Punjab FC: মোহনবাগানের বিরুদ্ধে সতর্ক পঞ্জাবের রক্ষণ, গ্রিস কোচের মুখে বাংলার শঙ্করলাল

Staikos Vergetis On Mohun Bagan Super Giant vs Punjab FC Preview ISL 2023-24: আইএসএল অভিযান শুরু করছে পঞ্জাব এফসি। অভিষেক ম্যাচেই প্রতিপক্ষ গতবারের চ্যাম্পিয়ন মোহনবাগান। এবার পঞ্জাবের রক্ষণ অনেক বেশি সতর্ক।

Updated By: Sep 22, 2023, 09:52 PM IST
Punjab FC: মোহনবাগানের বিরুদ্ধে সতর্ক পঞ্জাবের রক্ষণ, গ্রিস কোচের মুখে বাংলার শঙ্করলাল
সাংবাদিক বৈঠকে দুই কোচ-ছবি মোহনবাগান ও পঞ্জাব এফসি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১০ বছর, ১১ শহর, ১২ দল! ঠিক এভাবেই ইন্ডিয়ান সুপার লিগ (Indian Super League, ISL) প্রচার চালিয়েছে। কারণ এই মরসুমে, বিশ্বের অন্যতম সেরা লিগে এগারোর বদলে খেলছে ডজন দল। আইএসএলে নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করেছে পঞ্জাব এফসি (Punjab FC)। ২০২২-২৩ মরসুমে আই-লিগ (I-League 2022-23) জেতার সুবাদে ও অনান্য যোগ্যতার মানদণ্ড স্পর্শ করেই পঞ্জাব এই প্রমোশন পেয়েছে। পঞ্জাব এফসির (Punjab Football Club) আগে নাম ছিল রাউন্ড গ্লাস পঞ্জাব এফসি (RoundGlass Punjab FC)। শুধু ভারত সেরাই হয়নি পঞ্জাব, তারা গত মরসুমে জিতেছে পঞ্জাব সুপার লিগও (Punjab Super League)। আর এই পঞ্জাব আর কয়েক ঘণ্টা পর শুরু করছে তাদের আইএসএল অভিযান। অভিষেকেই তাদের প্রতিপক্ষ লিগের অন্যতম হেভিওয়েট ও গতবারের চ্যাম্পিয়ন মোহনবাগান সুপার জায়ান্ট (Mohun Bagan Super Giant vs Punjab FC)। শনিবার যুবভারতী ক্রীড়াঙ্গনে জুয়ান ফেরান্দোর (Juan Ferrando) ব্রিগেডের মুখোমুখি হওয়ার আগে শুক্রবার অর্থাৎ আজ প্রাক ম্যাচ সাংবাদিক বৈঠকে, যুবভারতী ক্রীড়াঙ্গনের মিডিয়া সেন্টারে কথা বললেন পঞ্জাবের কোচ স্টাইকোস ভারগেতিসের (Staikos Vergetis)। গ্রিস কোচের সঙ্গে ছিলেন তাঁর টিমের ক্য়াপ্টেন ও স্লোভেনিয়ান স্ট্রাইকার লুকা মাকেন (Luka Majcen)।

আরও পড়ুন: Mohun Bagan: খেলা শেষ হতে পৌনে দশটা! সমর্থকদের বাড়িও ফিরতে হবে, কী ভাবছে মোহনবাগান?

গত মাসে এই পঞ্জাব কিন্তু খেলেছে মোহনবাগানের সঙ্গে। তবে সেটি ছিল ডুরান্ড কাপ। ফেরান্দোর ছেলেরা ২-০ হারিয়ে দিয়েছিলেন স্টাইকোসদের। এদিন সাংবাদিক বৈঠক শুরুর আগেই স্টাইকোস সাম্প্রতিক অতীতের কথা টেনে বলছেন, 'দেখুন এই কয়েক দিনে দুই দলেরই অনেক কিছু বদলে গিয়েছে। আরও ভালো করে প্রস্তুতি সেরেছে দু'টি টিমই। তাও বলব, আগামিকাল অত্যন্ত কঠিন ম্য়াচ খেলতে চলেছি আমরা। তবে আমরা ভীষণ ফোকাসড, ফুটবলারদের মধ্যে সেই দায়বদ্ধতা রয়েছে মাঠে ১০০ শতাংশ উজাড় করে দেওয়ার। নিজের দলকে নিয়ে আমার কোনও সন্দেহ নেই। ফুটবলারদের পরিণতি বোধে আমার আস্থা রয়েছে। আসলে যদি আত্মবিশ্বাসই না থাকে, তাহলে কিছু করাই উচিত নয়।' জেসন কামিন্স, দিমিত্রি পেত্রাতোস ও আর্মান্দো সাদিকুদের নিয়ে মোহনবাগানের ফরোয়ার্ড লাইন! স্টাইকোসের ডিফেন্ডাররা বাড়তি সতর্ক রয়েছেন। তিনি বলেন, 'মোহনবাগানের কোয়ালিটি, স্কিল আলাদা কথা বলে। ওদের অ্যাটাকারার নিঃসন্দেহে স্পেশ্য়াল। আমি এই দলটাকে পর্যবেক্ষণ করেছি। ডিফেন্ডারদের সতর্ক থাকতে বলেছি।'

স্টাইকোসের সহকারী কোচ হয়েছেন প্রথম বাঙালি হিসেবে এফসি প্রো লাইসেন্স করা শঙ্করলাল চক্রবর্তী। খুব ভালো ভাবে চেনেন মোহনবাগান দলকে। স্টাইকোসের কাছে প্রশ্ন ছিল তিনি কি শঙ্করের থেকে টিপস নেবেন? যার উত্তরে ৪৭ বছরের কোচ বলেন, 'দেখুন উনি সবে এসেছেন ক্লাবে। ওঁর অভিজ্ঞতা, জ্ঞান, আমাদের সাহায্য করবে। ও নিজে একজন ভালো কোচ। ভারতীয় ফুটবল এবং মোহনবাগানকে খুব ভালো ভাবে চেনে। অবশ্যই ওর সঙ্গে কোচিং নিয়ে কথা বলব।' অন্যদিকে লুকা মাকেন কিন্তু ভারতীয় ফুটবলে নতুন নন। ২০২০ থেকে তিনি রয়েছেন ভারতে। চার্চিল ব্রাদার্স, বেঙ্গালুরু ইউনাইটেড, গোকুলাম কেরালা হয়ে এসেছেন পঞ্জাবে। পাঁচ ফুট নয় ইঞ্চির স্ট্রাইকার বলছেন, 'আগামিকাল আমাদের বড় ম্য়াচ, খেলার টেম্পো একদম উপরের দিকেই থাকবে। প্রচুর সুযোগ তৈরি হবে। দুই দলই তৈরি। আইএসএলে আরও ভালো ফুটবল খেলব আমরা। আমি ডুরান্ডের সময়ে নিজের সেরা ছন্দে ছিলাম না। তবে এখন তৈরি। মাঠেই উত্তর দেব। লড়াই হবে ৯০ মিনিটের।' এখন দেখার পঞ্জাব কি ডুরান্ডের বদলা নিতে পারে!

আরও পড়ুন: Mohun Bagan: 'ট্রফি ধরে রাখা কঠিন'! অভিযান শুরুর আগেই কেন বলছেন ফেরান্দো? থাপা খেলছেন!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল, স্বাস্থ্য ও প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের, রইল AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেলের ঢোকার রাস্তা)

 

.