Sunil Gavaskar: এশিয়া কাপ ভুলে যাও, শেষ কবে টি-২০ বিশ্বকাপ এসেছিল মনে পড়ে? বিস্ফোরক সানি

আপাতত এশিয়া কাপ পিছনে ফেলে ভারতকে আসন্ন টি-২০ বিশ্বকাপের ওপরেই ফোকাস করতে বলছেন সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। দেশের প্রাক্তন অধিনায়ক ও ব্যাটিং মায়েস্ত্রো সাফ বুঝিয়ে দিলেন যে, ভারতকে কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের জন্য অনেক উন্নতি করতে হবে।

Updated By: Sep 7, 2022, 08:24 PM IST
Sunil Gavaskar: এশিয়া কাপ ভুলে যাও, শেষ কবে টি-২০ বিশ্বকাপ এসেছিল মনে পড়ে? বিস্ফোরক সানি
গাভাসকরের বড় বার্তা রোহিতদের

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: এশিয়া কাপে (Asia Cup 2022) সুপার ফোরের ম্যাচে শ্রীলঙ্কার (India vs Sri Lanka) কাছে ৬ উইকেটের লজ্জাজনক হার হজম করেছে ভারত। সুপার ফোরে তিনদিনের মধ্যে জোড়া বিপর্যয়! পাকিস্তানের পর শ্রীলঙ্কার কাছে হেরে ভারতের এশিয়া কাপে কার্যত বিদায়ঘণ্টা বেজে গিয়েছে। আপাতত এশিয়া কাপ পিছনে ফেলে ভারতকে আসন্ন টি-২০ বিশ্বকাপের ওপরেই ফোকাস করতে বলছেন সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। দেশের প্রাক্তন অধিনায়ক ও ব্যাটিং মায়েস্ত্রো সাফ বুঝিয়ে দিলেন যে, ভারতকে কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের জন্য অনেক উন্নতি করতে হবে। গাভাসকর এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বলেন, 'ভারতীয় দলকে বলতে চাইব, এশিয়া কাপ পিছনে ফেলে এগিয়ে যেতে। তাদের উৎসাহ দেওয়া হোক। হ্যাঁ হতেই পারে যা হয়েছে। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ কী? টি-২০ বিশ্বকাপ। কারণ ২০০৭ সালের পর ভারত আর টি-২০ বিশ্বকাপ জেতেনি। অতীতে ভারত বহুবার এশিয়া কাপ জিতেছে। এবার সময় এসেছে ভারতীয় দলকে বলার যে, যা হওয়ার হয়ে গিয়েছে। কিন্তু দয়া করে যে জায়গাগুলো উন্নতি করার সেই জায়গাগুলোয় উন্নতি করো।'

আগামী ১১ সেপ্টেম্বর এশিয়া কাপের মেগাফাইনাল। তার আগে সুপার ফোরে বাকি আর তিনটি ম্যাচ। বুধবার অর্থাৎ আজ আফগানিস্তান খেলছে পাকিস্তানের সঙ্গে। বৃহস্পতিবার ভারত খেলবে আফগানদের বিরুদ্ধে। ৯ সেপ্টেম্বর শ্রীলঙ্কা মুখোমুখি হবে পাকিস্তানের। এদিন বাবর আজমরা যদি আফগানিস্তানকে হারিয়ে দেয়, তাহলে এশিয়া কাপে ভারতের অভিযান 'দ্য এন্ড'। এরপর আর কোনও সমীকরণই কাজ করবে না। এই মুহূর্তে সুপার ফোরের পয়েন্ট তালিকা বলছে, ব্যাক-টু-ব্যাক ম্যাচ জিতে চার পয়েন্টের সৌজন্যে মগডালে শ্রীলঙ্কা। দুয়ে থাকা পাকিস্তানের ঝুলিতে দুই পয়েন্ট। তিনে এবং চারে যথাক্রমে ভারত ও আফগানিস্তান। তাদের ঝুলিতে কোনও পয়েন্টই নেই। ভারত মনেপ্রাণে চাইছে আফগানদের হাতে পাক বধ। আফগানিস্তান জিতলেই কিন্তু ভারত স্বস্তিতে থাকবে না। আগামিকাল ভারতকে বিরাট মার্জিনেই হারাতে হবে রশিদ খানদের। গল্প কিন্তু এখানেই শেষ হচ্ছে না। 

আরও পড়ুন: EXPLAINED, Rohit Sharma: অর্শদীপকে মোটেই পিঠ দেখাননি অধিনায়ক! সত্যি জানতে দেখুন পুরো ভিডিয়ো

ফাইনালের টিকিট সংরক্ষণ করার জন্য ভারতকে তাকিয়ে থাকতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী দেশের দিকেও। পাকিস্তানকেও হারতে হবে সুপার ফোরের শেষ দু’টি ম্যাচ। তাহলে শ্রীলঙ্কার পয়েন্ট হবে ছয়। সেক্ষেত্রে ভারত, পাকিস্তান এবং আফগানিস্তানের পয়েন্ট হবে দুই। নেট রান রেটের ভিত্তিতে শিকে ছিঁড়তে পারে রোহিত শর্মাদের। সুপার ফোরের সেরা দুই দল খেলবে ফাইনালে। ধরা যাক পাকিস্তান আগামী জোড়া ম্যাচই হেরে বসল, আফগানিস্তানের বিরুদ্ধে ভারত বড় ব্যবধানে জিতল। সেই পরিস্থিতিতে পাকিস্তান, আফগানিস্তান এবং ভারত, তিন দলই কিন্তু চলে আসবে দুই পয়েন্টে। সেক্ষেত্রে হার্ডল পার করার জন্য টুর্নামেন্টের নিয়ম মেনে বিচার্য হবে নেট রান রেট। হতে পারে ভারত-আফগানিস্তান সুপার ফোরে কোনও পয়েন্টই পায়নি। এমনকী নেট রান রেটে দুই দলই মাইনাসে। তবে মাইনাসেও রয়েছে প্লাস পয়েন্ট। ভারতের নেট রান রেট -০.১২৫, সেখানে আফগানিস্তানের -০.৫৮৯। অর্থাৎ নেট রান রেটে এগিয়ে টিম ইন্ডিয়া। আগামিকাল আফগানিস্তানকে বড় মার্জিনে হারাতে পারলেই ভারতের নেট রান রেট অনেকটাই বাড়বে। পাকিস্তান ব্যাক-টু-ব্যাক হারলেই বাবরদের নেট রান রেট খারাপ হবে। হিসাব বলছে নেট রান রেটই ভারতকে এনে দেবে ১১-র ফাইনালের টিকিট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.