ভারতীয় ক্রিকেট বোর্ড চালাবে চার সদস্যের প্রশাসক দল: সুপ্রিম কোর্ট

ভারতীয় ক্রিকেটে সংসস্কারের কাজটা সরে ফেলল সুপ্রিম কোর্ট। চারজন প্রশাসকের নাম ঘোষণা করল ভারতের সর্বোচ্চ আদালত। একই সঙ্গে আইসিসিতে বিসিসিআইয়ের প্রতিনিধিত্ব কারা করবেন সেটা ঠিক করে দিল সুপ্রিম কোর্ট। 

Updated By: Jan 30, 2017, 11:33 PM IST
ভারতীয় ক্রিকেট বোর্ড চালাবে চার সদস্যের প্রশাসক দল: সুপ্রিম কোর্ট

ব্যুরো: ভারতীয় ক্রিকেটে সংসস্কারের কাজটা সরে ফেলল সুপ্রিম কোর্ট। চারজন প্রশাসকের নাম ঘোষণা করল ভারতের সর্বোচ্চ আদালত। একই সঙ্গে আইসিসিতে বিসিসিআইয়ের প্রতিনিধিত্ব কারা করবেন সেটা ঠিক করে দিল সুপ্রিম কোর্ট। 

 

চমকপ্রদ সিদ্ধান্তে ভারতীয় ক্রিকেটের সংস্কারের রাস্তাটা পরিস্কার করে ফেলল সুপ্রিম কোর্ট। এখন থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড চালাবে চার সদস্যের প্রশাসক দল। সোমবার এই কমিটির সদস্যদের নাম জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। 

 

কমিটির নেতৃত্বে রয়েছেন ক্যাগের প্রাক্তন প্রধান বিনোদ রাই। এ ছাড়াও কমিটিতে রয়েছেন আইডিএফসি কর্তা বিক্রম লিমায়েঁ,ঐতিহাসিক রামচন্দ্র গুহ ও ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়িকা ডায়না এডুলজি। ক্রিকেট প্রশাসনে প্রায় অনভিজ্ঞ এই কমিটিকে দায়িত্ব দেওয়ায় অনেকেই বিস্মিত। বিস্ময় চেপে রাখতে পারেননি কমিটিতে একমাত্র ক্রিকেটার তথা প্রাক্তন মহিলা দলের অধিনায়িকা ডায়না এডুলজি। প্রশাসনিক প্যানেল নিয়ে লোধা কমিটি অবশ্য যথেষ্ট আশাবাদী। 

কেন্দ্রর পক্ষ থেকে স্পোর্টস সেক্রেটারিকে প্রশাসক দলে রাখার অনুরোধ করা হয়েছিল। তবে সুপ্রিম কোর্ট সেই আবেদন খারিচ করে দেয়। শীর্ষ আদালত জানিয়েছে এই কমিটি ক্রিকেটের সংস্কার করবে এবং তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ সম্পর্কে রিপোর্ট দেবে। ফেব্রুয়ারির শুরুতে আইসিসির বৈঠকে বিসিসিআইয়ের প্রতিনিধিত্ব করবেন যুগ্মসচিব অমিতাভ চৌধুরি, অনিরুদ্ধ চোধুরি এবং বিক্রম লিমায়েঁ। নির্দেশ  দিয়েছে ভারতের সর্বোচ্চ আদালত।