টেস্ট ক্রিকেটে দু'দশক কাটিয়ে দিল তরুণ সদস্য বাংলাদেশ

আজ থেকে ঠিক ২০ বছর আগে টেস্ট ক্রিকেটের প্রথম ম্যাচটি খেলার জন্য মাঠে নেমেছিল বাংলাদেশ।

Updated By: Nov 10, 2020, 07:51 PM IST
টেস্ট ক্রিকেটে দু'দশক কাটিয়ে দিল তরুণ সদস্য বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদন: ঢাকার জাতীয় স্টেডিয়ামে নাইমুর রহমান দুর্জয়ের নেতৃত্বে ২০০০ সালের আজকের দিনে, অর্থাৎ, ১০ নভেম্বর বাংলাদেশ ভারতের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলতে নেমেছিল। দেখতে দেখতে কেটে গেল দু'দশক।

'টেস্ট স্ট্যাটাস' পাওয়ার পর খেলা ওই প্রথম টেস্ট ম্যাচটি বাংলাদেশ অবশ্য হেরে গিয়েছিল। এর পর গত ২০ বছরে বাংলাদেশ মোট ১১৯টি টেস্ট খেলেছে। তবে জেতার শতাংশ খুবই কম। বাংলাদেশ জয় পেয়েছে মাত্র ১৪টি টেস্টে। হেরেছে ৮৯টি টেস্টে। ড্র করেছে ১৬টি ম্যাচ।

হেরে যাওয়া ৮৯ টেস্টের মধ্যে ৪৩টি টেস্টেই বাংলাদেশ হেরেছে ইনিংস ব্যবধানে। এই ৪৩ বারের মধ্যে আবার প্রায় ১২ বার প্রতিপক্ষের এক ইনিংসের রানের চেয়ে ২০০ বা তার কাছাকাছি রানের ঘাটতি ছিল বাংলাদেশের দুই ইনিংসের মিলিত রানে। সব মিলিয়ে পারফরম্যান্স ছিল বেশ হতাশাজনক।

এক নজরে একটু দেখে নেওয়া যাক, কোন কোন দেশের সঙ্গে কেমন খেলেছে বাংলাদেশ।

বাংলাদেশ এবং জিম্বাবোয়ে একে অপরের সঙ্গে ১৭টি টেস্ট ম্যাচ খেলেছে। যার মধ্যে দুই দল সাতটি করে জিতেছে, আর তিনটি ম্যাচ ড্র হয়েছে। শ্রীলঙ্কা ও বাংলাদেশ এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে ২০ বার। যার মধ্যে ১টি টেস্ট জিতেছে বাংলাদেশ। ৩টি ম্যাচ ড্র হয়েছে। বাকি ১৬টিতে জয় পেয়েছে শ্রীলঙ্কা। তবে এক্ষেত্রে একটা মনে রাখার মতো বিষয় আছে। বাংলাদেশ নিজেদের ১০০তম টেস্ট ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে তাদের একমাত্র জয়টি পায়।

বাংলাদেশ পাকিস্তানের সঙ্গে ১১টি ম্যাচ খেলে।  ১০টিতে পাকিস্তান জয় পায়। ১টি মাত্র টেস্ট ড্র হয়। নিউজিল্যান্ডের সঙ্গেও বাংলাদেশ এখনও কোনও টেস্টে জয় পায়নি। বাংলাদেশের সঙ্গে এখনও পর্যন্ত খেলা ১৫টি টেস্ট ম্যাচের মধ্যে নিউজিল্যান্ড ১২টিতে জয় পেয়েছে, ৩টি টেস্ট ড্র হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশ একে অপরের বিপক্ষে মোট ১৬টি টেস্ট খেলেছে। এর মধ্যে ৪টিতে জয় পেয়েছে বাংলাদেশ। ১০টি ম্যাচে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। ২টি টেস্ট ম্যাচ ড্র হয়েছে।

প্রসঙ্গত, ভারতের সঙ্গে খেলেই আন্তর্জাতিক টেস্ট-মঞ্চে অভিষেক হয় বাংলাদেশের। আবার কিছু দিন আগে ভারতের সঙ্গেই খেলে ঐতিহাসিক 'পিঙ্ক টেস্ট'। 

এ হেন ভারতের সঙ্গে বাংলাদেশ এখনও কোনও টেস্ট ম্যাচে জয় পায়নি। দু'দেশের মধ্যে অনুষ্ঠিত ১১টি টেস্ট ম্যাচের মধ্যে ভারত ৯টিতে জয় পেয়েছে। ২টি টেস্ট ড্র হয়েছে।

দু'টি দশক কাটিয়ে দিয়েছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটপ্রেমী মানুষ চান, আরও অনেকদিন সাফল্যের সঙ্গে খেলুক বাংলাদেশ। 

আরও পড়ুন:  IPL 2020: বিদায়বেলায় এবিডি'র আবেগঘন বার্তায় মন ছুঁয়ে গেল

.