সৌরভের নেতৃত্বে। সৌরভের টিম ইন্ডিয়া ২-১ সিরিজ জিতেছিল সেবার। এবার ধোনির ভারত ২০০৯ সালে ২-০ ওয়ানডে সিরিজ জিতেছিল ওই দেশে গিয়ে। সেবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের একটি ম্যাচে বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছিল। 

Updated By: Jul 28, 2022, 01:45 PM IST
 Shikhar Dhawan: সৌরভ-ধোনি-বিরাটদের ক্লাবে নাম লেখালেন ধাওয়ান
সিরিজ জয়ের পর শিখরের হাসি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়েস্ট ইন্ডিজকে তাদের নিজেদের ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করেছে শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) ভারত। সেই ১৯৮৩ সাল থেকে দুই দেশ দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলছে। কিন্তু এর আগে কখনও কোনও ভারতীয় ক্যাপ্টেন মেরুন বাহিনীকে তাদের ঘরের মাঠে একদিনের আন্তর্জাতিক সিরিজে (তিন বা তার বেশি ম্যাচের সিরিজ) হোয়াইওয়াশ করতে পারেনি। ধাওয়ান করে দেখালেন। এর সঙ্গেই ধাওয়ান পঞ্চম ভারতীয় ক্যাপ্টেন হিসাবে ওয়েস্ট ইন্ডিজে গিয়ে তাদের পঞ্চাশ ওভারের ফরম্যাটে সিরিজ হারানোর নজির গড়লেন। ধাওয়ান নাম লেখালেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), এমএস ধোনি (MS Dhoni), সুরেশ রায়না (Suresh Raina) ও বিরাট কোহলিদের (Virat Kohli) তালিকায়।

দেখে নেওয়া যাক সৌরভ-ধোনিদের টিম কী করেছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ভারত প্রথম ওয়ানডে সিরিজ জেতে সৌরভের নেতৃত্বে। সৌরভের টিম ইন্ডিয়া ২-১ সিরিজ জিতেছিল সেবার। এরপর ধোনির ভারত ২০০৯ সালে ২-০ ওয়ানডে সিরিজ জিতেছিল ওই দেশে গিয়ে। সেবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের একটি ম্যাচে বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছিল। এরপর ২০১১ সালে রায়নার নেতৃত্বে ভারত ৩-২ সিরিজ জিতেছিল। এর ছয় বছর পর ২০১৭ সালে কোহলির টিম ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ৩-১ সিরিজ জেতে। 

গত বুধবার পোর্ট অফ স্পেনের কুইন'স পার্ক ওভালে ভারত তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ জিতে নেয় ১১৯ রানে (ডাকওয়ার্থ-লুইস নিয়মে)। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ভারত ৩৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ২২৫ রান তুলেছিল। ব্যাট হাতে ধাওয়ান ৫৮, শুভমান গিল (অপরাজিত ৯৮) ও শ্রেয়স আইয়ার ৪৪ অবদান রাখেন। বৃষ্টির জন্য ৫০ ওভারের ম্যাচ কমে দাঁড়ায় ৩৬ ওভারে। ডাকওয়ার্থ-লুইস নিয়মে দ্বিতীয় ইনিংসে নিকোলাস পুরানদের ৩৬ ওভারে টার্গেট দাঁড়ায় ২২৬। কিন্তু সেই রান তাড়া করতে নেমে ১৩৭ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ৩৬ ওভারের ম্যাচে ভারতের হয়ে চার উইকেট পান যুজবেন্দ্র চাহাল, দু'টি উইকেট নেন মহম্মদ সিরাজ।

আরও পড়ুন: India vs West Indies: ৩৯ বছরে এই প্রথম! ইতিহাস লিখল শিখর ধাওয়ানের ভারত

আরও পড়ুনKargil Vijay Diwas | Shoaib Akhtar: কার্গিল যুদ্ধের জন্য ছিলেন লাহোরে! কাশ্মীরি বন্ধুকে অস্ত্রের কথা বলেছিলেন আখতার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
 

.