close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

কনকাশন! লর্ডস টেস্ট থেকে ছিটকে গেলেন স্মিথ, টেস্ট ক্রিকেটে প্রথম পরিবর্ত ক্রিকেটার মারনাস ল্যাবুশেন

এই নিয়ম পয়লা অগাস্ট থেকে কার্যকর করেছে আইসিসি।

Sukhendu Sarkar | Updated: Aug 18, 2019, 06:12 PM IST
কনকাশন! লর্ডস টেস্ট থেকে ছিটকে গেলেন স্মিথ, টেস্ট ক্রিকেটে প্রথম পরিবর্ত ক্রিকেটার মারনাস ল্যাবুশেন

নিজস্ব প্রতিবেদন : লর্ডস টেস্টের বাকি খেলা থেকে ছিটকে গেলেন স্টিভ স্মিথ। শনিবার লর্ডসে স্টিভ স্মিথকে একের পর এক শর্ট বল করে যাচ্ছিলেন ইংল্যান্ডের পেসার জোফ্রা আর্চার। আর্চারের একটা ডেলিভারি সরাসরি এসে লাগে স্মিথের মাথার পিছন দিকে। গুরুতর আঘাত পান অজি ব্যাটসম্যান। এরপর ব্যাট করলেও রবিবার কানকাশনের কারণে পঞ্চম দিনে আর মাঠে নামেননি তিনি। স্মিথের পরিবর্তে মাঠে নামেন মারনাস ল্যাবুশেন। তিনি ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- সবকিছুই করতে পারবেন। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, 'কনকাশন' ক্রিকেটারের পরিবর্তে নতুন ক্রিকেটার নিতে পারবে দলগুলি। টেস্ট ক্রিকেটে প্রথম পরিবর্ত ক্রিকেটার হয়ে গেলেন মারনাস ল্যাবুশেন।

অ্যাসেজ-এর দ্বিতীয় টেস্টে লর্ডসে শনিবার ইংল্যান্ডের হয়ে অভিষেক হওয়া জোফরা আর্চারের বাউন্সারে মাথায় আঘাত পান স্টিভ স্মিথ। মুহূর্তে ফিরে এসেছিল ফিল হিউজেসের স্মৃতি। বল গিয়ে লেগেছিল স্মিথের মাথার পিছন দিকে। তার পরই মাটিতে লুটিয়ে পড়েন অজি ব্যাটসম্যান। বেশ কিছুক্ষণ মাটিতে পড়ে থাকার পর মাঠ ছাড়েন স্মিথ। এরপর সুস্থ হয়ে মাঠে ফিরে ব্যাট করতে নামেন স্মিথ। মাত্র আট রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন তিনি৷ ৯২ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। শনিবার দ্বিতীয় ইনিংসে আর ফিল্ডিং করতে নামেন নি স্মিথ। তাঁর বদলে ফিল্ডিং করছিলেন ল্যাবুশেন। রাতে স্মিথকে পর্যবেক্ষণে রাখা হয়। রবিবার ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে স্মিথের লেট কনকাশন এর বিষয়টি নিশ্চিত করা হয়।

'কনকাশন' ক্রিকেটারদের বদলির পক্ষে রায় দেয় আইসিসি-র গর্ভনিং বডি। কোনও ক্রিকেটারের মাথায় চোট লাগলে তাঁর বদলি যাতে পাওয়া যায়, তা নিয়ে সওয়াল চলছিল। শেষ পর্যন্ত আইসিসি তা মেনে নেয়। এই নিয়ম পয়লা অগাস্ট থেকে কার্যকর করেছে আইসিসি।

আরও পড়ুন - স্পোর্টসম্যানশিপ কোথায়! স্মিথ মাথায় আঘাত পাওয়ায় দাঁড়িয়ে দাঁড়িয়ে হাসলেন আর্চার

একই সঙ্গে হেডিংলেতে অ্যাসেজের তৃতীয় টেস্টে স্টিভ স্মিথের খেলা নিয়ে অনিশ্চয়তা থাকছেই। আপাতত এই কয়েকদিন তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে। যদিও হাতে সময় কম। বৃহস্পতিবার থেকেই শুরু অসেজের তৃতীয় টেস্ট।