close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

১১ সেকেন্ডে ১০০ মিটার! ভারতীয় উসেইন বোল্টের ভিডিয়ো দেখে থ খোদ ক্রীড়ামন্ত্রী

রামেশ্বর গুর্জরের খালি পায়ে রাস্তার উপর ছোটার একটা ভিডিয়ো কিছুদিন আগে ভাইরাল হয়।

Updated: Aug 17, 2019, 04:32 PM IST
১১ সেকেন্ডে ১০০ মিটার! ভারতীয় উসেইন বোল্টের ভিডিয়ো দেখে থ খোদ ক্রীড়ামন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : ক্লাস টেন পর্যন্ত পড়াশোনা। ইচ্ছে ছিল তার পর পড়াশোনা চালিয়ে যাওয়ার। কিন্তু হয়নি। দরিদ্র পরিবারের দিন আনি দিন খাই অবস্থা। উচ্চশিক্ষা সেখানে স্বপ্নের মতো ব্যাপার। তবে ছোট থেকেই রামেশ্বর গুর্জরের গতি ছিল। খালি পায়ে তীরের বেগে ছুটতে পারত সে। গ্রামের মানুষ তাঁর সেই প্রতিভার প্রশংসা করত। কিন্তু এত জোরে দৌড়নোর প্রতিভা নিয়ে যে বড় হওয়া যায়, সেই আন্দাজটা তাঁদের ছিল না। 

আরও পড়ুন-  ভারত-বাংলাদেশ, দু-কূলই গেল কোচ হেসনের! শাকিবদের হেডস্যর ডোমিঙ্গো

রামেশ্বর গুর্জরের খালি পায়ে রাস্তার উপর ছোটার একটা ভিডিয়ো কিছুদিন আগে ভাইরাল হয়। এক তো খালি পা। তার উপর রাস্তার উপর দৌড়! তাতেই বাজিমাত করল রামেশ্বর। ১০০ মিটারের দূরত্ব সে পার করল মাত্র ১১ সেকেন্ডে। দৌড়নোর জন্য আদর্শ জুতো পায়ে থাকলে সময়টা হয়তো আরও কমতে পারত। অথবা রাস্তার বদলে ট্র্যাক হলেও সময়ের হিসেব আলাদা হতে পারত। রামেশ্বরের দৌড়ের সেই ভিডিয়ো দেখেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনিই এর পর সেই ভিডিয়ো দেখার জন্য অনুরোধ করেন কেন্দ্রীয় ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রী কিরেন রিজিজুকে। ক্রীড়ামন্ত্রী তো রামেশ্বরের প্রতিভা দেখে থ!

আরও পড়ুন-  নাকানি চোবানি খাওয়াচ্ছে ভারতীয় দল, ব্রায়ান লারার শরনাপন্ন ওয়েস্ট ইন্ডিজ

রিজেজু ভিডিয়ো দেখে রিপ্লাই করলেন শিবরাজ সিং চৌহানকে। লিখলেন, চৌহানজি, এই অ্যাথলিটকে কোনওভাবে আমার কাছে পাঠানোর ব্যবস্থা করুন। আমি ওকে দেশের কোনও অ্যাথলেটিক্স অ্যাকাডেমিতে রাখার ব্যবস্থা করে দেব। মধ্যপ্রদেশের শিবপুরী জেলার ১৯ বছর বয়সী রামেশ্বরের কাছে এই দৌড় স্বপ্নের মতো হয়ে গেল। ভারতের প্রত্যন্ত গ্রামে রামেশ্বরের মতো অনেক প্রতিভা লুকিয়ে রয়েছে। সঠিক মঞ্চের খোঁজ না পাওয়ায় সেইসব প্রতিভারা হারিয়ে যায়। ক্রীড়ামন্ত্রী এমন প্রতিভা খুঁজে বের করার অঙ্গীকার করলেন। আর রামেশ্বরের দৌড় যাঁরা দেখেছেন তাঁদের অনেকের দাবি, ঠিকঠাক প্রশিক্ষণ পেলে ১০০ মিটার দূরত্ব মাত্র নয় সেকেন্ডে পার করার ক্ষমতা রাখে ভারতীয় উসেইন বোল্ট।