কাল থেকে শুরু হচ্ছে ১০ ওভারের ক্রিকেট! খেলবেন বিশ্বের নামজাদা তারকারা

২০১৭ সালে এই টুর্নামেন্ট প্রথমবার অনুষ্ঠিত হয়েছিল। 

Updated By: Nov 13, 2019, 08:54 PM IST
কাল থেকে শুরু হচ্ছে ১০ ওভারের ক্রিকেট! খেলবেন বিশ্বের নামজাদা তারকারা

নিজস্ব প্রতিবেদন : আরও ছোট হচ্ছে ক্রিকেটের ফরম্যাট। টি-২০ ক্রিকেটের পর এবার টি-১০ টুর্নামেন্ট। একদিকে বিসিসিআই সভাপতি পদে দায়িত্ব নেওয়ার পর সৌরভ গাঙ্গুলি টেস্ট ক্রিকেটকে আকর্ষণীয় করে তুলতে চেষ্টা করছেন। কিন্তু বিশ্বের আরেক প্রান্তে দর্শকদের মনোরঞ্জন দেওয়ার জন্য ছোট ফরম্যাটের ক্রিকেট টুর্নামেন্ট শুরু হচ্ছে। আজকালকার সময় মানুষের হাতে সময় কম। আর এই কম সময়ে ভরপুর বিনোদন পেতে সমর্থকরা ছোট ফরম্যাট-এর ক্রিকেটে ডুব দিচ্ছেন। কম ওভারের ক্রিকেটে আক্রমণাত্মক ব্যাটিংই শেষ কথা। ক্রিকেটের ব্যাকরণ মেনে শট খেলার বাধ্যবাধকতা সেখানে নেই। বাউন্ডারি ও ওভারবাউন্ডারির মেলা। ফলে বিনোদনের কোনও অভাব নেই। 

কাল থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে শুরু হচ্ছে টি-১০ লিগ। খেলবে আটটি দল। ২০১৭ সালে এই টুর্নামেন্ট প্রথমবার অনুষ্ঠিত হয়েছিল। আর প্রথমবারেই বেশ সাড়া জাগিয়েছিল টি-১০ লিগ। ২০১৮ সালের অগাস্ট মাসে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টি-১০ লিগের অনুমোদন দেয়। তবে এবার যেন এই লিগ নিয়ে প্রবল উত্সাহ দর্শকেদের মধ্যে। টি-১০ লিগ চলবে ২৪ নভেম্বর পর্যন্ত। কাল অবশ্য কোনও ম্যাচ নেই। তবে আগামীকাল বিকেল চারটের সময় আনুষ্ঠানিকভাবে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হবে টি-১০ লিগ। আটটি ফ্র্যাঞ্চাইজি হল- ডেকান গ্লাডিয়েটর্স, দিল্লি বুলস, কর্ণাটক টাস্কার্স, মারাঠা অ্যারাবিয়ান্স, ক্যালান্দার্স, নর্দান ওয়ারিয়র্স, টিম আবুধাবি ও বাংলা টাইগার্স। 

আরও পড়ুন-  ডায়পার পরা ব্যাটসম্যান! স্ট্রেট ড্রাইভ দেখে নেটিজেনরা বলছেন, 'খেলছে সচিন'

আটটি দল খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। বাংলা টাইগার্স, ডেকান গ্লাডিয়েটর্স, দিল্লি বুল্লস, কর্ণাটক টাস্কার্স রয়েছে গ্রুপ 'এ'তে। গ্রুপ 'বি' তে রয়েছে মারাঠা অ্যারাবিয়ান্স, ক্যালান্দার্স, টিম আবুধাবি ও নর্দান ওয়ারিয়র্স। গতবার চ্যাম্পিয়ন হয়েছিল নর্দান ওয়ারিয়র্স। এবার প্রতিদিন তিনটি করে ম্যাচ হবে। প্রতিটি ম্যাচ হবে আবু ধাবি স্টেডিয়ামে।