Milkha Singh র রেকর্ড ভেঙেছিল যাঁর পায়ে, তিনি 'ফ্লাইং শিখ'কে চেনালেন নতুন করে

ভলিবল প্লেয়ার থেকে দৌড়বিদ হয়ে যাওয়া পরমজিত বলছেন মাটির মানুষ ছিলেন মিলখা।

Updated By: Jun 19, 2021, 08:21 PM IST
Milkha Singh র রেকর্ড ভেঙেছিল যাঁর পায়ে, তিনি 'ফ্লাইং শিখ'কে চেনালেন নতুন করে

নিজস্ব প্রতিবেদন: প্রয়াত কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিংয়ের (Milkha Singh) ৪০০ মিটারের জাতীয় রেকর্ড ভাঙতে সময় লেগেছিল ৩৮ বছর। যিনি ভেঙেছিলেন তাঁর নাম পরমজিত সিং (Paramjit Singh)। নিজের অনুপ্রেরণা ও আদর্শ মিলখাকে হারিয়ে তিনি শোকস্তব্ধ। পরমজিতের কাছে মিলখা পথপ্রদর্শক ছিলেন। ভলিবল প্লেয়ার থেকে দৌড়বিদ হয়ে যাওয়া পরমজিত বলছেন মাটির মানুষ ছিলেন মিলখা।

পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে পরমজিত বলেন, "মিলখা সিংজি অত্যন্ত দয়ালু ও উদার মনের মানুষ ছিলেন। ওঁর জাতীয় রেকর্ড ভাঙার পর আমি ওঁর চণ্ডীগড়ের বাড়িতে নৈশভোজের আমন্ত্রণে গিয়েছিলাম। উনি আমাকে বলেছিলেন আন্তর্জাতিক আঙিনায় সফল হওয়ার জন্য আরও কঠোর পরিশ্রম করতে। মিলখা সিংজির আন্তনিয়ন্ত্রণ ও কঠোর পরিশ্রম ছিল শেখার মতো। আমার সঙ্গে যখন ওঁর প্রথম দেখা হয়েছিল, আমি চমকে গিয়েছিলাম। আমার কোচ ছিলেন তখন আমার সঙ্গে। মিলখা সিংজি মৃত্যুর আগে একজন ভারতীয় অলিম্পিক পদক জয়ী দৌড়বিদকে দেখতে চেয়েছিলেন। " 

আরও পড়ুন: 'যুগের অবসান,' Milkha Singh এর প্রয়াণে 'বিরাট শূন্যতা' ক্রীড়ামহলে

মিলখার রোম অলিম্পিক্সে চতুর্থ হয়েছিলেন। ৪০০ মিটার শেষ করতে তাঁর সময় লেগেছিল ৪৫.৭৩ সেকেন্ড (ইলেকট্রনিক টাইমারের বিচারে)। ৯৮ সালে পরমজিত জাতীয় স্তরে সেই রেকর্ড ভেঙেছিলেন ৪৫.৭০ সেকেন্ডে। পরমজিৎ ১৯৯৮ এশিয়ান গেমসে রুপো জয়ী ৪x৪০০ মিটার রিলে দলের সদস্য ছিলেন। ২০০ সালে সিডনি অলিম্পিক্সেও অংশ নেন তিনি। পরমজিত জানাচ্ছেন যতবারই তাঁর মিলখার সঙ্গে দেখা হয়েছে ততবারই কিংবদন্তির থেকে তিনি কঠোর পরিশ্রম করারই পরামর্শ পেয়েছেন।

 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)