Shiva Thapa: বিশ্বমঞ্চে ফের দেশের মুখ উজ্জ্বল করলেন শিব! বক্সিং ইতিহাস ভারতীয় তারকার

ভারতের তারকা বক্সার শিব থাপা এশিয়ান এলিট বক্সিং চ্যাম্পিয়নশিপে রুপো জিতলেন। চোটের জন্য ফাইনাল থেকে নাম প্রত্যাহার করতে না হলে শিবা আবার জিততে পারতেন সোনা।

Updated By: Nov 12, 2022, 08:05 PM IST
Shiva Thapa: বিশ্বমঞ্চে ফের দেশের মুখ উজ্জ্বল করলেন শিব! বক্সিং ইতিহাস ভারতীয় তারকার
ইতিহাস শিব থাপার। ছবি-সাই মিডিয়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের তারকা বক্সার শিব থাপা (Shiva Thapa) ইতিহাস লিখলেন জর্ডনে। শনিবার এশিয়ান এলিট বক্সিং চ্যাম্পিয়নশিপে (Asian Elite Boxing Championships) ফের একবার দেশের মুখ উজ্জ্বল করলেন বিশ্বমঞ্চে। শিব এদিন চোটের জন্য ফাইনালের (৬৩ কেজি বিভাগের) মাঝপথেই নাম প্রত্যাহার করায়, তাঁকে রুপোয় সন্তুষ্ট থাকতে হয়েছে। তবে এশিয়ান এলিট বক্সিং চ্যাম্পিয়নশিপে শিবের তিন নম্বর রুপোর সঙ্গেই এই ঐতিহ্যবাহী ইভেন্টে মোট হাফ ডজন পদক চলে এল। এই প্রতিযোগিতায় পুরুষদের মধ্যে সবচেয়ে সফল বক্সার হয়ে গেলেন তিনি। এর আগে ২০১৭ ও ২০২১ সালেও শিব জিতেছিলেন রুপো। ২০১৩ সালে শিবের গলায় উঠেছিল সোনার পদক। ২০১৫ ও ২০১৯ সালে শিবা জিতেছেন ব্রোঞ্জ।

অর্জুন পদক জয়ী বছর আঠাশের শিবা এদিন উজবেকিস্তানের আবদুল্লায়েভ রুসলানের মুখোমুখি হয়েছিলেন। ২০১৩-র পর ফের একবার সোনা জয়ের স্বপ্ন দেখছিলেন গুয়াহাটির বাসিন্দা। কিন্তু চোটের জন্যই তাঁর দ্বিতীয় সোনা জয়ের স্বপ্ন এবারের মতো ধাক্কা খেল। দ্বিতীয় রাউন্ডেই গোড়ালিতে চোট পেয়ে ছিটকে যান তিনি। শিবা না খেলায় রেফারি উজবেক প্রতিদ্বন্দ্বীকে চ্যাম্পিয়ন বলে ঘোষণা করেন। শিবার রুপোতে এবার ভারতের মোট পদকের সংখ্যা দাঁড়াল ১২ (চারটি সোনা, দু'টি রুপো ও ছ'টি ব্রোঞ্জ) মহিলা বক্সারদের সৌজন্যে  ভারতের সাতটি পদক এসেছে। কাজাখস্তানের পরেই ভারতের মেয়েরা দুয়ে। ২৭টি দেশের মোট ২৫৭ জন সেরা বক্সাররাই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। 

আরও পড়ুন: Sachin Tendulkar, ICC T20 World Cup 2022: লজ্জার ভরাডুবির পরেও রোহিতের টিম ইন্ডিয়ার পাশে রয়েছেন সচিন

টোকিও অলিম্পিক্সের ব্রোঞ্জ জয়ী লভলিনা বড়গোহাঁই ৭৫ কেজিতে পেয়েছেন সোনা। আলফিয়া পাঠান ৮১ কেজি বিভাগের ওপরেই ছিনিয়ে এনেছেন শ্রেষ্ঠত্বের শিরোপা। স্বাতি বুরা (৮১ কেজি) ও পরভিন হুডা (৬৩ কেজি), মীনাক্ষীরা (৫২ কেজি) পেয়েছেন রুপো। অঙ্কুষিতা বোরো (৬৬ কেজি) ও প্রীতি দাহিয়া (৫৭ কেজি) পেয়েছেন ব্রোঞ্জ। ছেলেদের মধ্যে নরেন্দর (+৯২ কেজি), সুমিত (৭৫ কেজি), মহম্মদ হুসামুদ্দিন (৫৭ কেজি) ও গোবিন্দ কুমার সাহানি (৪৮ কেজি) পুরুষদের বিভাগে জিতেছেন ব্রোঞ্জ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.