স্পন্সররা চাপ আরও বাড়ল, চোখ বন্ধ করে এখন যেন লুকোচুরি খেলছেন ফিফা কর্তারা

এ যেন ঠিক ছোটদের লুকোচুরি খেলার মত। লুকোচুরি খেলায় যেমন ধরা পড়ে গেল চোখ বন্ধ করে দেয় বাচ্চারা, ঠিক তেমনই করছে ফিফা। আগামী শনিবার থেকে নিউজিল্যান্ডে শুরু হতে চলেছে অনুর্ধ্ব ২০ বিশ্বকাপ। সেই বিশ্বকাপে স্বাভাবিকভাবেই বারবার এসে পড়ছে ফিফা কর্তাদের দুর্নীতি ও ঘুস কাণ্ডে জেল প্রসঙ্গ। আর তাই বিতর্ক ধামাচাপা দিতে বিশ্বকাপ শুরুর আগে সাংবাদিক সম্মেলন বাতিল করে দিলেন আয়োজকরা।

Updated By: May 28, 2015, 04:25 PM IST
স্পন্সররা চাপ আরও বাড়ল, চোখ বন্ধ করে এখন যেন লুকোচুরি খেলছেন ফিফা কর্তারা

ওয়েব ডেস্ক: এ যেন ঠিক ছোটদের লুকোচুরি খেলার মত। লুকোচুরি খেলায় যেমন ধরা পড়ে গেল চোখ বন্ধ করে দেয় বাচ্চারা, ঠিক তেমনই করছে ফিফা। আগামী শনিবার থেকে নিউজিল্যান্ডে শুরু হতে চলেছে অনুর্ধ্ব ২০ বিশ্বকাপ। সেই বিশ্বকাপে স্বাভাবিকভাবেই বারবার এসে পড়ছে ফিফা কর্তাদের দুর্নীতি ও ঘুস কাণ্ডে জেল প্রসঙ্গ। আর তাই বিতর্ক ধামাচাপা দিতে বিশ্বকাপ শুরুর আগে সাংবাদিক সম্মেলন বাতিল করে দিলেন আয়োজকরা।

এদিকে, অ্যাডিডাস, কোকা-কোলা সহ ফিফার স্পন্সররা গ্রেফতারি প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেছে। স্পন্সরদের চাপে চিন্তায় ব্লাটার বাহিনী। ক্রমশই চাপ বাড়ছে ফিফার উপর। দুর্নীতির অভিযোগের মধ্যে স্পনসররাও ফিফার বিরুদ্ধে সরব হয়েছে। নয় জন ফিফা আধিকারিক গ্রেফতার হওয়ার পর ভিসা, হুন্ডাই, কোকা কোলার মতো সংস্থা অবিলম্বে ফিফার স্বচ্ছ ভাবমূর্তি ফেরাতে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছে। তা না হলে স্পনসরশিপ থেকে সরে যাওয়ার হুমকিও দিয়েছে তারা।  

সভাপতি শেপ ব্লাটারকে কড়া পদক্ষেপ নেওয়ার দাবি তুলেছে বিখ্যাত ক্রেডিট কার্ড কোম্পানি ভিসা। তাদের দাবি আগামী দিনে ফিফাকে স্পনসর করার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করছে তারা। এরই পাশাপাশি অ্যাডিডাস, কোকা কোলা, বাডওয়াইসারের মতো স্পনসররাও ফিফার বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

সমস্যার টর্নাডোতে ছাড়খাড় ফিফা। ক্রমশই পরিস্থিতি জটিল হচ্ছে ফুটবলের সর্বময় সংস্থার জন্য। আর চাপ বেড়েই চলেছে ফিফা সভাপতি শেপ ব্লাটারের উপর। দুর্নীতির অভিযোগে বুধবার ছজন ফিফা আধিকারিক গ্রেফতার হওয়ার পর ফিফার বিরুদ্ধে যৌথভাবে অভিযান চালাচ্ছে এফবিআই এবং সুইজারল্যান্ড পুলিস। বিশেষত দুহাজার আঠেরো এবং দুহাজার বাইশ বিশ্বকাপে বিডিংয়ের ব্যাপারে তদন্ত চালাবে সুইস পুলিস আধিকারিকরা। এমনইতেই ফিফা সভাপতি নির্বাচনের আগে থেকেই ব্লাটারের পদত্যাগ চেয়ে সরব হয়েছিল নানা মহল।এবার কলঙ্কের চোরাবালিতে ফিফা তলিয়ে যাওয়ার পর দেওয়ালে পিঠ ঠেকে গেছে ব্লাটারের। আরও জোরালো হয়েছে তাঁর পদত্যাগের দাবি। ব্রাজিল এবং ইংল্যান্ড ফুটবল ফেডারেশন ব্লাটারকে অবিলম্বে সরে যেতে বলেছে। ইতিমধ্যেই হোসে মারিয়া মারিনকে তাঁর পদ থেকে সরিয়ে দিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। মারিনকে আটক করেছে সুইস পুলিস।

ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার দাবি ছমাস পিছিয়ে দেওয়া হোক ফিফার সভাপতি নির্বাচন। তবে নির্ধারিত সময়তেই ফিফা সভাপতি নির্বাচনের দাবি তুলেছেন ফিফার অন্যতম সংস্থা এশিয়ান ফুটবল ফেডারেশন। এফবিআইয়ের দাবি দুহাজার দশ সালে দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপ পাইয়ে দেওয়ার জন্য ফিফা আধিকারিকদের দশ মিলিয়ন ডলার ঘুষ দেওয়া হয়েছিল। তদন্ত সংস্থাদের দাবি দোষি সাব্যস্ত হলে কুড়ি বছরের হাজতবাস হতে পারে অভিযুক্ত ফিফা আধিকারিকদের।

.