দ.আফ্রিকার জাতীয় ক্রিকেট দলে ৬ জন কৃষ্ণাঙ্গকে রাখতেই হবে

এবি ডেভিলিয়ার্সদের দেশে ক্রিকেটে নয়া সিদ্ধান্ত। বর্ণবিদ্বেষের জেরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ২২ বছর নির্বাসিত দক্ষিণ আফ্রিকা আটকে গেল সেই গায়ের রঙেই। এবার থেকে দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে ৬জন কৃষ্ণাঙ্গ ক্রিকেটারকে রাখতেই হবে। দেশের ক্রীড়ামন্ত্রকের সঙ্গে বৈঠকের পর এমন সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। তার মানে পারফরম্যান্স যাই হোক দক্ষিণ আফ্রিকায় জাতীয় দলে সুযোগ পেতে সবার আগে লাগবে গায়ের রঙ। ৬জন কৃষ্ণাঙ্গ, ৫ জন শ্বেতাঙ্গ। ৬ জন কৃষ্ণাঙ্গের মধ্যে আবার ২ জন আফ্রিকান কৃষ্ণাঙ্গ থাকতেই হবে। এমনভাবেই সাজবে এবি ডেভিলিয়ার্সের জাতীয় দল। ধীরে ধীরে তিন ধরনের ফরম্যাটেই এই নিয়ে চালু হয়ে যাবে।

Updated By: Sep 4, 2016, 04:51 PM IST
দ.আফ্রিকার জাতীয় ক্রিকেট দলে ৬ জন কৃষ্ণাঙ্গকে রাখতেই হবে

ওয়েব ডেস্ক: এবি ডেভিলিয়ার্সদের দেশে ক্রিকেটে নয়া সিদ্ধান্ত। বর্ণবিদ্বেষের জেরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ২২ বছর নির্বাসিত দক্ষিণ আফ্রিকা আটকে গেল সেই গায়ের রঙেই। এবার থেকে দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে ৬জন কৃষ্ণাঙ্গ ক্রিকেটারকে রাখতেই হবে। দেশের ক্রীড়ামন্ত্রকের সঙ্গে বৈঠকের পর এমন সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। তার মানে পারফরম্যান্স যাই হোক দক্ষিণ আফ্রিকায় জাতীয় দলে সুযোগ পেতে সবার আগে লাগবে গায়ের রঙ। ৬জন কৃষ্ণাঙ্গ, ৫ জন শ্বেতাঙ্গ। ৬ জন কৃষ্ণাঙ্গের মধ্যে আবার ২ জন আফ্রিকান কৃষ্ণাঙ্গ থাকতেই হবে। এমনভাবেই সাজবে এবি ডেভিলিয়ার্সের জাতীয় দল। ধীরে ধীরে তিন ধরনের ফরম্যাটেই এই নিয়ে চালু হয়ে যাবে।

আরও পড়ুন-বিদেশি ক্রিকেটারের ভারতীয় 'বউ'

এতদিন দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে বেশি শ্বেতাঙ্গ ক্রিকেটারদেই খেলতে দেখা যেত। সদ্য শেষ হওয়া নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে মাত্র তিনজন কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের খেলতে দেখা গিয়েছে। রাবাদা ছাড়া কোনও কৃষ্ণাঙ্গ ক্রিকেটারই জাতীয় দলে নিয়মিত নন। নতুন নিয়ম চালু হলে আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার পারফরম্যান্সে প্রভাব পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- কবে বিয়ে করছেন যুবরাজ

অস্ট্রেলিয়ার সঙ্গে ৩০ সেপ্টেম্বর থেকে দেশের মাটিতে ওয়ানডে সিরিজে নামছে দক্ষিণ আফ্রিকা। তার আগে ২৫ সেপ্টেম্বর আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডেতেই হয়তো এই নিয়ম চালু হয়ে যাবে। শুধু আন্তর্জাতিক ক্রিকেটে নয় দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটেও এই নিয়ম চালু করার নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে ফ্র্যাঞ্চাইজিগুলিকে ৬জন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার (৩ জন আফ্রিকান কৃষ্ণাঙ্গ)-দের দলে রাখতেই হবে।   

দক্ষিণ আফ্রিকার ক্রীড়ামন্ত্রক মনে করছে অন্যায়ভাবে কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের বঞ্চিত করা হচ্ছে। তাই এই নিয়ম। কিন্তু ফুটবল দলের ক্ষেত্রে এমন কোনও নিয়ম চালু হয়নি। প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার জাতীয় ফুটবল দল বাফানায় অধিকাংশই কৃষ্ণাঙ্গ ফুটবলার খেলে থাকেন। তাই বিতর্ক শুরু হয়েছে।

.