ভস্মীভূত ক্রিকেট অস্ট্রেলিয়ার কঙ্কাল নিয়ে দেশে ফিরবেন ক্লার্ক, তারপরই কি ক্রিকেটকে বিদায়?

'অ্যাসেজ' সিরিজেই দেশের মাটিতে তিনিই ছিলেন বীর। ঘরের মাঠে ৫-০ তে অ্যাসেজ সিরিজ জয়ের নজির গড়েছিলেন তিনি ও তাঁর দল। বিদেশের মাটিতে সেই বীরকেই কার্যত প্রস্থানের দিকে ঠেলে দিল, লজ্জার হার। মাইকেল ক্লার্ক। অস্ট্রেলিয়ার বর্তমান টেস্ট অধিনায়ক। গঙ্গা স্নানে শুরু, টেমসেই বোধয় বিসর্জন। কাকতালীয় হলেও, ভারতের বিরুদ্ধেই টেস্ট ডেবিউ করেছিলেন মাইকেল ক্লার্ক। লজ্জার অ্যাসেজ হারের পর হয়ত ইংল্যান্ডেই শেষ হতে চলেছে তাঁর ক্রিকেট জীবন। একদিনের আন্তর্জাতিক থেকে বিদায় নিয়েছিলেন বিশ্বকাপ জয়ের পরই। কিন্তু এই 'স্পার্টান'কে কার্যত হারের দায়ে ২২ গজ ছাড়তে হবে, এমনটা কল্পনা করেনি কেউই।

Updated By: Aug 8, 2015, 07:50 PM IST
ভস্মীভূত ক্রিকেট অস্ট্রেলিয়ার কঙ্কাল নিয়ে দেশে ফিরবেন ক্লার্ক, তারপরই কি ক্রিকেটকে বিদায়?

ওয়েব ডেস্ক: 'অ্যাসেজ' সিরিজেই দেশের মাটিতে তিনিই ছিলেন বীর। ঘরের মাঠে ৫-০ তে অ্যাসেজ সিরিজ জয়ের নজির গড়েছিলেন তিনি ও তাঁর দল। বিদেশের মাটিতে সেই বীরকেই কার্যত প্রস্থানের দিকে ঠেলে দিল, লজ্জার হার। মাইকেল ক্লার্ক। অস্ট্রেলিয়ার বর্তমান টেস্ট অধিনায়ক। গঙ্গা স্নানে শুরু, টেমসেই বোধয় বিসর্জন। কাকতালীয় হলেও, ভারতের বিরুদ্ধেই টেস্ট ডেবিউ করেছিলেন মাইকেল ক্লার্ক। লজ্জার অ্যাসেজ হারের পর হয়ত ইংল্যান্ডেই শেষ হতে চলেছে তাঁর ক্রিকেট জীবন। একদিনের আন্তর্জাতিক থেকে বিদায় নিয়েছিলেন বিশ্বকাপ জয়ের পরই। কিন্তু এই 'স্পার্টান'কে কার্যত হারের দায়ে ২২ গজ ছাড়তে হবে, এমনটা কল্পনা করেনি কেউই।

অ্যাসেজ সিরিজে ব্রড-কুকদের তেজে ছাই গোটা অস্ট্রেলিয়া। ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়া বরাবরই শক্তিধর দেশ। ২২ গজে অসিদের সমীহ না করার দুঃসাহস দেখায় না কেউই। 'ডমিন্যান্স ইন ক্রিকেট'। পর পর তিনবার বিশ্বকাপ জয়ের নজির একমাত্র টীম অস্ট্রেলিয়ারই আছে। স্টিভ ওয়ে, রিকি পন্টিংরা দীর্ঘ এক দশক ক্রিকেটকে শাসন করেছে। ২০১৪ বিশ্বকাপেও ডার্ক হর্স কিউইদের হারিয়ে বিশ্বখেতাব অর্জন করেছিল এই দেশ। দলের নেতৃত্বে ছিলেন মাইকেল ক্লার্ক। বিশ্বকাপ জিতে সম্মানের সঙ্গেই নিজের জায়গা ছেড়ে দিয়েছিলেন এই অসি অধিনায়ক। কিন্তু এবার বোধয় বীরের সম্মান নয়। কার্যত হারের দায় মাথায় নিয়ে কাঁটার মুকুট পরে কালো ইতিহাসে স্থান নেবেন ক্লার্ক। অ্যাসেজে হার। তবে এই হারে রয়েছে এমন সব ঘটনা যা ক্রিকেট ইতিহাসে অস্ট্রেলিয়ার ছিল না। ৬০ রানে অল আউট হয়েছে মাইকেল ক্লার্কের দল। দলের প্রাক্তনরাই কটাক্ষ করে বলছেন, "দুঃখ ভুলতে পাবে যেতে হবে", কেউ বলছেন কীভাবে ব্যাটিং করবে, এই ধারনাটাই নেই। ৪ ম্যাচে ক্লার্কের ব্যাট থেকে রান এসছে মাত্র ১৬। ব্যাটিং বিপর্যয় যেমন রয়েছে তেমনি দলকে নেতৃত্ব দেবার ক্ষেত্রেও তিনি ব্যার্থ, এই সমালোচনায় পাতার পর পাতা ভরে উঠছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পত্রিকাগুলি।

৪ ম্যাচে ৩-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে কুকরা। স্টুয়ার্ট ব্রডদের দাপটে ছত্রভঙ্গ বিশ্বচ্যাম্পিয়নরা। ক্লার্ক পদ ছাড়লে সম্ভবত স্টিভ স্মিথের হাতেই তুলে দেওয়া হবে ক্রিকেট অস্ট্রেলিয়ার ব্যাটন।

 

.