ব্র্যাডম্যান, গাভাসকার, সচিন, সৌরভ থেকে পন্টিং- কারও রেকর্ড আস্ত থাকল না

রবিবার একের পর এক রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি। পিছনে ফেললেন রথী-মহারথীদের।   

Updated By: Nov 26, 2017, 06:10 PM IST
ব্র্যাডম্যান, গাভাসকার, সচিন, সৌরভ থেকে পন্টিং- কারও রেকর্ড আস্ত থাকল না

নিজস্ব প্রতিনিধি: গতবছর পর্যন্তও টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির ব্যাটিং নিয়ে প্রশ্ন তুলতেন সমালোচকরা। একদিনের ক্রিকেটে চোখ ধাঁধানো পারফরম্যান্স হলেও সাদা জার্সির বিরাটকে নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। টেস্টে ব্যাটিং গড়ও ছিল একদিনের তুলনায় কম। কিন্তু বছর ঘুরতে না ঘুরতে টেস্টেও নিজের জাত চেনাচ্ছেন কোহলি। ভাঙছেন একের পর এক রেকর্ড।

টেস্ট কেরিয়ারে বড় রান ছিল না। সেই দুর্নামও ঘুচিয়েছেন বিরাট কোহলি। ২০১৬ সালের ২১ জুলাই ওয়েস্ট ইন্ডিজে প্রথম ডবল সেঞ্চুরি করেন বিরাট কোহলি। ২০১৭ সালের নভেম্বরে বিরাটের ঝুলিতে ৫টি দ্বিশত রান। বিরাটের ব্যাটিংয়ের গতি এই পরিসংখ্যানেই স্পষ্ট। 

আরও পড়ুন- দ্বিতীয় টেস্টে 'বিরাট' রানে চালকের আসনে ভারত

- রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে পঞ্চম দ্বিশতরান করলেন বিরাট কোহলি। ভারতীয়দের মধ্যে তাঁর চেয়ে এগিয়ে সচিন তেন্ডুলকর ও বীরেন্দ্র সহবাগ। দুজনেরই ৬টি করে ডবল সেঞ্চুরি রয়েছে। 

- অধিনায়ক হিসেবে ডন ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি। ডনের ছিল ৪টি ডবল। অধিনায়ক হিসেবে দ্বিশতরানের সংখ্যায় ওয়েস্ট ইন্ডিয়ান তারকা ব্রায়ান লারাকে ছুঁলেন কিং কোহলি।  

- পরপর চারটি সিরিজে দ্বিশতরান করেছেন ভারত অধিনায়ক। ভেঙেছেন ডন ব্র্যাডম্যান ও রাহুল দ্রাবিড়় পরপর ৩টি সিরিজের দ্বিশতরানের রেকর্ড। 
  
- এক ক্যালেন্ডার বছরে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ১০টি সেঞ্চুরি করলেন বিরাট কোহলি। এতদিন পর্যন্ত অধিনায়ক হিসেবে এক ক্যালেন্ডার বছরে ৯টি সেঞ্চুরি করে যৌথভাবে এই রেকর্ডের মালিক ছিলেন রিকি পন্টিং ও দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ। 

- গাভাসকর ও সচিন তেন্ডুলকরদের মতো কিংবদন্তিদেরও টেক্কা দিয়েছেন কোহলি। ভারতের অধিনায়ক হিসেবে টেস্টে সবচেয়ে বেশি শতরানের মালিক এখন বিরাট কোহলি। তিনি অধিনায়ক হিসেবে ১২টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। গাভাসকার ১১টি। তারপরে মহম্মদ আজহারউদ্দিন ৯টি। এবং সচিন তেন্ডুলকর ৭টি শতরান করেছেন। অধিনায়ক হিসেবে টেস্টে সৌরভ ও ধোনির শতরানের সংখ্যা ৫।   

- ৩১টি টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করছেন বিরাট কোহলি। এর মধ্যেই ১৬ বার পঞ্চাশ রান পার করেছেন তিনি। যার মধ্যে আবার ১২ বার সেঞ্চুরি পার করেছেন।  অর্ধ শতরান থেকে শতরান পরিণত করার হার ৭৫ শতাংশ। ডন ব্র্যাডম্যান ও মাইকেল ক্লার্ক এক্ষেত্রে বিরাটের পিছনে। তাঁদের দুজনের ক্ষেত্রে এই হার ছিল ৬৬.৬৬ শতাংশ। 

- আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে অর্ধ শতরানের চেয়ে বেশি শতরান করেছেন বিরাট কোহলি। টেস্ট ও একদিনের ক্রিকেট মিলিয়ে ২২টি শতরান ও ১৬টি অর্ধ শতরান।