বাঁ-হাতের তিনটি আঙুল মুড়ে কেন এমন সেলিব্রেশন করলেন 'বিশ্বের এক নম্বর অলরাউন্ডার'!

য়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন তিনি সেঞ্চুরি করেই অদ্ভুত এক সেলিব্রেশন করেছিলেন। বাঁ-হাতের তিনটি আঙুল মুড়ে সেই সেলিব্রেশন-এর অর্থ কী!

Updated By: Jul 19, 2020, 01:24 PM IST
বাঁ-হাতের তিনটি আঙুল মুড়ে কেন এমন সেলিব্রেশন করলেন 'বিশ্বের এক নম্বর অলরাউন্ডার'!

নিজস্ব প্রতিবেদন- তিনি এখন ইংল্যান্ডের এক নম্বর তারকা। দলের প্রয়োজনে সব সময় তিনি দুরন্ত পারফরম্যান্স দিয়েছেন। কখনো বলে, কখনো ব্যাটে। বেন স্টোকস মানেই এখন ইংল্যা্ডের অন্যতম ভরসা। ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার আকাশ চোপড়া বলেছেন, এই মুহূর্তে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার। যদিও এমন সার্টিফিকেট হার্দিক পান্ডিয়াকেও অনেকে দিয়েছেন। তবে পান্ডিয়া গত কয়েক মাস যাবত চোটে জর্জরিত। তার উপর করোনার প্রকোপ কমাতে লকডাউনের জেরে ক্রিকেট বন্ধ। তবে ইংল্যান্ডে ক্রিকেট ফিরেছে। দীর্ঘদিন পর টেস্ট সিরিজ খেলতে নেমেছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। আর প্রথম সিরিজেই দুরন্ত বেন স্টোকস।

কেরিয়ারের দশ নম্বর সেঞ্চুরি করে ফেলেছেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন তিনি সেঞ্চুরি করেই অদ্ভুত এক সেলিব্রেশন করেছিলেন। বাঁ-হাতের তিনটি আঙুল মুড়ে সেই সেলিব্রেশন-এর অর্থ কী! ৩৫৬ বলে ১৭৬ রানের ঝকঝকে ইনিংস খেলেছেন স্টোকস। শুধু তাই নয়, চতুর্থ উইকেটে ২৬০ রানের পার্টনারশিপ খেলেছেন তিনি। ডমিনিক সিবলে ও স্টোকস মিলে ইংল্যান্ডের প্রথম ইনিংসের স্কোর ৪৬৯-এ পৌঁছে দিয়েছিলেন। ৩৭০ বল খেলে ১২০ রান করেছেন সিবলে। ইংল্যান্ডের মাটিতে প্রথমবার টেস্ট সেঞ্চুরি করেছেন স্টোকস। তাই বোধ হয় একটু বেশিই উত্তেজিত ছিলেন তিনি। 

আরও পড়ুন-  এবার সরে দাঁড়ালেন প্রাক্তন ক্রিকেটার, দুঃসময়ে বিসিসিআই-এ পদত্যাগের ধুম

বাবাকে উত্সর্গ করেই স্টোকসের ওরকম সেলিব্রেশন। তাঁর এমন সেলিব্রেশন-এর পিছনে আবেগপ্রবণ ঘটনাপ্রবাহ রয়েছে। বেন স্টোকসের বাবা গেড স্টোকস প্রাক্তন রাগবি প্লেয়ার। তিনি ছোট্ট বেনকে নিয়ে নিউ জিল্যান্ড থেকে ইংল্যান্ড এসেছিলেন। ইংল্যান্ডে এসে রাগবি কোচ হিসাবে তিনি কাজ করেছেন। এক দেশ থেকে আরেক দেশে এসে তাঁকে অনেক সমস্যার মধ্যে পড়তে হয়। কিন্তু তিনি সব সমস্যার সমাধান খুঁজেছেন। অনেক লড়াই করে তিনি ছেলেকে ক্রিকেটার হিসাবে গড়ে তুলেছিলেন। রাগবি খেলার সময় আঙুলে চোট পেয়েছিলেন গেড স্টোকস। চিকিতসকরা তাঁকে অস্ত্রোপচার করতে বলেছিলেন। তাঁকে রাগবি থেকে দূরে থাকতে বলেছিলেন চিকিতসকরা। কিন্তু গেড স্টোকস আঙুল কেটে খেলা চালিয়ে গিয়েছিলেন। আঙুল না থাকা সত্বেও লড়াই চালিয়েছিলেন তিনি। এর আগে জানুয়ারি মাসেও বেন এরকম সেলিব্রেশন করেছিলেন। সেবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ খেলার সময় তাঁর বাবা হাসপাতালে ভর্তি ছিলেন।

.