Team India: কোচ Rahul Dravid সফল হবেই, বিশ্বাস করেন Sourav Ganguly

টিম ইন্ডিয়া যখন ইংল্যান্ডে টেস্ট সিরিজ খেলতে ব্যস্ত, ঠিক সেই সময় 'দ্য ওয়াল'-এর কোচিংয়ে শ্রীলঙ্কা সফরে গিয়েছিলেন শিখর ধাওয়ান, হার্দিক পান্ডিয়ারা। তিনিই যে জাতীয় দলের পরবর্তী কোচ হবেন সেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 3, 2022, 03:07 PM IST
Team India: কোচ Rahul Dravid সফল হবেই, বিশ্বাস করেন Sourav Ganguly
রাহুল দ্রাবিড়ের প্রতি ভরসা রাখছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ঘরের মাঠে তাঁর কোচিংয়ে সব সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া (Team India) । নিউজিল্যান্ড (New Zealand), ওয়েস্ট ইন্ডিজ (West Indies) ও শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে সব ফরম্যাটে জিতেছে রোহিত শর্মার (Rohit Sharma) দল। যদিও দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে কোচ হিসেবে অভিষেক সফরে হারের মুখ দেখেছেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। তবে তাঁর প্রতি আস্থা রাখছেন বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ( Sourav Ganguly)। ভারতের প্রাক্তন অধিনায়কের মতে তাঁর প্রাক্তন সতীর্থ নতুন ভূমিকায় সাফল্য পাবেন। 

রাহুল প্রসঙ্গে সৌরভ বলেন, "খেলার সময় রাহুল সবসময় নিজের ব্যাটিং নিয়েই চিন্তা করত। সবসময় পেশাদারি মনোভাব বজায় রেখে চলত। প্রতি মুহূর্তে দল নিবেদিত প্রাণ একজন চরিত্র ছিল রাহুল। সেই রাহুলের সঙ্গে এই রাহুলের একটাই তফাৎ। ও আর ভারতের হয়ে তিন নম্বরে ব্যাট করতে নেমে কঠিন বোলারদের ফেস করে না।" 

রবি শাস্ত্রী (Ravi Shastri) যুগ শেষ হওয়ার আগে থেকেই রাহুলকে পরবর্তী হেড কোচ হিসেবে তৈরি রেখেছিল সৌরভের ভারতীয় ক্রিকেট বোর্ড। বিরাট কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়া যখন ইংল্যান্ডে টেস্ট সিরিজ খেলতে ব্যস্ত, ঠিক সেই সময় 'দ্য ওয়াল'-এর কোচিংয়ে শ্রীলঙ্কা সফরে গিয়েছিলেন শিখর ধাওয়ান, হার্দিক পান্ডিয়ারা। তিনিই যে জাতীয় দলের পরবর্তী কোচ হবেন সেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল। 

এহেন রাহুলের তারিফ করতে গিয়ে সৌরভ ফের যোগ করেন, "যে কাজ করে তারই ভুল হয়। রাহুলও ভুল করেছে। সবাই ভুল করে। তবে আমি জানি ও অনেক সঠিক সিদ্ধান্ত নিয়েছে। আর সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নিতে পারে বলেই, রাহুল এক সময় কোচ হিসেবে সাফল্য পাবে।" 

আইসিসি প্রতিযোগিতায় সাফল্য না পেলেও, শাস্ত্রীর জামানায় একাধিক সাফল্য পেয়েছে ভারতীয় দল। ক্রিকেট দুনিয়ায় শাস্ত্রী কতটা আগ্রাসী মেজাজের সেটা সকলেই জানে। তবে রাহুল একেবারে অন্য স্বভাবের মানুষ। সৌরভও তাঁর প্রাক্তন সতীর্থকে বদলাতে রাজি নন। 

তাই ফের বলেন, "খেলার জগতে কারও সঙ্গে তুলনা করা আমি পছন্দ করি না। সবাই এরকম হয় না। সবার কাজের ধরন আলাদা। ক‌্যাপ্টেন গাঙ্গুলি যেরকম, সেরকম কি ক‌্যাপ্টেন ধোনি? আবার বিরাটের কাজের ধরন একরকম। রোহিতের কাজের ধরন আরেকরকম। ফলে ওইভাবে তুলনা ঠিক চলে না। রাহুল অন্য স্বভাবের। আর সেই স্বভাব বজায় রেখেই সাফল্য পাবে।" 

আরও পড়ুন: ICC Women's World Cup, AUSWvsENGW: দুরন্ত Alyssa Healy, England-কে ৭১ রানে হারিয়ে সপ্তমবার কাপ হাতে তুলল Australia

আরও পড়ুন: IPL 2022, MIvsRR: কবে মাঠে ফিরবেন Suryakumar Yadav? জানালেন Rohit Sharma

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.