সৌরভ, ধোনি না কোহলি? সেরা অধিনায়ক বেছে নিলেন বীরু

যখন আপনি একটি নতুন দল গড়েন, সেখানে প্রচুর অনভিজ্ঞ খেলোয়াড়েরা থাকে, সেই দলকে নেতৃত্ব দিয়ে প্রত্যেকের থেকে একশো শতাংশ পারফরম্যান্স বের করে নিয়ে আসা সবচেয়ে গুরত্বপূর্ণ।

Updated By: Apr 14, 2019, 06:01 PM IST
সৌরভ, ধোনি না কোহলি? সেরা অধিনায়ক বেছে নিলেন বীরু

নিজস্ব প্রতিবেদন : ভারত অধিনায়ক হিসেবে সেরা কে? সৌরভ গাঙ্গুলি, মহেন্দ্র সিং ধোনি না বিরাট কোহলি? প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সেওয়াগ সেরা অধিনায়ক হিসেবে সবার ওপরে রাখলেন সৌরভকেই। দু নম্বরে তিনি রেখেছেন মহেন্দ্র সিং ধোনিকে। তারপরে জায়গা পেয়েছেন বিরাট কোহলি।

এক সাক্ষাত্কারে বীরেন্দ্র সেওয়াগ বলেন, তাঁর মতে একজন সত্যিকারের নেতা তাঁর দলের প্রত্যেক সদস্যদের থেকে ১০০ শতাংশ বের করে নিয়ে আসতে পারে। এবং বিশেষ করে ম্যাচ ফিক্সিং বিতর্কের পরেও সৌরভ গাঙ্গুলি যেভাবে দলটি তৈরি করে পরিচালনা করেছিলেন সেটি সত্যিকারের নেতার পক্ষেই সম্ভব। বীরু বলেন, "ভারতীয় ক্রিকেট দলে খুব অল্প কয়েকজনের মধ্যেই আমি এই প্রতিভা দেখেছি। এবং সৌরভ গাঙ্গুলি একজন দুরন্ত অধিনায়ক যিনি ম্যাচ ফিক্সিং বিতর্কের পরেও একটা ভাল দল গড়েছিলেন। এবং এই দলটাকে নিয়ে বিদেশে টেস্ট এবং টুর্নামেন্ট জিততে শিখিয়েছিলেন।"

আরও পড়ুন - ICC World Cup 2019: ভারতের সম্ভাব্য বিশ্বকাপ দল জেনে নিন

পাশাপাশি সেওয়াগ আরও বলেন, "যখন আপনি একটি নতুন দল গড়েন, সেখানে প্রচুর অনভিজ্ঞ খেলোয়াড়েরা থাকে, সেই দলকে নেতৃত্ব দিয়ে প্রত্যেকের থেকে একশো শতাংশ পারফরম্যান্স বের করে নিয়ে আসা সবচেয়ে গুরত্বপূর্ণ।" আর এই সব নিরিখে বিচার করেই সেওয়াগের বিচারে সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলিই।

 

.