IND VS NZ WTC21 Final: মাঠে পা দিয়েই ইতিহাসে Virat Kohli, অনন্য মুকুট খোয়ালেন MS Dhoni

এবার থেকে শুধুই উচ্চারিত হবে কোহলির নাম। 

Updated By: Jun 19, 2021, 06:03 PM IST
 IND VS NZ WTC21 Final: মাঠে পা দিয়েই ইতিহাসে Virat Kohli, অনন্য মুকুট খোয়ালেন MS Dhoni

নিজস্ব প্রতিবেদন: ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) আর রেকর্ড হাত ধরাধরি করে চলে। বাইশ গজের ব্যাটিং মায়েস্ত্রো মাঠে নামলেই পরিসংখ্যানবিদরা পেন-খাতা নিয়ে প্রস্তুত হয়ে যান। সাউদাম্পটনের এজিয়েস বোলে শুরু হলো আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (ICC World Test Championship final)। আর শনিবার টস করতে নেমেই ইতিহাসের পাতায় নিজের নাম খোদাই করে নিলেন কিং কোহলি।

এর আগে পর্যন্ত টেস্ট ক্রিকেটে ভারতকে সবচেয়ে বেশিবার নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে যুগ্ম ভাবে উচ্চারিত হত এমএস ধোনি (MS Dhoni) আর কোহলির নাম। কারণ দুই কিংবদন্তিই ৬০ বার ভারতীয় টেস্ট দলকে নেতত্ব দিয়েছেন। এবার থেকে শুধুই উচ্চারিত হবে কোহলির নাম। দেশকে ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে সবচেয়ে বেশি বার নেতৃত্ব দেওয়ার নজির গড়লেন কোহলি। সাউদাম্পটনে টেস্ট ক্যাপ্টেন হিসেবে ৬১তম ম্যাচ খেলছেন তিনি। ধোনি তাঁর অনন্য মুকুট খোয়ালেন কোহলির কাছে।

আরও পড়ুন:IND VS NZ WTC21 Final: Milkha Singh র শ্রদ্ধায় বিরাটরা হাতে কালো ব্যান্ড বেঁধে খেলছেন

২০১৪ সালে ধোনি টেস্ট ক্যাপ্টেনসি ছাড়ার পর কোহলি তাঁর জুতোয় পা গলান। দেখতে দেখতে আজ কোহলির ভারত খেলছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কোহলির নেতৃত্বে ভারত ৩৬টি টেস্ট জিতেছে। ১৪টি হেরেছে এবং ১০টি ড্র করেছে। এশিয়ার মধ্যে সবচেয়ে দীর্ঘ সময় টেস্ট ক্যাপ্টেন থাকার নজিরও রয়েছে কোহলির। তিনি শ্রীলঙ্কার অর্জুনা রণতুঙ্গা ও পাকিস্তানের মিসবা-উল-হককে অনেক আগেই টপকে গিয়েছেন। রণতুঙ্গা ও মিসবা দু'জনেই নিজেদের দেশের হয়ে ৫৬টি টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন।

আন্তর্জাতিক আঙিনায় এখনও পর্যন্ত সবচেয়ে বেশি টেস্টে দেশকে নেতৃত্ব দেওয়ার নেতৃত্ব রয়েছে দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথের (১০৯ ম্যাচ)। স্মিথের পরেই অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যালান বর্ডার রয়েছেন। ৯৩টি টেস্টে অজিদের ক্যাপ্টেন হয়েছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)