শেষ ৯ বছরে টেস্ট সিরিজ হারেনি দক্ষিণ আফ্রিকা, চাপে ভারত

আগামীকাল থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শুরু হচ্ছে টেস্ট সিরিজ। টি-টোয়েন্টি এবং একদিনের সিরিজ হারের পর বেশ চাপে কোহলি ব্রিগেড। শ্রীলঙ্কা সিরিজের মতই প্রোটিয়াসদের বিরুদ্ধে পাঁচ বোলার এবং পাঁচ ব্যাটসম্যান নিয়েই খেলতে নামবেন অধিনায়ক কোহলি। এদিকে মোহালি টেস্টের আগে ধাক্কা দক্ষিণ আফ্রিকা শিবিরে। চোটের জন্য খেলতে পারবেন না জে পি ডুমিনি।

Updated By: Nov 4, 2015, 08:23 PM IST
শেষ ৯ বছরে টেস্ট সিরিজ হারেনি দক্ষিণ আফ্রিকা, চাপে ভারত

ব্যুরো: আগামীকাল থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শুরু হচ্ছে টেস্ট সিরিজ। টি-টোয়েন্টি এবং একদিনের সিরিজ হারের পর বেশ চাপে কোহলি ব্রিগেড। শ্রীলঙ্কা সিরিজের মতই প্রোটিয়াসদের বিরুদ্ধে পাঁচ বোলার এবং পাঁচ ব্যাটসম্যান নিয়েই খেলতে নামবেন অধিনায়ক কোহলি। এদিকে মোহালি টেস্টের আগে ধাক্কা দক্ষিণ আফ্রিকা শিবিরে। চোটের জন্য খেলতে পারবেন না জে পি ডুমিনি।

টি-২০ ও একদিনের সিরিজে হারের ধাক্কা কাটিয়ে বৃহস্পতিবার থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে নামছে ভারত। চার টেস্টের সিরিজে প্রথম লড়াই মোহালির বাইশ গজে। ঘরের মাঠে দীর্ঘ দিন পর টেস্ট সিরিজের শুরুতে চাপে টিম ইন্ডিয়া। শেষ নয় বছর কোনও টেস্ট সিরিজ হারেনি দক্ষিণ আফ্রিকা। সাম্প্রতিক অতীতে বিদেশে টেস্ট সিরিজে সবচেয়ে বেশি সফল প্রোটিয়াসরা। এমন একটা দলের বিরুদ্ধে  কঠিন চ্যালেঞ্জের মুখে কোহলির ইয়াং ব্রিগেড। দলের সেরা পেসার ইশান্ত শর্মা নির্বাসিত থাকায় তাকে ছাড়াই মোহালির বাইশ গজে নামছে ভারত। শ্রীলঙ্কায় পাঁচ বোলার খেলার ফর্মুলা সাফল্য দিয়েছিল ভারতকে। শ্রীলঙ্কার থেকে দক্ষিণ আফ্রিকা শক্তিশালী হলে চেনা ছকের বাইরে বেরোতে নারাজ ক্যাপ্টেন হট।

মোহালি টেস্টে ভারতের প্রথম একাদশ কি হবে সেটা ম্যাচ শুরুর আগে খোলসা করেননি কোহলি। তবে ওপেনিংয়ে ফিরছেন ধাওয়ান ও বিজয়। তিনে পূজারা, চারে নামবেন কোহলি। পাঁচ নম্বর পজিশনে রাহানের খেলা নিশ্চিত। সেক্ষেত্রে বাদ পড়বেন রোহিত শর্মা। ভারতের টিম ম্যানেজমেন্ট আশাবাদী মোহালির বাইশ গজে ম্যাচ যত গড়াবে বল তত ঘুরবে। তিন স্পিনার খেলাতে চাইছে ভারত।  জাদেজার সঙ্গে থাকবেন অশ্বিন ও অমিত মিশ্র। মোহালি টেস্টে দক্ষিণ আফ্রিকার হয়ে মাঠে নামতে পারছেন না জে পি ডুমিনি। অনিশ্চিত মর্নি মর্কেলও।

 

.