Umran Malik, IPL 2022: ২০তম ওভারে মেডেন, চার উইকেট নিয়ে কী বললেন 'শ্রীনগর এক্সপ্রেস'?

আইপিএল-এ ১৫ বছরের ইতিহাসে ৯০০-র অধিক ম্যাচে এই নিয়ে মাত্র তৃতীয়বার কোনও বোলার ২০তম ওভারে মেডেন দিলেন। এই পরিসংখ্যানই উমরানের কৃতিত্ব বুঝিয়ে দেওয়ার জন্য যথেষ্ট।  

Updated By: Apr 17, 2022, 07:07 PM IST
Umran Malik, IPL 2022: ২০তম ওভারে মেডেন, চার উইকেট নিয়ে কী বললেন 'শ্রীনগর এক্সপ্রেস'?
আগুনে বোলিং করে হুঙ্কার দিচ্ছেন উমরান মালিক। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) বিরুদ্ধে যেখানে শেষ করেছিলেন, ঠিক সেখান থেকেই রবিবার শুরুটাও করলেন উমরান মালিক (Umran Malik)। 'শ্রীনগর এক্সপ্রেস'-এর (Srinagar Express) আগুনে পেসের দাপটে ১৫১ রানে গুটিয়ে গেল পঞ্জাব কিংসের (Punjab Kings) ইনিংস। ২৮ রানে ৪ উইকেট নেওয়ার পাশাপাশি শেষ ওভারে মেডেন দিয়ে ফের ক্রিকেট পন্ডিতদের সমীহ আদায় করে নিলেন জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) এই তরুণ জোরে বোলার। এরমধ্যে ২০তম ওভারে তিন উইকেট নিলেন উমরান। 

কাশ্মীরের পরিবেশ থেকে মুম্বইয়ের গরমে পারফর্ম করা কতটা কঠিন? নজরকাড়া উমরান বলেন, "সত্যি বলতে মুম্বইয়ের গরমের সঙ্গে মানিয়ে নিতে শুরুতে একটু সময় লেগেছিল। এই সময় জম্মুতেও তাপমাত্রা ৪৭-৪৮ ডিগ্রির মতো হয়ে যায়। তাই আমার সমস্যা হয়নি। তাছাড়া এই গরমের ব্যাপারটা মাথায় না রেখে আমি শুধু লাইন ও লেন্থের উপর জোর দিয়েছিলাম। নিজের পেস বজায় রেখে উইকেটের সোজাসুজি বল রাখতে চেয়েছিলাম। আর এতেই এল সাফল্য।" 

আইপিএল-এর (IPL) ইতিহাসে উমরান তৃতীয় বোলার হিসেবে ম্যাচের শেষ ওভারে মেডেন দেওয়ার নজির গড়লেন। নিলেন তিন উইকেট। আইপিএল-এ ১৫ বছরের ইতিহাসে ৯০০-র অধিক ম্যাচে এই নিয়ে মাত্র তৃতীয়বার কোনও বোলার ২০তম ওভারে মেডেন দিলেন। এই পরিসংখ্যানই উমরানের কৃতিত্ব বুঝিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। স্বভাবতই ইরফান পাঠান, হরভজন সিংয়ের মতো প্রাক্তনদের সার্টিফিকেট পেলেন ২২ বছরের এই তরুণ। কারণ এর আগে ইরফান ও জয়দেব উনাদকাট শেষ ওভারে মেডেন দেওয়ার নজির গড়েছিলেন। 

গত ম্যাচে নাইটদের বিরুদ্ধে নিজের আগুনে গতির বোলিংয়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন উমরান। এ বার পঞ্জাবের বিরুদ্ধেও তাঁর সাফল্যের ধারা অব্যাহত। নির্ধারিত চার ওভার বল করে ২৮ রানের বিনিময়ে চার উইকেট নিলেন সানরাইজার্স হায়দরাবাদের উমরান।

১৫০-র আশেপাশে বল করা কোনও বোলারই যে কোনও দলের সম্পদ। উমরানের কাছে গতি তো ছিলই, কিন্তু এ মরশুমে প্রতিটি ম্যাচের সঙ্গে সঙ্গে তাঁর নিয়ন্ত্রণ এবং উইকেট সংখ্যা তড়তড়িয়ে বাড়ছে। পঞ্জাব ম্যাচেও এমনটাই দেখা গেল। ইনিংসের ২০তম ওভারে একটিও রান না দিয়ে তিন উইকেট তুলে নেন উমরান। ওভারে একটি রান আউটসহ মোট চার উইকেট পড়ল।

আরও পড়ুন: Bhuvneshwar Kumar, IPL 2022: Zaheer Khan-এর কোন রেকর্ড ভাঙলেন ভুবি? জানতে পড়ুন

আরও পড়ুন: Shoaib Akhtar on Virat Kohli: কোহলির ব্যাটিং নিয়ে 'বিরাট' প্রশ্ন তুলে চ্যালেঞ্জ দিলেন 'রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.