আফগান অঘটন থেকে কোনওক্রমে বাঁচল শ্রীলঙ্কা

Updated By: Feb 22, 2015, 11:32 AM IST
আফগান অঘটন থেকে কোনওক্রমে বাঁচল শ্রীলঙ্কা

আফগানিস্তান ২৩২ (৪৯.৪ ওভার)
শ্রীলঙ্কা ২৩৬/৬ (৪৮.২ ওভার)
শ্রীলঙ্কা দশ বল বাকি থাকতে চার উইকেটে জয়ী
। ম্যাচের সেরা-মাহেলা জয়বর্ধনে

ওয়েব ডেস্ক: বিশ্বকাপে বড় অঘটন হতে হতে বেঁচে গেল। অভিজ্ঞতার অভাবে বিশ্বকাপে তাদের প্রথম জয় পাওয়া হল না আফগানদের। জয়বর্ধনের দুরন্ত শতরানের সৌজন্যে কোনওরকমে আফগানদের হারাল শ্রীলঙ্কা।

প্রথমে ব্যাট করে আফগানিস্তান করে ২৩৫ রান। জবাবে ব্যাট করতে নেমে ২ রানের মধ্যে দুই উইকেট হারায় শ্রীলঙ্কা। দুই ওপেনার থিরিমানে ও দিলশান শূন্য রানে প্যাভিলিয়নে ফিরে যান। আফগান বোলাররা তখন দুনেদিন দাপাচ্ছেন। ৫১ রানের মধ্যে চার উইকেট পড়ে যায় অ্যাঞ্জেলো ম্যাথুউজের দল। মাত্র সাত রান করে আউট হয়ে যান সাঙ্গাকারাও। কিন্তু জয়বর্ধনে দারুণ লড়াই চালিয়ে যান। পঞ্চম উইকেটে জয়বর্ধনে-ম্যাথিউজ ১২৬ রান যোগ করার পর ম্যাচে ফের উত্তেজনা আসে। রান আউট হয়ে যান ম্যাথিউজ (৪০)।

তারপরের ওভারেই শতরান পূর্ণ করা জয়বর্ধনে আউট। তখনও শ্রীলঙ্কা জয় থেকে ৫২ বলে ৫৮ রান দূরে হাতে মাত্র চার উইকেট। অঘটনের আশায় তখন বুক বেধেছে আফগানিস্তান, লঙ্কার সমর্থকরা হতাশ হয়ে বসে পড়েন। সপ্তম উইকেটে মেন্ডিস- পেরেরা জুটি দলকে জয় এনে দেন। ম্যাচ হারলেও ক্রিকেট বিশ্বে কুর্নিশ কু়ডিয়ে নেন আফগান ক্রিকেটাররা। এভাবে খেললে বিশ্বকাপে অভিষেক জয় আফগানদের খুব কাছেই বলে বিশেষজ্ঞমহলের মত।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হারের পর চলতি বিশ্বকাপে প্রথম জয় পেল শ্রীলঙ্কা। কিন্তু তথাকথিত ছোট দলের বিরুদ্ধে সাঙ্গাকারাদের এই জয় তাদের নিয়ে অনেক প্রশ্ন তুলে দিল।

.