এক ইঞ্চি জমি না ছেড়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই করার পথ দেখিয়েছিলেন Sourav, মত প্রাক্তন অজি তারকার

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এমন লড়াকু মানসিকতা সৌরভই প্রথম আমদানি করেছিলেন।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jan 13, 2021, 03:34 PM IST
এক ইঞ্চি জমি না ছেড়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই করার পথ দেখিয়েছিলেন Sourav, মত প্রাক্তন অজি তারকার
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: অ্যাডিলেডে ৩৬ রানের মহাবিপর্যয় কাটিয়ে মেলবোর্নে ৮ উইকেটে টেস্ট জয়। মেলবোর্নে প্রত্যাঘাতের পর সিডনিতে শেষ দিনে চারশোর বেশি রান তাড়া করতে নেমে দাঁতে দাঁত চেপে মহাকাব্যিক লড়াই। সিরিজ এখন ১-১। চোট আঘাতে জর্জরিত টিম ইন্ডিয়া অজিদের বিরুদ্ধে সম্মুখ সমরে এক ইঞ্চি জমি ছাড়তে রাজি নয়। আর অস্ট্রলিয়ার বিরুদ্ধে ভারতীয়দের মধ্যে এই লড়াইয়ের বীজ বপন করেছিলেন  ভারতের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। এমনই মত প্রাক্তন অজি স্পিনার ব্র্যাড হগের।

সিডনিতে বর্ণবিদ্বেষের আঁতুরঘরে অজিদের দর্পচূর্ণ করে পঞ্চম দিনে বিহারী, অশ্বিনদের দাঁতে দাঁত চেপে লড়াই। এই ড্র ভারতীয় ক্রিকেটে হয়তো ঐতিহাসিক আখ্যা পাবে। ভারতীয়দের এমন লড়াইয়ের পর বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট তথা ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলির প্রসঙ্গ টেনে আনলেন ব্র্যাড হগ। সৌরভের প্রশংসায় পঞ্চমুখ অস্ট্রেলিয়ার প্রাক্তন স্পিনার।

আরও পড়ুন- চোটে জর্জরিত Team India, ব্রিসবেনে ব্যাট হাতে নামতে তৈরি Sehwag

সিডনিতে টিম ইন্ডিয়ার টেস্ট ড্রয়ের সিংহভাগ কৃতিত্ব সৌরভ গাঙ্গুলিকে দিলেন হগ। তাঁর কথায়, ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এমন লড়াকু মানসিকতা সৌরভই প্রথম আমদানি করেছিলেন। সৌরভের আমল থেকে  ভারত অস্ট্রেলিয়ার মাটিতে অজিদের বিরুদ্ধে চোখে চোখ রেখে জবাব দেওয়া শিখেছে। আর রাহানেদের শরীরী ভাষায় তারই প্রতিফলন দেখা যাচ্ছে বলে মনে করেন তিনি।

হগ আরও বলেন, "আমার মনে হয় সৌরভই প্রথম অধিনায়ক যে এই লড়াকু মানসিকতা তৈরি করেছে। সৌরভ টস করতে দেরি করে নেমে স্টিভ ওয়াকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার চেষ্টা করেছিলেন। আজকের ভারতীয় দলে যে লড়াই দেখা যাচ্ছে তার পুরোটাই সৌরভই আমদানি করেছিল। "

আরও পড়ুন- Ind vs Aus: ব্রিসবেন টেস্টে নামার আগে Paine-Smith'র পাশেই  Langer