Vinesh Phogat Disqualified: বুক ভাঙল ১৪০ কোটি দেশবাসীর, অতিরিক্ত 'ওজন' কাড়ল ভিনেশের পদক!

Vinesh Phogat disqualified: মঙ্গলবার রাতে দেখা যায়, ভারতীয় কুস্তিগীর ভিনেশের প্রায় ২ কেজি ওজন বেশি। ওজন কমাতে সারা রাত কসরত করেন। কিন্তু তারপরেও দেখা যায় ১০০ গ্রাম ওজন বেশি রয়ে গিয়েছে!

Updated By: Aug 7, 2024, 04:25 PM IST
Vinesh Phogat Disqualified: বুক ভাঙল ১৪০ কোটি দেশবাসীর, অতিরিক্ত 'ওজন' কাড়ল ভিনেশের পদক!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অতিরিক্তি ওজনের কারণে বক্সিং ফাইনাল থেকে ছিটকে গেলেন ভিনেশ ফোগট। ভারতীয় বক্সার ভিনেশ ফোগকে 'অযোগ্য' ঘোষণা অলিম্পিক কর্তৃপক্ষের। কুস্তিতে ৫০ কেজি বিভাগের ফাইনালে উঠেছিলেন ভারতীয় কুস্তিগীর। কিন্তু এদিন সকালে তাঁর ১০০ গ্রাম ওজন বেশি পাওয়া যায় বলে জানা গিয়েছে। আর তারপরই অলিম্পিক্স কমিটি সিদ্ধান্ত নেয়, অতিরিক্ত ওজনের কারণে তাঁকে ফাইনালে নামতে দেওয়া হবে না। আর এরসাথেই স্বপ্নভঙ্গ হল ১৪০ কোটি দেশবাসীর। প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী, ফোগ রৌপ্য পদকেও যোগ্য হবেন না আর ৫০ কেজি বিভাগে শুধু সোনা এবং ব্রোঞ্জ পদক বিজয়ীরা থাকবেন।

নিয়ম অনুসারে, কুস্তিগীরদের প্রতিযোগিতার প্রত্যেক দিন নির্দিষ্ট ওজন সীমার মধ্যে থাকতে হয়। সকল প্রতিকূলতাকে উপেক্ষা করে ফাইনালে পৌঁছানোর পরে মঙ্গলবার রাতে দেখা যায়, ভারতীয় কুস্তিগীর ভিনেশের প্রায় ২ কেজি ওজন বেশি। ওজন কমাতে তিনি পুরো রাত ঘুমাননি। সেইসঙ্গে ওজন কমাতে দৌড়ানো, দড়ি লাফানো এবং সাইকেল চালানো সবকিছু-ই করেন। কিন্তু ওজন কমাতে তা যথেষ্ট হয়নি। এদিন ম্যাচের দিন সকালে ফের ওজন পরীক্ষার সময় দেখা যায়, নির্দিষ্ট সীমার থেকে তখনও ১০০ গ্রাম ওজন বেশি ভিনেশ ফোগটের। সূত্রের খবর, ভারতীয় প্রতিনিধি দল তাঁকে শেষ ১০০ গ্রাম কমানোর সুযোগ দেওয়ার জন্য কিছুটা সময় চেয়েছিল। কিন্তু তাদের সেই অনুরোধ কানে তোলেনি অলিম্পিক্স কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ভিনেশ ফোগ আগে ৫৩ কেজি ক্যাটাগরিতে লড়াই করতেন। এবারের অলিম্পিকে তিনি ৫০ কেজি ক্যাটাগরিতে ছিলেন। ফোগত ছিলেন অলিম্পিকে ফাইনালে পৌঁছানো প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর। সোনা জয়ের লড়াইয়ের পথে তিনি জাপানের ওয়ার্ল্ড নাম্বার ওয়ান এবং ফেভারিট ইউই সুসাকিকে পরাজিত করেন। ইউক্রেন এবং কিউবার কুস্তিগীরদের বিপক্ষেও দুটি অসাধারণ কৌশলগত জয়ও হাসিল করেন। ফাইনালে ফোগত সারা হিল্ডেব্র্যান্ডের মুখোমুখি হতেন। যার রেকর্ডও ফোগাটের বিপক্ষে ভালো-ই। এখন মনে করা হচ্ছে যে, সুইডেনের কুস্তিগীর বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই স্বর্ণপদক পেয়ে যাবেন। ওদিকে ফোগকে খালি হাতেই দেশে ফিরতে হবে।

আরও পড়ুন, Vinesh Phogat | Paris Olympics 2024: সাবাশ ফাইটার, অলিম্পিক্স ফাইনালে উঠে ইতিহাস 'দঙ্গল' কন্যা ভিনেশের, আসছেই সোনা বা রুপো!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.