India's Next Head Coach: 'আইপিএল মেন্টরিং আর জাতীয় দলের...', কোচ হোক এই মহারথীই, ভোট দিলেন মহারাজ

Sourav Ganguly On Gautam Gambhir: সৌরভ কথা বললেন ভারতীয় দলের হবু কোচের জ্বলন্ত ইস্য়ু নিয়ে। গৌতম গম্ভীরের ব্য়াপারেও বড় কথা বলে দিলেন তিনি।

Updated By: Jun 1, 2024, 03:39 PM IST
India's Next Head Coach: 'আইপিএল মেন্টরিং আর জাতীয় দলের...', কোচ হোক এই মহারথীই, ভোট দিলেন মহারাজ
সৌরভ বলে দিলেন বড় কথা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিসিসিআই হন্যে হেয়ে খুঁজছে নতুন কোচ। আবেদন জমাও নেওয়া হয়ে গিয়েছে। আসল ও ভুয়ো মিলিয়ে মোট ৩০০০-এর উপর আবেদন জমা পড়েছে। একাধিকবার অনুরোধের পরেও রাহুল দ্রাবিড় সাফ জানিয়েছেন যে, তিনি আর দায়িত্বে থাকতে রাজি নন। অন্য়দিকে জাতীয় ক্রিকেট অ্য়াকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণও সাফ বলেছেন তিনি দায়িত্ব নিতে ইচ্ছুক নন।

তাহলে কে হবেন কোচ? যতীন পরাঞ্জপে, অশোক মালহোত্রা এবং সুলক্ষণা নায়েকের ক্রিকেট পরামর্শদাতা কমিটি আবার চাইছেন কোনও বিদেশি কোচ। ভীষণ ভাবে শোনা যাচ্ছে যে, হটসিটে বসতে চলেছেন গৌতম গম্ভীরই (Gautam Gambhir)। এবার ভারতের সর্বকালের অন্য়তম সেরা অধিনায়ক ও প্রাক্তন বিসিসিআই সভাপতি বিরাট কথা বলে দিলেন। সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) সাফ জানিয়ে দিলেন যে, কাকে তিনি চাইছেন!

আরও পড়ুন:অঝোরে কাঁদছেন 'ভক্তের ভগবান'! চোখে দেখা যায় না, ফুটবল যে বড়ই নিষ্ঠুর!

এক স্পোর্টস ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ কথা বলেছেন গম্ভীরকে নিয়ে। 'আমি আদৌ জানি না, গৌতম কোচ হওয়ার জন্য় আবেদন জমা দিয়েছে কিনা! ও সৎ, খেলাটা দারুণ বোঝে। আইপিএলে কেকেআরের হয়ে দুরন্ত সফল। ভারতের হেড কোচ হওয়ার সব গুণ রয়েছে গৌতমের মধ্য়ে।' দেশের জোড়া বিশ্বকাপ জয়ী প্রাক্তন ওপেনার কখনও কোচিং করাননি কোনও আন্তর্জাতিক দলকে। এমনকী ঘরোয়া ক্রিকেটেও নেই কোচ হওয়ার কোনও অভিজ্ঞতাই। তবে লখনউ সুপার জায়েন্টসের মেন্টর হিসেবে দু'বারই দলকে তুলেছেন প্লেঅফে। আর এবার তো কেকেআরের দায়িত্ব নিয়েই জেতালেন ট্রফি। এই প্রসঙ্গে সৌরভ বলেন, 'দেখুন আইপিএল ফ্র্য়াঞ্চাইজির মেন্টর হওয়া আর আন্তর্জাতিক দলের কোচ হওয়ার মধ্য়ে ফারাক রয়েছে। তাও আবার ভারতের মতো হাই-প্রোফাইল একটি দলের। তবুও বলব গৌতম নিশ্চিত ভাবে এসব জানে। ও এই নিয়ে ওয়াকিবহাল। ও জেনে যাবে বিরাট-রোহিতের মতো স্টারদের কীভাবে সামলাতে হবে। ও নিজেকে মানিয়ে নিয়েই সাজঘরের সংস্কৃতি বদলে দেবে। শুধু নিজের ভাবনার প্রয়োগ নয়। গৌতম খুব ভালো হেড কোচ হতে পারবে। ক্রিকেটীয় মস্তিষ্কের সঙ্গেই ওর রয়েছে একটা শক্তিশালী চরিত্র। ও ভারতীয় দলের কোচ হতে চাইলে, ভালো কাজই করবে।'

কিছু দিন আগে সৌরভ তাঁর এক্স হ্য়ান্ডেলে লিখেছিলেন, 'কারোর জীবনে কোচের ভূমিকা, তার পথনির্দেশন এবং নিরলস প্রশিক্ষণ, যে কোনও ব্যক্তির ভবিষ্যত গঠন করে। সেটা মাঠে এবং মাঠের বাইরে। উভয় ক্ষেত্রেই। তাই বুদ্ধিমত্তার সঙ্গেই কোচ এবং প্রতিষ্ঠান বেছে নিতে হবে...'  

ভারতীয় দলের বহু ক্রিকেটারের সঙ্গেই গম্ভীরের সম্পর্ক দুর্দান্ত। ভারত এই বছরের শেষের দিকে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। আগামী বছর রয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য়ও লড়বে ভারত। তিন ফরম্য়াটে বিশ্বের অন্য়তম সেরা দলের কোচ হওয়া মোটেই সহজ নয়। প্রত্য়াশার চাপ থাকবে গগনচুন্বী। ২০২৭ সাল পর্যন্ত কোচের রাতের ঘুম উড়বে। ফলে অনেকে এই কঠিন চ্য়ালেঞ্জ নিতেও ভাবছেন বারবার।

আরও পড়ুন: Rohit Sharma | T20 World Cup: 'আমরা এখানে...'! অদেখা গথামে পিচের প্রথম প্রতীতি কেমন? ফের ভারত-বাংলাদেশ

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.